shono
Advertisement

ভুয়ো ফুটবল বেটিং অ্যাপ বানিয়ে প্রতারণার ফাঁদ, ১৪০০ কোটি টাকা হাতাল চিনা ব্যক্তি!

মাত্র ন'দিনেই ১২০০ ইউজারের থেকে প্রায় ১৪০০ কোটি টাকা হাতিয়ে নিয়েছিল সে।
Posted: 03:27 PM Aug 18, 2023Updated: 03:27 PM Aug 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যতদিন যাচ্ছে, অনলাইন বেটিং গেমের রমরমাও বাড়ছে। আর সেই সুযোগকে কাজে লাগিয়ে প্রতারণার ফাঁদ পাতছে স্ক্যামাররা। তেমনই একটি খবর উঠে এল শিরোনামে। ভুয়ো ফুটবল বেটিং অ্যাপ তৈরি করে ইউজারদের থেকে ১৪০০ কোটি টাকা হাতানোর অভিযোগ উঠল এক চিনা ব্যক্তি এবং তাঁর সহকারীর বিরুদ্ধে।

Advertisement

একটি সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, গুজরাটের দুই জেলা থেকে এই প্রতারণা চক্র শুরু করেছিল চিনা নাগরিক উ উয়ানবে। ভুয়ো ফুটবল বেটিং অ্যাপ বানিয়ে ২০২০ থেকে ২০২২ সালে ইউজারদের থেকে দেদার অর্থ লুঠ করেছে সে। গোটা ঘটনা খতিয়ে দেখতে একটি বিশেষ তদন্তকারী দল (SIT) তৈরি করে গুজরাট পুলিশ (Gujarat Police)। ২০২২ সালের জুন মাসে আবার এই ভয়ংকর চক্রের খোঁজ পেতে তদন্তে নামে সিআইডি। তারপরই তদন্তকারী আধিকারিকরা জানতে পারেন, ‘দানি ডেটা’ নামের একটি ভুয়ো অ্যাপ তৈরি করে গুজরাট এবং উত্তরপ্রদেশের ইউজারদের ফাঁদে ফেলছে উ। বেটিংয়ের নাম করে অনলাইনে তারা হাতিয়ে নিচ্ছে হাজার, হাজার টাকা। টাকা ফেরতের প্রতিশ্রুতি দিয়েই ইউজারদের বোকা বানাত ওই চিনা নাগরিক।

[আরও পড়ুন: ‘আমাকে প্রাণে মারার চেষ্টা হয়েছে’, যাদবপুরে অতি বাম ছাত্রদের বিরুদ্ধে FIR শুভেন্দু অধিকারীর]

গুজরাটে বসে ব্যবসার পসার জমিয়ে তুলেছিল। এমনকী মাত্র ন’দিনের মধ্যেই ১২০০ ইউজারের থেকে প্রায় ১৪০০ কোটি টাকা হাতিয়ে নিয়েছিল সে। একজনকে সঙ্গী হিসেবেও পেয়েছে। ১৫ থেকে ৭৫ বছরের প্রত্যেকেই টার্গেট করত অভিযুক্ত। তবে তার বিরুদ্ধে যতক্ষণে অভিযোগ দায়ের হয়েছে, ততক্ষণে ভারত ছেড়ে পালিয়েছিল সে।

এমন ঘটনাকে থেকে শিক্ষা নিয়ে সাধারণ মানুষকে সতর্ক করছেন সাইবার বিশেষজ্ঞরা। যে কোনও অ্যাপে কিংবা অচেনা লিংকের মাধ্যমে পেমেন্ট করার সময়, ভালভাবে যাচাই করে নিন। নাহলে মুহূর্তে খোয়া যেতে পারে টাকা।

[আরও পড়ুন: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সিসিটিভ নেই কেন? মামলায় যুক্ত করা হল রাজ্যপালকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement