shono
Advertisement
Kolkata

পেটপুজোর নয়া ঠিকানা শহরে, সিওল-তাইপেইয়ের ধাঁচে তৈরি হচ্ছে ফুড স্টল

সূত্রের খবর, কাজ শেষ ফুড স্ট্রিটের। কলকাতা পুরসভার বাজার দপ্তরের হাতে তা তুলে দেওয়া হবে শিগগিরই।
Published By: Sucheta SenguptaPosted: 11:58 AM Jul 01, 2024Updated: 11:59 AM Jul 01, 2024

অভিরূপ দাস: তিলোত্তমার পথচলা মানে রাস্তার দুধারে সারি সারি পথচলতি খাবারের দোকান, যার পরিচিত নাম স্ট্রিট ফুড (Street food)। আর কলকাতার স্ট্রিট ফুডের এই ঐতিহ্যশালী দোকানগুলিকেই সাজিয়ে তোলা হচ্ছে নয়া ধাঁচে। কাজ শেষ ফুড স্ট্রিটের। কলকাতা পুরসভার বাজার দপ্তরের হাতে তা তুলে দেওয়া হবে শিগগিরই। নয়া ফুড স্ট্রিট দেখে থ বাসিন্দারা। দেখে বোঝার উপায় নেই যে এটা কলকাতা! শহরের তিন জায়গার ফুড স্ট্রিটের সুসজ্জিত স্টল যেন দক্ষিণ কোরিয়ার সিওল, তাইওয়ানের তাইপেইর ধাঁচে। প্রত্যেকের এক রং, এক উচ্চতা, একই ডিজাইন।

Advertisement

পাটুলিতে তৈরি হচ্ছে নয়া ফুড স্ট্রিট।

আপাতত রাসেল স্ট্রিট, দক্ষিণ কলকাতার পাটুলি আর উত্তরের টালা – এই তিন জায়গায় খুলতে চলেছে কলকাতা পুরসভার (KMC) নয়া ফুড স্ট্রিট। সম্প্রতি পুরসভায় বৈঠকে কাজ শেষের পর কেমন দেখতে লাগছে ফুড স্ট্রিটের স্টল তার নকশা দেখিয়েছেন ইঞ্জিনিয়াররা। দেখেছেন মেয়র পারিষদ (MIC) অতীন ঘোষ, স্বপন সমাদ্দার। পছন্দ হয়েছে পুরসভার আধিকারিকদের। মেয়র পারিষদ স্বপন সমাদ্দার জানিয়েছেন, ''এবার আমরা মার্কেট দপ্তরের হাতে ফুড স্ট্রিটের স্টলগুলো তুলে দেব।'' পুরসভা সূত্রে খবর, তিনটে ফুড স্ট্রিটে স্টল সংখ‌্যা সমান নয়। গড়ে পঁচিশটা করে স্টল থাকবে ফুড স্ট্রিটগুলিতে। রাস্তা দিয়ে যাতায়াতের পথে তো বটেই, কলকাতা ঘুরতে এসেও পর্যটকরা ভিড় জমাবেন ফুড স্ট্রিটগুলোতে। মেয়র পারিষদ স্বপন সমাদ্দার জানিয়েছেন, ১ আগস্টের মধ্যে কাজ শেষ হয়ে যাবে।

[আরও পড়ুন: বিরাট অঙ্কের অর্থপ্রাপ্তি টিম ইন্ডিয়ার, বিশ্বজয়ীদের জন্য পুরস্কার ঘোষণা জয় শাহর]

কোথায় কোথায় হচ্ছে ফুড স্ট্রিট (Food Street)? পুরসভা সূত্রে খবর, রাসেল স্ট্রিটে মেঘালয় হাউসের সামনে, পাটুলি বাইপাসের ধারে, আর টালা পার্কের পাশে খুলছে ফুড স্ট্রিট। মোগলাই থেকে বাঙালি পদ, চাইনিজ থেকে দক্ষিণ ভারতীয় নানা ধরনের খাবার মিলবে এই স্টলগুলিতে। এতদিন আশপাশের এলাকায় হকাররা বসত। ছিরিছাঁদহীন সেসব স্টলগুলো দেখতে ভালো ছিল না। হচ্ছিল দৃশ‌্যদূষণ। তা ঠেকাতেই এবার সবাই একই ধাঁচে। প্রতিটি স্টলের উচ্চতা ন ফুট। এই ফুড স্ট্রিটে খাবার বিক্রির কিছু শর্ত রয়েছে। মেয়র পারিষদ স্বপন সমাদ্দার জানিয়েছেন, ফুড স্ট্রিটের কোনও স্টলে উনুন জ্বালানো যাবে না। তবে বিক্রেতারা ইন্ডাকশন ব‌্যবহার করতে পারবেন। বাইরে রান্না করে এনে গরম করে বিক্রি করা যাবে স্টলে।

[আরও পড়ুন: ধেয়ে আসছে দুর্যোগ, বুধবার থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা]

পুরসভা সূত্রে আরও খবর, বাংলায় চার জায়গায় তৈরি হচ্ছে ফুড স্ট্রিট। যার মধ্যে তিনটেই কলকাতায়। সিঙ্গাপুর, ব‌্যাংকক-সহ পৃথিবীর একাধিক শহরে এমন ফুড স্ট্রিট রয়েছে। শহরজুড়ে ছড়িয়ে থাকা ফুটপাতের খাবারের দোকানের সঙ্গে এই ফুড স্ট্রিটের সংজ্ঞা অনেকটাই এলাদা। এই তিন পেটপুজোর রাস্তায় শুধুমাত্র নানা ধরনের খাবারই মিলবে। পুরসভার খাদ‌্য নিরাপত্তা বিভাগ সূত্রে খবর, সেসব খাবারের গুণমানের দিকেও প্রতিনিয়ত নজর রাখবে পুরসভা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শহরের রাস্তায় তৈরি হচ্ছে নয়া ফুড স্ট্রিট।
  • রাসেল স্ট্রিট, পাটুলি, টালায় এসব স্টল তৈরি হচ্ছে।
  • তাইপেই, সিওলের আদলে আরও আকর্ষণীয় হিসেবে তা গড়ে তোলা হচ্ছে।
Advertisement