সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় বাজারে নিজেদের গ্রাহক সংখ্যা বাড়াতে একাধিক উদ্যোগ নিয়েছে আমাজন। বর্তমানে এই ই-কমার্স অ্যাপের মধ্যেই দেখে নেওয়া যায় মিনি টিভি। আর এবার ইউজারদের দৃষ্টি আকর্ষণ করতে আরও সস্তায় বিনোদনের ব্যবস্থা করছে মার্কিন সংস্থাটি। শোনা যাচ্ছে, শীঘ্রই আরও একটি প্ল্যাটফর্ম আসতে চলেছে এ দেশে। যে ভার্সানে আরও কম খরচে সব ধরনের প্রোগ্রাম দেখার সুযোগ পাবেন গ্রাহকরা।
আমাজনের এই প্ল্যাটফর্মের পোশাকি নাম ‘প্রাইম লাইট’ (Prime Lite)। অর্থাৎ এই ওয়েব প্ল্যাটফর্মে সাবস্ক্রাইব করলে আরও সস্তায় মনোরঞ্জনের রশদ পাবেন প্রাইম মেম্বাররা। সূত্রের খবর, প্রাইম লাইটে ইউজাররা আমাজন প্রাইম ভিডিওর বেশ কিছু প্রোগ্রাম বিনামূল্যে এবং কিছু বিজ্ঞাপন-সহ উপভোগ করতে পারবেন। শুধু তাই নয়, মনোরঞ্জনের পাশাপাশি শপিংয়েও মিলবে সুবিধা। এই অ্যাপ থেকে কিছু অর্ডার করলে লাগবে না ডেলিভারি চার্জ। তাছাড়া তাঁদের জন্য বেশ কিছু পণ্যে থাকবে বিশেষ ছাড়।
[আরও পড়ুন: নিউজিল্যান্ড সিরিজের আগে বড় ধাক্কা ভারতের, চোটের জন্য ছিটকে গেলেন শ্রেয়স আইয়ার]
যত দিন যাচ্ছে, অনলাইন শপিং ও ডিজিটাল প্ল্যাটফর্মের দিকে ততই ঝুঁকছেন দেশবাসী। বাড়ছে প্রতিযোগিতা। আর এই বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে নয়া স্ট্র্যাটেজি নিয়েছে আমাজন (Amazon India)। কম খরচে প্রাইম সাবস্ক্রিপশনের সংখ্যা বাড়ানো সম্ভব হলে এই প্ল্যাটফর্মে গ্রাহকের সংখ্যা আরও বাড়বে বলেই আশা সংস্থার। যদিও প্রাইম লাইট ঠিক কবে ভারতে আত্মপ্রকাশ করবে, তা এখনও জানানো হয়নি, তবে চলতি বছরই তা আসতে পারে বলে খবর।
বর্তমানে প্রাইম ভিডিও সাবস্ক্রাইব করতে হলে বছরে খরচ ৯৯৯ টাকা। অনেকের মনে প্রশ্ন জাগতেই পারে, তবে কি আগের থেকে কনটেন্টের সংখ্যা কমে যাবে? সংস্থার সূত্রে খবর, এমন কোনও সম্ভাবনা নেই। বরং আরও বেশি পরিমাণ মানুষের সঙ্গে সংযুক্ত হতেই খরচ কমানো হবে। যদিও খরচের পরিমাণ এখনও ঘোষিত হয়নি। তবে প্রতি বছরে খরচ হতে পারে ৫০০ টাকা।