shono
Advertisement

টেলিগ্রাম অ্যাপে সাড়ে ৪ কোটি টাকা প্রতারণা! সতর্ক করল বিধাননগর পুলিশ

প্রযুক্তির উন্নতির সঙ্গে প্রতারণার হারও পাল্লা দিয়ে বাড়ছে।
Posted: 03:53 PM Sep 19, 2023Updated: 03:53 PM Sep 19, 2023

দিশা ইসলাম, বিধাননগর: চলতি বছরে বিধাননগরে টেলিগ্রাম অ্যাপে কোটি কোটি টাকা আর্থিক প্রতারণা। এ রাজ্যে তো বটেই, জালিয়াতির ফাঁদে পড়েছেন ভিনরাজ্যের অসংখ্য গ্রাহক। খুইয়েছেন কোটি কোটি টাকা।

Advertisement

বিধাননগর কমিশনারেট পুলিশ জানিয়েছে, টেলিগ্রাম অ্যাপের (Telegram App) মাধ্যমে মাত্র ৯ মাসে প্রতারণার ২৫টি মামলা দায়ের করেছে বিধাননগর সাইবার থানা। পরিসংখ্যান তুলে ধরে পুলিশের দাবি, এই ২৫টি মামলায় প্রতারিত অর্থের পরিমাণ প্রায় সাড়ে চার কোটি টাকা। তদন্তে ইতিমধ্যেই ৩ কোটি ৩০ লক্ষ টাকা উদ্ধারও করা সম্ভব হয়েছে।

[আরও পড়ুন: ‘নয়া অধ্যায়ের শুরু’, নতুন সংসদ ভবনের প্রথম ভাষণে শক্তিশালী ভারতের সংকল্প মোদির]

টেলিগ্রাম অ্যাপে প্রতারণা সংক্রান্ত বিষয়ে সোমবার বিধাননগর কমিশনারেটে সাংবাদিক বৈঠক করেন সহকারী কমিশনার (অপরাধ) চারু শর্মা। তিনি বলেন, সম্প্রতি বিধাননগর এলাকায় এধরনের প্রতারণা হঠাৎ করেই বেড়েছে। এবছরের ২৫টি মামলার মধ্যে গত সপ্তাহেই রুজু হয়েছে ৫টি মামলা। গত ১৫ সেপ্টেম্বর বড়সড় অর্থের প্রতারণা ঘটেছে। তিনি আরও জানান, এক ব্যবসায়ীকে টেলিগ্রাম অ্যাপে অর্থ লগ্নিতে মোটা টাকা রিটার্নের টোপ দেওয়া হয়। আর তাতে পা দিয়েই ১ কোটি ৫৩ লক্ষ টাকার প্রতারণার শিকার হন তিনি। তাঁর অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমেছে পুলিশ। এই ঘটনায় মধ্যমগ্রাম থেকে তিনজনকে গ্রেপ্তার হয়েছে। ধৃতদের প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদ করছে সাইবার পুলিশ।

প্রযুক্তির উন্নতির সঙ্গে প্রতারণার হারও পাল্লা দিয়ে বাড়ছে। ইউটিউবে সহজ কাজের টোপে পা দিয়ে লক্ষ লক্ষ টাকা খোয়াচ্ছেন অনেকেই। ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাফ করতে সোশাল প্ল্যাটফর্মগুলোকেই কাজে লাগানোর চেষ্টা করছে হ্যাকাররা। তাই এই ধরনের লোভনীয় অফার এড়িয়ে যাওয়ার পরামর্শই দিচ্ছেন সাইবার বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: পদ্ম সংসারে তুমুল অশান্তি, রাজ্য অফিসে রাহুল-দিলীপের ঘর ভাঙার পরিকল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement