shono
Advertisement

ফ্রিজ পরিষ্কার করার সহজ উপায়, গরমের সময় এই ট্রিক দারুণ কাজে লাগবে

ফ্রিজ পরিষ্কার করার অন্তত আধা ঘণ্টা আগে তা বন্ধ করে দেওয়া প্রয়োজন।
Posted: 04:11 PM Mar 31, 2024Updated: 04:11 PM Mar 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরমের এই সময়ে গৃহস্থের বাড়িতে সবচেয়ে বেশি যেটা প্রয়োজন তা ফ্রিজ। এই সেই জায়গা যাতে খাবারের জল থাকবে ঠান্ডা, সবজি থাকবে তাজা। আবার ঠান্ডা পানীয়ও রেখে দেওয়া যাবে। পাওয়া যাবে জমা বরফ। এত কিছু যেখানে থাকবে সেই জায়গা তো পরিষ্কারও রাখতে হবে। কীভাবে? উপায় বেশ সহজ।

Advertisement

প্রথমেই যে জিনিসগুলো হাতের কাছে নিয়ে নেবেন তা হল, ছোট তোয়ালে, পুরোনো ব্রাশ, নরম স্পঞ্জ, ডিশ সোপ বা সার্ফ ও জল। ফ্রিজে রাখা সমস্ত জিনিস বের করে বাইরে রাখুন। এবার ফ্রিজের সুইচ অফ করে প্লাগ খুলে রাখুন। পরিষ্কারের কাজ শুরু করার অন্তত আধ ঘণ্টা আগে এই কাজটি করবেন। এতে ফ্রিজের ভিতরে থাকে সমস্ত বরফ গলে যাবে। এবার ফ্রিজের তাকগুলো খুলে রাখুন। ডিপফ্রিজের ট্রে বের করে ফেলুন। সেগুলো কিন্তু পরিষ্কার করার জন্য খুব গরম জল ব্যবহার করবেন না। কুসুম গরম ধুয়ে নিন। তার পর সার্ফ মিশিয়ে স্পঞ্জ দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে ফেলুন। এতেই জীবানু নাশ হবে।

[আরও পড়ুন: ৩১ মার্চ থেকে ৬ এপ্রিলের Horoscope: পুরনো টাকা আদায় হবে নাকি বাড়বে খরচ? জানুন এ সপ্তাহের রাশিফল ]

এবার ফ্রিজের ভিতরের ভাগ পরিষ্কার করার পালা। সার্ফ মেশানো জল প্রথমে চারপাশে স্প্রে করে দিন। মিনিট দুই-তিনেক অপেক্ষা করুন। তার পর স্পঞ্জ দিয়ে ভালোভাবে ঘষে ফেলুন। এবার জলে কাপড় ভিজিয়ে পরিষ্কার করে নিন। সবশেষে ন্যাকড়া নিংড়ে মুছে নিন।

মাইক্রোফাইবারযুক্ত কাপড় দিয়ে ডিপ ফ্রিজ পরিষ্কার করা উচিত। কারণ সেখানে বরফ জমে থাকার জন্য গন্ধ বেশি হয়। এর পর হাত দিন ফ্রিজের দরজার কোনায় আটকে থাকা রাবারে। সেটি কিন্তু আঁঠালো থাকে। তার জন্য প্রয়োজন ভিনিগার মেশানো জল। তা মিশিয়েই কাপড় বা ব্রাশ দিয়ে পরিষ্কার করে ফেলুন। ভিনিগার মেশানো জল দিয়েই ফ্রিজের বাইরের অংশ মুছে নেবেন। এবার ফ্রিজটা একটু শুকনো হতে দিন। তার পর সুইচ অন করে দেখে নেবেন সব ঠিক আছে কি না।

[আরও পড়ুন: বিশ্বসেরার তালিকায় দ্বিতীয় ভারতের রসমালাই, সহজেই তৈরি করুন বাড়িতে, রইল রেসিপি ]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement