shono
Advertisement

খাবার খাওয়ার পর কেন ১০ মিনিট হাঁটা উচিত? উপকারিতা জানালেন বিশেষজ্ঞরা

স্বাস্থ্যই সম্পদ, তাই অবশ্যই জেনে গুরুত্বপূর্ণ এই রাখুন।
Posted: 05:13 PM Jul 10, 2021Updated: 05:13 PM Jul 10, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাতঘুমকে জন্মগত অধিকার হিসেবেই ধরে নেন অনেকে। অফিসে থাকলেও দুপুরের খাবারের পর একটু জিরিয়ে নেওয়ার অভ্যাস অনেকেরই আছে। “খাবার খেলেই যেন শরীরটা ছেড়ে দেয়” – এই কথাটি বাঙালির কাছে খুবই পরিচিত। কিন্তু আলস্যের এই শব্দেই শরীর ক্ষতি হতে পারে। শরীরকে যতো সচল রাখবেন, ততোই সুস্থ থাকবেন। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, হাঁটা শরীরের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ। অনেকেই মর্নিং কিংবা ইভনিং ওয়াক করেন।

Advertisement

কিন্তু খাবার খাওয়ার পর? পেট ভরে খাবার খাওয়ার পর অনেকেই বিশ্রামের উপায় খোঁজেন। তাতেই রোগের সম্ভাবনা বাড়ে। তাই খাবার খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটা খুবই প্রয়োজন। কী লাভ তাতে? বিশেষজ্ঞরা জানাচ্ছেন,

১) খাবার খাওয়ার পর হাঁটলে হজম শক্তি বাড়ে। ফলে অ্যাসিডিটির সমস্যা অনেক কম হয়।

২) খাওয়ার পরই বিশ্রাম নিলে শরীরে মেদ জমতে পারে। একটু হাঁটাচলা করে নিয়ে সেই সমস্যা খুব একটা হয় না।

[আরও পড়ুন: টিকালো নাক, কাঁচাপাকা চুলে ইন্দিরা গান্ধী সাজলেন শ্রীলেখা, ব্যাপারটা কী?]

৩) ক্যালোরি, কার্বোহাইড্রেটের মতো খাবার বার্ন করার জন্য হাঁটার কোনও বিকল্প নেই। এই মোক্ষম হাতিয়ারেই আপনার শরীরের মধ্যপ্রদেশ স্লিম থাকবে।

৪) সুগারের সমস্যা যাঁদের রয়েছে, তাঁদের ক্ষেত্রে খাওয়ার পর হাঁটার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। কারণ খাবারের পর রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। এমন পরিস্থিতিতে হেঁটে নিলে তা অনেকটাই কমে যায়।

তবে হ্যাঁ, খাবার পরই খুব জোরে হাঁটবেন না। এই সময়ের হাঁটা হবে অল্প গতিতে। রিল্যাক্স করে হাঁটবেন তাতেই উপকার পাবেন। অযথা বেশি পরিশ্রম শরীরের পক্ষে ভাল নয়। প্রথমেই ১০ মিনিট হাঁটার প্রয়োজন নেই। ৫ থেকে ৬ মিনিট হাঁটতে শুরু করুন। তারপর সময় বাড়াবেন। সুস্থ থাকুন, ভাল থাকুন।

[আরও পড়ুন: নতুন ‘গার্লফ্রেন্ড’ পেয়েছেন! শ্রাবন্তীকে খোঁচা দিতে গিয়ে এ কী করে বসলেন স্বামী রোশন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement