shono
Advertisement

ডার্মাটোমায়োসাইটিসে ১৯ বছরেই মৃত্যু সুহানির, কী এই রোগ? কেন হয়? চিকিৎসাই বা কী?

এই রোগটিতে পুরুষদের চেয়েও মহিলারা বেশি আক্রান্ত হয়ে থাকেন বলেই জানাচ্ছেন চিকিৎসকরা।
Posted: 06:17 PM Feb 18, 2024Updated: 06:17 PM Feb 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ১৯ বছরে প্রয়াত ‘দঙ্গল’ খ্যাত অভিনেত্রী সুহানি ভাটনাগর (Suhani Bhatnagar)। ডার্মাটোমায়োসাইটিস নামের রোগের চিকিৎসা চলছিল ১৯ বছরের অভিনেত্রীর। ১০ দিন ধরে এইমসে ভর্তি থাকার পর শুক্রবার শেষ নিশ্বাস ত্যাগ করেন ১৯ বছরের তরুণী। কী এই বিরল রোগ? কেন হল? এর উপসর্গ কী? চিকিৎসাই বা কী? জেনে নেওয়া যাক বিশেষজ্ঞরা কী বলছেন।

Advertisement

ডার্মাটোমায়োসাইটিস (Dermatomyositis) একটি অত্যন্ত বিরল অটোইমিউন রোগ। লাখে খুব বেশি হলে দু-তিনজন এই রোগে আক্রান্ত হয়ে থাকেন। জিনবাহিত এই রোগটিতে পুরুষদের চেয়েও মহিলারা বেশি আক্রান্ত হয়ে থাকেন বলেই জানাচ্ছেন চিকিৎসকরা।

[আরও পড়ুন: ‘আয়েগা তো মোদি হি, জানে অন্য দেশগুলোও’, লোকসভার আগে প্রত্যয়ী প্রধানমন্ত্রী]

কেন হয় এই রোগ?
এই রোগ হওয়ার সঠি কারণ এখনও অজানা। তবে পেশিতে সংক্রমণ হলে এতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলেই এই সমস্যা বেশি দেখা যায়। এর পাশাপাশি ব্যাকটেরিয়া সংক্রমণ, বায়ুদূষণ কিংবা ইউভি রশ্মি থেকেও এই রোগ হতে পারে।

কীভাবে বুঝবেন এই রোগে আক্রান্ত হয়েছেন?
এই রোগে আক্রান্ত হলে পেশিতে যন্ত্রণা হয়। অনেক সময় পেশির আশপাশ লাল হয়ে ফুলেও যায়। ঘাড়, কোমর, হাতের উপর কিংবা ঊরুর পেশি দুর্বল হয়ে পড়ে। এর আরও একটি উপসর্গ হল, চোখের চারপাশে, গালে, বুকে, পিঠে র‌্যাশও বের হওয়া। সাধারণত লালচে কিংবা বেগুনি রংয়ের র‌্যাশ দেখা যায়। শারীরিক অবস্থার অবনতি ঘটলে হার্ট ও ফুসফুসের পেশি পর্যন্ত এই রোগ ছড়িয়ে পড়তে পারে। ব্যাহত হয়ে পড়ে রক্ত চলাচল। সঠিক সময়ে চিকিৎসা না হলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

এই রোগের চিকিৎসা কী?
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই রোগে আক্রান্ত হলে পর্যাপ্ত বিশ্রাম প্রয়োজন। রোদে ঘোরাফেরা করা চলবে না। বেরলেও সানস্ক্রিন ব্যবহার করতেই হবে। শরীরে রোদ লাগবে না, এমন পোশাক পরতে হবে। জ্বলন রোধ করবে, এমন ওষুধ খেতে হবে। সেই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, এই ধরনের খাবার-দাবার এবং ওষুধ খেতে হবে। তবে পুরোটাই চিকিৎসকের পরামর্শ মেনে।

[আরও পড়ুন: যশস্বীর ডাবল সেঞ্চুরির পর জাদেজার দুরন্ত বোলিং, ইংল্যান্ডকে উড়িয়ে রাজকোটে ‘ভারত রাজ’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement