Pujar Shopping: পুজোর শাড়ি এখনও কেনেননি? কিনতে গিয়ে এই ভুলগুলি করলে কিন্তু ডাহা ঠকবেন

06:46 PM Sep 12, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নারী আর শাড়ি – এই সম্পর্ক নাকি চিরকালীন। অঙ্গে শাড়ি তুললেই পরিপূর্ণ হয়ে ওঠে নারীর সৌন্দর্য। সামনে আবার বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো (Durga Puja)। তার আগে বঙ্গললনাদের লক্ষ্যই থাকে, পুজোর কটা দিন ফ্যাশন (Fashion)ট্রেন্ডের সঙ্গে মানানসই শাড়িসজ্জায় তাক লাগিয়ে দেওয়া। আপনিও নিশ্চয়ই সেকথা ভেবেই শাড়ি কেনার পরিকল্পনা করছেন? এখনও কেনেননি তো? তাহলে নিজের পছন্দের শাড়ি কিনতে যাওয়ার আগে মাথায় রাখুন এই টিপসগুলি। নইলে কিন্তু ঠকবেনই।

Advertisement

Advertising
Advertising

প্রথমেই দেখে নিন শাড়ির (Saree)দুনিয়ায় ট্রেন্ডিং কোনটি? প্রতি বছর একেক ধরনের শাড়ির চাহিদা বেশি থাকে বাজারে। এবছর কোন শাড়িটি হালফ্যাশনের, তা দেখে নিন। তার উপরই নির্ভর করছে আপনার শাড়ি কেনা।

[আরও পড়ুন: চিনা ডেটিং অ্যাপের চক্র, ফাঁদে পড়ে ফাঁকা হচ্ছে ইউজারদের অ্যাকাউন্ট]

এরপর আপনাকে বুঝতে হবে আপনি সেই শাড়ির কতটা যত্ন নিতে পারবেন। যদি বোঝেন, এ শাড়ির যত্নে গুছিয়ে রাখা আপনার পক্ষে সম্ভব নয়, তখন আর সেই শাড়ি কিনবেনই না।
পরবর্তী ধাপ রং (Colour) বাছাইয়ের পালা। একেক সময় একেকটি রং বা শেড বাজারে যাকে বলে ফ্যাশনে ইন থাকে। সেটা বুঝে নিন। সেই রং আপনার কতটা পছন্দ এবং আপনাকে কতটা মানাবে, তা ভেবে নিন একবার। সংশয় থাকলে ঘনিষ্ঠ কোনও বন্ধুর সঙ্গে পরামর্শ করুন। তারপর ঢুঁ মারবেন স্টোরে।

দোকানে গিয়ে শাড়ি বাছার সময় ভাল করে দেখে নিন শাড়ির গুণগত মান। সিল্কের (Silk)ক্ষেত্রে কিন্তু ঠকে যাওয়ার সম্ভাবনা প্রবল। অনেক কমদামি সিল্কের শাড়িরও চড়া দাম হাঁকান বিক্রেতারা। তাই দাম দিয়ে কেনার আগে কোয়ালিটি বুঝে নেওয়া আবশ্যক। সেক্ষেত্রে ব্র্যান্ডেড শাড়িতে ভরসা রাখাই বুদ্ধিমানের কাজ। সিল্কমার্গ দেখে নেবেন।

[আরও পড়ুন: সাতপাকে বাঁধা পড়লেন বাংলাদেশি ও ভারতীয় তরুণী, পুরোহিত ডেকে জাঁকজমক করে বিয়ে]

যদি তসর, কাঞ্জিভরম, জামদানি (Jamdani) কিংবা চিকনের শাড়ি থাকে আপনার কেনাকাটির তালিকায় তাহলে কোনটা আসল আর কোনটা নকল, তা চিনে নেবেন। জামদানি বা কাঞ্জিভরম আসল কি না বোঝার সহজ উপায় হল ওজন। ভার দেখেই বুঝতে পারবেন, তা আসল কি না। কাঞ্জিভরম শাড়ি কোনওভাবেই হালকা নয়। হালকা বলে বুঝতে হবে, তা নকল। আবার মসলিন কিনতে হলে তার মসৃণতা দেখে নিন। একেবারে ফুরফুরে পাতলা হবে আসল মসলিন। তাতেই সেটি বহুমূল্য।
এমন কয়েকটি টিপস মাথায় রাখলে আপনার শাড়ির সম্ভার প্রশংসা পাবেই। আপনিও হয়ে উঠবেন অনন্যা।

 

Advertisement
Next