shono
Advertisement

জামাইয়ের মটন পছন্দ না? জামাইষষ্ঠীতে বানিয়ে ফেলুন চিকেন মহারানি!

জামাইষষ্ঠীতে জামাইকে তাক লাগিয়ে দিন।
Posted: 09:33 PM Jun 02, 2022Updated: 09:37 PM Jun 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জামাইষষ্ঠীতে (Jamai Sasthi), জামাই আদরের মূল শর্তই হল, জামাইয়ের পছন্দকেই অগ্রাধিকার দেওয়া। তাই জামাই যা যা ভালবাসেন, তা বাটিতে বাটিতে সাজিয়ে দিলে জামাইও খুশি, খুশি শ্বশুর, শাশুড়িও। অনেকেই মটনের চাইতে চিকেন পছন্দ করেন। তবে যখন স্পেশ্যাল একটা দিন, তখন কি আর চিকেনের সাধারণ ঝোল চলে, কিংবা চিকেন কষা চলে!  তাই এবারের জামাইষষ্ঠীতে জামাইকে তাক লাগিয়ে দিন। রেঁধে ফেলুন চিকেন মহারানি (Chicken Recipe)!

Advertisement

যা যা লাগবে- চিকেন ৬০০ গ্রাম, টক দই ৩ চা চামচ, লবণ ২ চা-চামচ, কসুরি মেথি ১ চা চামচ, লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, আদা রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ ৩ টে বড়, নুন পরিমাণমতো, পরিমাণমতো আদা, রসুন, কাঁচা লঙ্কা, গোটা ধনে, গোটা মৌরি, গোটা জিরে, আমন্ড, কাজু, দুধ।

[আরও পড়ুন: মূত্র ও নর্দমার জল থেকেই তৈরি হচ্ছে ‘পরিবেশবান্ধব’ বিয়ার! সুরাপ্রেমীরা শুনছেন?]

তৈরি করুন এভাবে–

প্রথমে একটি পাত্রে পরিষ্কার করে ধুয়ে রাখা চিকেনে টক দই, কসুরি মেথি, শুকনো লঙ্কা গুঁড়ো , স্বাদমতো নুন ও আদা রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে নিন। ম্যারিনেট করা চিকেন রাখতে হবে অন্তত ৩০ মিনিট। এরপর মিক্সিতে একটা পিঁয়াজ, ছোট আদা, আট থেকে নয় কোয়া রসুন, পাঁচটা কাঁচা লঙ্কা আর অল্প পরিমাণে জল দিয়ে মিহি পেস্ট করে নিতে হবে। এরপর একটি কড়াই সাদা তেল কিছুটা গরম করে তাতে দুটো বড় পিঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। পিঁয়াজ হালকা ভাজা হয়ে গেলে এর মধ্যে পেষ্ট করে রাখা মিশ্রণ দিয়ে ৫ মিনিট ভাল করে কষিয়ে নিন। মশলা ভাল করে কষানো হলে ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে তা ভাল করে আবার কষিয়ে নিতে হবে। কড়াই ঢাকা দিয়ে আঁচ একটু কমিয়ে দিন, যাতে চিকেন খুব ভাল করে সেদ্ধ হয়।

তারপর অন্য একটি পাত্রে এক চামচ গোটা ধনে, এক চা চামচ গোটা জিরে আর দু চা-চামচ গোটা মৌরি। হালকা আঁচে এক থেকে দেড় মিনিট সময় ধরে মশলাকে ভাল করে ভেজে নিন। খেয়াল রাখতে হবে যাতে মশলা বেশি লাল না হয়ে যায়। ভাজা মশলাকে ভাল করে গুঁড়ো করে নিয়ে তা চিকেন কষাতে ছড়িয়ে দিন। এরপর আমন্ড ৮ থেকে ১০ টি, ১ চা চামচ কাজু আর হাফ কাপ দুধ দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিতে হবে। এই পেস্ট মিশিয়ে দিন কষানো চিকেনের সঙ্গে। এই রান্নায় জলের ব্যবহার এর কোন প্রয়োজন নেই। তাই আন্দাজমতো দুধ মিশিয়ে দিন। এরপর আন্দাজমতো নুন, পরিমাণমতো কসুরি মেথি ভাল করে মিশিয়ে নিন। দুই থেকে তিন মিনিট হালকা আঁচে রান্না করুন চিকেন। তৈরি আপনার চিকেন মহারানি।

[আরও পড়ুন: আলুর পরোটা তো অনেক খেয়েছেন, এবার চেখে দেখুন আম পরোটা! রইল রেসিপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement