Advertisement

মাঝেমধ্যেই হাত-পা ব্যথা? ৩ ঘরোয়া টোটকাই দিতে পারে সুস্থ জীবন

06:53 PM Sep 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) সংক্রমণের আতঙ্কে বাড়িতে বদ্ধ জীবন। প্রয়োজন ছাড়া বাইরে বেরনো মানা। হালফিলের ‘ওয়ার্ক ফ্রম হোমে’র (Work From Home) চক্করে অনেকের বাড়িই হয়ে উঠেছে অফিস। এই পরিস্থিতিতে আপনার কি মাঝেমধ্যেই হাত, পা যন্ত্রণা হচ্ছে? ভীষণ ক্লান্তি অনুভব হচ্ছে? উত্তর ‘হ্যাঁ’ হলে আজই সাবধান হোন। কয়েকটি ঘরোয়া টোটকাতেই ব্যথা থেকে রেহাই পেতে পারেন। তবে সমস্যা বাড়লে চিকিৎসকের পরামর্শ নিতে দেরি করবেন না।

Advertisement

বিশেষজ্ঞদের মতে, হাত, পায়ে যন্ত্রণা দু’রকমের। একটি মাংসপেশির এবং আরেকটি গাঁটে গাঁটে ব্যথা। যন্ত্রণার নেপথ্যে আমাদের ব্যস্ত জীবনযাত্রার (Lifestyle) ভূমিকা অনেকটাই। প্রতিযোগিতার ইঁদুর দৌড়ে শামিল আমরা। সকাল থেকে রাত শুধুই লক্ষ্যপূরণের চেষ্টা। অফিসের কাজের চাপ, ঠিকমতো কাজ না মেটাতে পারলে কী হবে সেই চাপ – সব মিলিয়ে জেরবার বেশিরভাগ চাকুরিজীবী।

ব্যস্ত জীবনে মানসিক অবসাদ গ্রাস করছে সহজেই। ছবি: প্রতীকী।

ব্যবসায়ীরাও কিন্তু একেবারে চাপ মুক্ত নন। তার ফলে পরিবার বা বন্ধুদের সঙ্গে দূরত্ব তৈরি হচ্ছে। নিজের জন্য সময়ও কমে আসছে ক্রমশ। তাই খুব সহজেই মানসিক ক্লান্তি গ্রাস করছে আমাদের। আর তার থেকেই জন্ম নিচ্ছে অবসাদ (Depression)।

মানসিক ক্লান্তি জন্ম দিচ্ছে অবসাদের। ছবি: প্রতীকী।

[আরও পড়ুন: Health Tips: অন্তঃসত্ত্বা অবস্থায় রক্তচাপ বাড়লে ফল হতে পারে মারাত্মক, সাবধান করলেন চিকিৎসক]

বিশেষজ্ঞদের মতে, অবসাদের ফলে নিজেকে দুর্বল মনে হতে পারে। আর তার ফলে হাত, পায়ে যন্ত্রণার সম্ভাবনা। এই সমস্যার দ্বিতীয় কারণও রয়েছে। বিশেষজ্ঞদের মতে, জল কম খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। যাঁরা কম জল খান তাঁরাও মাঝেমধ্যেই হাত, পায়ের যন্ত্রণা (Body Pain) অনুভব করেন।

মাঝেমধ্যেই হাত-পায়ে যন্ত্রণার শিকার অনেকেই। ছবি: প্রতীকী।

এই সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি ঘরোয়া টোটকার (Home Remedies) উপর ভরসা রাখতে পারেন। ঘরোয়া টোটকাগুলি এক নজরে দেখে নেওয়া যাক।

  • খিদে পাচ্ছে বলে খাবার খাচ্ছেন, এই মানসিকতা বদলে ফেলুন। আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় এমন খাবার রাখুন যাতে প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফ্যাট এবং কার্বোহাইড্রেটের মতো উপাদান রয়েছে। ভিটামিন ডি, ক্যালসিয়াম, ফসফরাস শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • বেশি তেল মশলা দিয়ে রান্না করবেন না। তবে রান্নায় অবশ্যই আদা, রসুন, হলুদ, দারচিনি ব্যবহার করুন। কারণ, এই সমস্ত মশলারও কিছু খাদ্যগুণ রয়েছে।
প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফ্যাট এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খান।
  • কাজের মাঝে জল খাওয়ার কথা ভুলে যাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। বদভ্যাস ত্যাগ করুন। বারবার অল্প অল্প করে জল খান। জল কম খেলে হাত, পায়ে যন্ত্রণা হতেই পারে।
বারবার জল খান। ছবি: প্রতীকী।

ঘরোয়া টোটকা কাজে না লাগলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকুন।

প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ নিন। ছবি: প্রতীকী।

[আরও পড়ুন: রাগ-দুঃখ বা খুশি, কোনও আবেগই অনুভূত হচ্ছে না? এখনই সাবধান না হলে ফল মারাত্মক]

Advertisement
Next