shono
Advertisement

হাতে আর দিন তিনেক! দ্রুত আপডেট করান আপনার আধার, নইলে গুনতে হবে গাঁটের কড়ি

১৪ জুন পর্যন্ত এই পরিষেবা অনলাইনে বিনামূল্যে পাওয়া যাবে।
Posted: 02:14 PM Jun 11, 2023Updated: 02:15 PM Jun 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনি কি আপনার আধার কার্ডের (Aadhaar Card) নাম, ঠিকানা, জন্মতারিখ আপডেট করতে ইচ্ছুক? যদি এমনই কিছু ভেবে থাকেন তাহলে এখনই সেটা করার সঠিক সময়। আগামী বুধবার, ১৪ জুন পর্যন্ত এই পরিষেবা অনলাইনে বিনামূল্যে পাওয়া যাবে। এরপরও আপডেট করা যাবে। কিন্তু সেজন্য গুনতে হবে গাঁটের কড়ি। এবং আপনাকে যেতে হবে আধার কেন্দ্রগুলিতে। তাহলে জেনে নিন নিখরচায় অনলাইনে কীভাবে আপডেট করা যাবে আপনার আধারের তথ্য।

Advertisement

  • প্রথমে লগ ইন করুন https://myaadhaar.uidai.gov.in/ এই ঠিকানায়। আর সেজন্য আপনাকে নিজের আধার নম্বর ও রেজিস্টার্ড মোবাইল নম্বর দিতে হবে।
  • লগ ইন হয়ে গেলে ‘ডকুমেন্ট আপডেট’ ট্যাবে ক্লিক করুন। সেখানে গিয়ে নিজের তথ্যগুলি যাচাই করে নিয়ে পরের হাইপারলিঙ্কে যেতে হবে।

[আরও পড়ুন: চোখ রাঙাচ্ছে ‘বিপর্যয়’! ভয়াবহ দুর্যোগের আশঙ্কায় কাঁপছে গুজরাট]

  • পরিচয়ের প্রমাণপত্র কিংবা ঠিকানার প্রমাণপত্র আপলোড করুন। অর্থাৎ যেটা আপনি পরিবর্তন করতে চাইছেন, তার সাপেক্ষে যে নথি সেটা।
  • এরপর আপনাকে দেওয়া হবে ১৪ অঙ্কের URN তথা আপডেট রিকোয়েস্ট নম্বর। এটার সাহায্য়েই আপনি দেখে নিতে পারবেন আপডেট হল কিনা।

[আরও পড়ুন: পঞ্চায়েতে হিংসার ছক কষা হয়েছে শাহ-শুভেন্দুর বৈঠকে! বিস্ফোরক কুণাল]

  • ‘মাইআধার পোর্টালে’ ক্লিক করে এই পরিষেবা পেতে পারেন একেবারে বিনামূল্যে। তবে আধার কেন্দ্রগুলি থেকে তা করাতে গেলে খরচ পড়বে ৫০ টাকা। কাজেই বাড়ি বসে নিখরচায় আপডেট করতে গেলে আগামী বুধবার পর্যন্ত সময় রয়েছে আপনার হাতে।
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement