shono
Advertisement

১১ হাজার ছাঁটাইয়ের পথে মাইক্রোসফ্‌ট! বেড়েই চলেছে টেক কর্মীদের দুশ্চিন্তা

চলতি বছর দেশজুড়ে বাড়বে বেকারত্বের সমস্যা।
Posted: 04:58 PM Jan 18, 2023Updated: 04:58 PM Jan 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়টা একেবারেই ভাল যাচ্ছে না টেক ইন্ডাস্ট্রির। গণছাঁটাইয়ে এবার শামিল মাইক্রোসফ্‌টও। সাম্প্রতিকতম রিপোর্ট অনুযায়ী, চলতি বছর এই টেক জায়ান্টের বিপুল সংখ্যক কর্মী চাকরি হারাতে চলেছেন। যা খবর, প্রায় ১১ হাজার কর্মী কমিয়ে ফেলার পথে বিল গেটসের কোম্পানি।

Advertisement

সংবাদ সংস্থা রয়টার্সের প্রকাশিত খবর বলছে, মাইক্রোসফটের (Microsoft) ইঞ্জিনিয়ারিং ও এইচআর বিভাগে এর সবচেয়ে বেশি প্রভাব পড়বে। ঠিক কতজন কর্মী ছাঁটাই হবে, তার নির্দিষ্ট তথ্য এখনও পর্যন্ত প্রকাশ্যে না আনলেও শোনা যাচ্ছে, সংস্থার মোট কর্মীদের ৫ শতাংশকেই বরখাস্ত করা হবে। অর্থাৎ এ বছর অন্তত ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের সম্ভাবনা। এর আগে গত অক্টোবরে এক হাজার কর্মীর চাকরি যায়। অর্থাৎ মোট ২ লক্ষ কর্মীর প্রায় এক শতাংশের উপর প্রভাব পড়েছিল। চলতি বছর সেই সংখ্যা অনেকটাই বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

[আরও পড়ুন: জনসংখ্যায় শীর্ষে ভারত! ২০২২ সালেই চিনকে ছাপিয়ে মাইলস্টোন, প্রকাশ্যে রিপোর্ট]

খরচ কমাতে আমাজন (Amazon), গুগল, টুইটার, ফেসবুকের মতো প্রথম সারির আন্তর্জাতিক সংস্থাগুলি কর্মীর সংখ্যা সংকুচিত করার সিদ্ধান্ত নিয়েছে। চলতি বছর উল্লেখযোগ্য ভাবে গণছাঁটাইয়ের ইঙ্গিত ইতিমধ্যেই দিয়েছে আমাজন। জানিয়েছে, ভারত-সহ গোটা বিশ্বে ১৮০০-এরও বেশি কর্মীকে চাকরি থেকে সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বছরের গোড়ায় সেই প্রক্রিয়াও শুরুও হয়ে গিয়েছে। একই পথে হেঁটেছে গুগল। আবার টুইটার কিনেই কর্মীর সংখ্যা কমিয়েছেন এলন মাস্ক। সম্প্রতি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম শেয়ারচ্যাটও (ShareChat) একই ঘোষণা করেছে। এবার সেই তালিকায় যুক্ত হল মাইক্রোসফ্‌ট।

উল্লেখ্য, চলতি বছরের জুন মাসেই দেশজুড়ে বাড়বে বেকারত্বের সমস্যা। মূলত পশ্চিমি দুনিয়ায় এই ছাঁটাই হলেও ভারতে এর প্রভাব পড়তে পারে। এই আশঙ্কার কথা জানিয়ে রেখেছেন কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে (Narayan Rane)। তবে সেই সমস্যা মেটাতে পুরোদমে কাজ করছে সরকার বলেও আশ্বস্ত করা হয়েছে।

[আরও পড়ুন: ‘আমিই বাড়ি করে দেব’, আবাস যোজনা বিক্ষোভ নিয়ে বাসন্তীতে প্রতিশ্রুতি ‘মহাগুরু’র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement