Advertisement

North Bengal Tourism: পাহাড়ের অচেনা বাঁকে হারিয়ে যেতে চান? আকর্ষণীয় পুজো প্যাকেজ আনল NBSTC

03:40 PM Sep 16, 2021 |

নব্যেন্দু হাজরা: গরুবাথান থেকে ঝালং, চিলাপাতা থেকে ফুন্ট শেলিং। এবার পুজোয় পাহাড়, জঙ্গলের সৌন্দর্য ঘুরিয়ে দেখাবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এনবিএসটিসি)। রকি আইল্যান্ড, লাভা, রিকিসুম, ডেলো কোথায় নিয়ে যাবে না! টুক করে নিগমের ওয়েবসাইটে ঢুকে শুধু প্যাকেজ সিলেক্ট করে বুকিং করে নিতে হবে। আর তারপরই নিশ্চিন্তে বাসে বসে আঁকাবাঁকা পথে দিয়ে প্রকৃতির শোভা দেখতে দেখতে চলে যাওয়া যাবে পাহাড়ের নানা পর্যটনস্থলে।

Advertisement

উত্তরবঙ্গের পর্যটনকে আরও আকর্ষণীয় করতে মহালয়ার দিন থেকেই চালু হচ্ছে ‘সবুজের পথে হাতছানি’। বিভিন্ন অচেনা পর্যটনকেন্দ্রে নিয়ে যাবে এনবিএসটিসির  (NBSTC) বাস। বাসে থাকবেন গাইডও।  রাতে থাকা-খাওয়া সব। সঙ্গে থাকছে জঙ্গল সাফারি।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: Dooars Tourism: সবুজে ঘেরা ডুয়ার্স ঘোরাবে কাচে মোড়া বিশেষ ট্রেন, খরচ কত জানেন?]

পর্যটন শিল্পের (North Bengal Tourism) প্রসার এবং পুজোতে আরও বেশি পর্যটক  টানতে একাধিক প্যাকেজ নিয়ে হাজির এনবিএসটিসি। যে স্থানে খুব একটা মানুষজন যান না, সেই জায়গাগুলোই থাকছে এই প্যাকেজে। আগামী ৬ অক্টোবর মহালয়ার দিন থেকেই পর্যটকদের জন্য চালু হচ্ছে এই ট্যুর (Tour Package)। যার কোনওটাতে থাকছে দু’রাত, তিন দিন থাকা-খাওয়া আবার কোনও ছোট ট্যুরে থাকছে এক রাত দু’দিনের। কোচবিহার এবং জলপাইগুড়ি বাসডিপো থেকে ছাড়বে বাস।

ফেসবুক থেকে সংগৃহীত।

একইসঙ্গে কোচবিহারে জয় রাইড হিসাবে আনা হচ্ছে দোতলা বাসকেও। মূলত কোচবিহারের যে ঐতিহ্যমন্ডিত জায়গাগুলি আছে, যেমন মদনমোহন মন্দির, কোচবিহার রাজবাড়ি, সাগরদীঘি, সেই জায়গা দিয়েই ঘুরবে এই বাস। সেখানকার ঐতিহ্য নতুন প্রজন্ম এবং বাইরের পৃথিবীর কাছে তুলে ধরার জন্যই এই জয় রাইড চালু করা হচ্ছে।

ফাইল ছবি।

নিগম সূত্রে খবর, পুজোকে কেন্দ্রে করে ‘সবুজের পথে হাতছানি’ প্যাকেজ শুরু হলেও তা গোটা শীতকাল মানে পর্যটন মরসুম ধরেই থাকবে। যাতে উত্তরবঙ্গে বেড়াতে আসা মানুষজন নিগমের বাসে চড়ে পছন্দমতো জায়গা ঘুরে বেড়াতে পারবেন। পর্যটকদের উত্তরবঙ্গের বিভিন্ন জঙ্গলে নিয়ে যাওয়া ছাড়াও ঘুরিয়ে দেখানো হবে অন্যান্য দ্রষ্টব্য জায়গাগুলি। থাকা ও খাওয়ার ব্যবস্থা নিগমই করবে। যার জন্য জনপ্রতি প্যাকেজের বন্দোবস্ত থাকছে।

সর্বনিম্ন ৮০০ টাকা থেকে সর্বোচ্চ ৪৮০০ টাকা পর্যন্ত থাকছে বিভিন্ন প্যাকেজ। তবে জঙ্গল সাফারির খরচ আলাদা‌। জঙ্গল সাফারির জন্য প্রয়োজনীয় সমস্ত যোগাযোগে সাহায্য করবে নিগমই। ইতিমধ্যেই উত্তরবঙ্গের পর্যটন সংস্থার সঙ্গে এবিষয়ে কথাবার্তাও চলছে। তবে আপাতত এনবিএসটিসির ওয়েবসাইটে ঢুকে অনলাইনে তাছাড়া কোচবিহার এবং জলপাইগুড়ির ডিপোতে এই ট্রিপের টিকিট কাটতে পারবেন পর্যটকরা। এরপর একটা হোয়াটসঅ্যাপ নম্বরও দিয়ে দেওয়া হবে। সেখানেই করা যাবে প্যাকেজ বুকিং।

[আরও পড়ুন: Toy Train: দার্জিলিং-NJP লং রুটে চালু হল টয় ট্রেন, এই সফরে সেরে নিতে পারেন জঙ্গল সাফারিও]

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, “উত্তরবঙ্গের পর্যটনের প্রসারে এই ভ্রমণ প্যাকেজ চালু করা হচ্ছে। আগামী ৬ অক্টোবর থেকে এটা চালু হবে। সচরাচর যে জায়গাগুলিতে পর্যটকরা খুব একটা বেশি যেতেন না, সেখানে তাঁদের নিয়ে যাওয়া হবে। এতে একদিকে যেমন পর্যটনের প্রসার হবে তেমনি এলাকার মানুষের অর্থনৈতিক উন্নতিও হবে।” আর দোতলা বাস চালানো প্রসঙ্গে তিনি বলেন, “এটা মূলত জয় রাইড হিসাবে চালু হবে। বিভিন্ন স্কুল বা পর্যটন শিল্পের সঙ্গে যুক্তরা বাস ভাড়াও নিতে পারবেন।”

Advertisement
Next