shono
Advertisement

প্রয়োজন নেই চালকের, প্রথমবার দেশের এই বিমানবন্দরে চালু হবে ‘পড ট্যাক্সি’ পরিষেবা

প্রকল্প রূপায়ণে খরচ হচ্ছে ৮১০ কোটি টাকা।
Posted: 03:06 PM Jun 13, 2023Updated: 03:50 PM Jun 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়ডার (Noida) জেওয়ার আন্তর্জাতিক বিমানবন্দরে দেখা যাবে ভারতের প্রথম ‘পড ট্যাক্সি’ (Pod Taxi) পরিষেবা। বর্তমানে রাজধানী দিল্লিতে (Delhi) জোরকদমে চলছে নয়া বিমানবন্দরের (Jewar International Airport) নির্মাণ কাজ। সেখানেই মিলবে চালকহীন অত্যাধুনিক ট্যাক্সি পরিষেবা। নয়ডার ফিল্ম সিটি থেকে জেওয়ার বিমানবন্দর পর্যন্ত প্রায় ১৪.১ কিলোমিটার পথে চলবে এই ‘পড ট্যাক্সি’। এর জন্য খরচ হচ্ছে ৮১০ কোটি টাকা।

Advertisement

ড্রাইভারহীন এই পরিষেবার পোশাকি নাম ‘পার্সোনাল র‌্যাপিড ট্রান্সপোর্ট’ বা ‘পিআরটি’ (PRT)। ট্রেন বা ট্রামের মতোই নির্দিষ্ট ট্রাকের উপর দিয়ে চলে থাকে ‘পড ট্যাক্সি’। ছোট স্বয়ংক্রিয় যানটি চলে বিদ্যুতে। একটি ‘পডট্যাক্সি’ একবারে অল্প সংখ্যক যাত্রী পরিবহণে সক্ষম। মূল রাস্তার পাশে ‘পিআরটি’-র যাতায়াতের ব্যবস্থা হচ্ছে। ফলে সড়কগুলিতে যানজটের সম্ভাবনা থাকছে না। একই কারণে দ্রুত বিমানবন্দরে পৌঁছতে পারবেন যাত্রীরা। এছাড়া বিদ্যুতে চলায় পরিবেশবান্ধব যানটি।

[আরও পড়ুন: আধিকারিকদের শৌচালয়ে ঢুকিয়ে ব্যাংক ডাকাতি, সিসিটিভির হার্ডডিস্কও খুলে নিয়ে গেল দু্ষ্কৃতীরা]

জানা গিয়েছে, নয়ডার ফিল্ম সিটি থেকে জেওয়ার বিমানবন্দর পর্যন্ত ১৪.১ কিলোমিটার পথে গৌতম বুদ্ধ নগর জেলার ২৮, ২৯, ২১ এবং ৩২ নম্বর সেক্টরের মধ্য দিয়ে চলবে ‘পড ট্যাক্সি’। বর্তমানে আন্তর্জাতিক মানের এই যাত্রী স্বাচ্ছন্দ রয়েছে দুবাই, সিঙ্গাপুর এবং লন্ডনের হিথরো বিমানবন্দরে। ভারতে উত্তরপ্রদেশ সেই প্রথম রাজ্য, যেখানে শুর হবে ‘পড ট্যাক্সি’ পরিষেবা।

[আরও পড়ুন: ২১ গান স্যালুটে মোদিকে স্বাগত জানাবে আমেরিকা, নমো ম্যাজিকে মাত মার্কিন মুলুক]

প্রসঙ্গত, গতকাল দিল্লির ঊর্ধ্বমুখী দূষণের কথা মাথায় রেখে অ্যাপ-নির্ভর মোটরবাইক ট্যাক্সির উপর নিষেধাজ্ঞা জারি করেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। অরবিন্দ কেজরিওয়াল সরকারের সিদ্ধান্তে সায় দিয়ে সোমবার এ কথা জানিয়েছে শীর্ষ আদালত। দিল্লি সরকারের আবেদন মেনে সোমবার আদালত এ বিষয়ে দিল্লি হাই কোর্টের নির্দেশে স্থগিতাদেশ জারি করেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement