shono
Advertisement

লাক্ষাদ্বীপ বেড়াতে যেতে প্রয়োজন অনুমতি, কীভাবে করবেন আবেদন?

লাক্ষাদ্বীপ বেড়াতে খরচ কত?
Posted: 06:28 PM Jan 10, 2024Updated: 06:28 PM Jan 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মালদ্বীপ নয়, ভারতীয় পর্যটকদের নয়া ডেস্টিনেশন লাক্ষাদ্বীপ। অন্তত সাম্প্রতিক ঘটনাপ্রবাহ সেদিকেই ইঙ্গিত করছে। নীলচে জলের নির্জন সমুদ্র সৈকত। একের পর এক প্রবাল প্রাচীর আর দারুণ লোভনীয় ওয়াটার স্পোর্টসের হাতছানি। সবচেয়ে বড় কথা মালদ্বীপের সেই চেনা ভিড়ের বদলে নিজের সঙ্গীর হাত ধরে নির্জনতাকে পুরোদমে উপভোগ করার সুযোগ মেলে ভারতেরই এই সমুদ্র সৈকতে। তবে দেশের মধ্যেই এই সমুদ্র সৈকত হলেও সেখানে যেতে প্রয়োজন হয় বিশেষ পারমিটের। কীভাবে মেলে সেই অনুমতিপত্র? সার্চ ইঞ্জিনে এখন সেই পদ্ধতি জানার হিড়িক।

Advertisement

৩৬টি ছোট ছোট দ্বীপ নিয়ে তৈরি লাক্ষাদ্বীপ। কিন্তু সবকটি দ্বীপে যাওয়ার অনুমতি নেই। বেড়ানোর জায়গা হিসেবে পর্যটকদের মধ্যে দারুণ জনপ্রিয় মিনিকয়, কাভারত্তি, আগাত্তি, বনগরম, কদমতের মতো দ্বীপগুলি। সরকারি আইন অনুযায়ী, এই দ্বীপগুলিতে বেড়াতে গেলে বা থাকতে গেলে বিশেষ অনুমতির প্রয়োজন রয়েছে। অনলাইনে আবেদন জানিয়ে আদায় করতে হবে ই-পারমিট। কীভাবে মিলবে সেই অনুমতি? কতদিনই বা সময় লাগবে?

[আরও পড়ুন: খাস কলকাতার রাস্তায় মদ্যপের তাণ্ডব, ভ্যানচালককে ধাক্কার পর গাড়ির উপর নাচ যুবকের!]

লাক্ষাদ্বীপ যাওয়ার অন্তত একমাস আগে lakshadweeptourism.com/contact.html-এ আবেদন জানাতে হবে। সেখানে জানাতে হবে নিজের নাম, ঠিকানা, লাক্ষাদ্বীপ যাওয়ার কারণ, বেড়ানোর দিনক্ষণ আর কোন কোন দ্বীপে ঘুরতে বা থাকতে চান। এই আবেদনপত্র জমা করার সময় দিতে হবে নিজের পরিচয়পত্র ও পাসপোর্ট সাইজের ছবিও। আবেদন করার ৭ দিনের মধ্যেই অনুমতি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যায়। অনুমতিপত্রটি ৩০ দিনের জন্য় কার্যকর থাকে। অর্থাৎ এর মধ্যে আপনাকে বেড়িয়ে আসতে হবে লাক্ষাদ্বীপ। তবে সরকারি কর্মচারী বা সশস্ত্র বাহিনীর সদস্য এবং তাঁদের পরিবারের জন্য অনুমতিপত্রের প্রয়োজন নেই। জাহাজ বা বিমান-এই দুই পথেই লাক্ষাদ্বীপ যাওয়া সম্ভব। বেড়ানোর জন্য আলাদা আলাদা ট্যুর প্যাকেজ রয়েছে। যা মোটামুটি শুরু হয় ৩০-৪০ হাজার টাকা থেকে।

 

[আরও পড়ুন: কীভাবে শ্বাসরোধ করে ৪ বছরের ছেলেকে খুন করেন সূচনা? জানাল ময়নাতদন্তের রিপোর্ট]

 

মালদ্বীপকে টেক্কা দিয়ে পর্যটক টানতে আরও আর্কষণীয় হয়ে উঠছে এই দ্বীপপুঞ্জ। ইতিমধ্যে মিনিকয়ে একটি বিমানবন্দর তৈরির পরিকল্পনা শুরু হয়েছে। যা একদিকে যেমন আমনাগরিক ব্যবহার করতে পারবেন তেমনই ব্যবহার হবে সামরিক প্রয়োজনেও। শুধু বিমানবন্দর নয়, দুটি দ্বীপে অত্যাধুনিক রিসর্ট বানানোর আগ্রহ প্রকাশ করেছে টাটাগোষ্ঠী। তৈরি হতে পারে মালদ্বীপের মতো ওয়াটার ভিলাও। সবমিলিয়ে পর্যটকদের কাছে হট কেক হয়ে উঠতে চলেছে ভারতের নির্জন সমুদ্র সৈকত লাক্ষাদ্বীপ।

 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement