shono
Advertisement

এবার থেকে অনলাইন গেম, বিজ্ঞাপন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে, বিজ্ঞপ্তি কেন্দ্রের

‘অনলাইন রিয়েল মানি গেমস’ নিয়ন্ত্রণে ২০২১ সালের IT নিয়মে সংশোধনী এনেছিল কেন্দ্র।
Posted: 04:14 PM Aug 01, 2023Updated: 04:14 PM Aug 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের তরফে অনেক দিন ধরেই অনলাইন গেমকে (Online Game) নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছিল। এবার সেই পথেই এগোলো সরকার। সোমবার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হল, এবার থেকে অনলাইন গেম এবং অনলাইন বিজ্ঞাপনের বিষয়বস্তুর সঙ্গে যুক্ত সংস্থাগুলি কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের (Information and Broadcasting Ministry) অধীনে থাকবে। এতদিন যাবৎ অনলাইন গেমের উপরে কোনও রকম সরকারি নিয়ন্ত্রণ ছিল না। এবার তা নিয়ন্ত্রিত হবে বলেই মনে করা হচ্ছে।   

Advertisement

উল্লেখ্য, অনলাইন গেম এবং বিজ্ঞাপনের কারণে জুয়া খেলার প্রবণতা বাড়ছে, এই মর্মে বার বার সতর্ক করেছে সরকার। সেই সূত্রেই কেন্দ্রের নয়া পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। এদিন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu) বিজ্ঞপ্তি জারি করেন। সেখানে বলা হয়েছে, “অনলাইনে থাকা বিজ্ঞাপনী চলচ্চিত্র এবং অডিও-ভিজ্যুয়াল বিষয়বস্তু ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে আনা হবে।”

[আরও পড়ুন: ‘লাভ জেহাদ’ ঠেকাতে অস্ত্র প্রশিক্ষণ অসমে! ভাইরাল ভিডিও ঘিরে বিতর্ক]

মনে করা হচ্ছে, কেন্দ্রের নতুন এই সিদ্ধান্তের পর কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রক অনলাইন গেম এবং অনলাইন বিজ্ঞাপনগুলি নিয়ন্ত্রণ করার ক্ষমতা পাবে। এর আগে গত এপ্রিল মাসে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক ‘অনলাইন রিয়েল মানি গেমস’ নিয়ন্ত্রণ করতে ২০২১ সালের আইটি নিয়মে একটি সংশোধনী এনেছিল। এবার নতুন সিদ্ধান্ত সরকারের।

[আরও পড়ুন: হিমাচলে সাফল্যের পুরস্কার, দীপা দাশমুন্সীকে ফের বড় দায়িত্ব দিল কংগ্রেস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement