shono
Advertisement

বদলে যাচ্ছে SBI ব্যাংকের ATM থেকে টাকা তোলার পদ্ধতি, জেনে নিন খুঁটিনাটি

এই কাজটি না করলে SBI ATM থেকে টাকা তোলা যাবে না।
Posted: 02:56 PM Jul 25, 2022Updated: 03:43 PM Jul 25, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তির উন্নতির সঙ্গে বাড়ছে প্রতারণাও। সাধারণ মানুষকে ফাঁদে ফেলে তাঁদের ATM কার্ড হাতিয়ে নেয় দুষ্কৃতীরা। আর তাতেই নিমেষে সাফ হয়ে যায় ব্য়াংক অ্যাকাউন্ট। এবার এই প্রতারণা থেকে গ্রাহকদের রক্ষা করতে ATM থেকে টাকা তোলার পদ্ধতি বদলের সিদ্ধান্ত নিল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI)। এখন থেকে ATM মেশিনে টাকা তোলার জন্যও লাগবে OTP।

Advertisement

SBI-এর তরফে জানানো হয়েছে, এবার থেকে SBI-এর যে কোনও ATM থেকে টাকা তুলতে হবে ওয়ান টাইম পাসওয়ার্ড অথবা OTP নম্বর দিয়ে। আর্থিক লেনদেনের ক্ষেত্রে গ্রাহকদের অতিরিক্ত নিরাপত্তা দেওয়ার জন্যই এই উদ্যোগ। ATM-এ দাঁড়িয়ে OTP দিলে তবেই মেশিন থেকে বেরিয়ে আসবে টাকা। শোনা যাচ্ছে, সুরক্ষার খাতিরে ভবিষ্যতে অন্য ব্যাংকগুলিও এ পথেই হাঁটতে পারে।

[আরও পড়ুন: অর্পিতার মামার বাড়িতে আনাগোনা ছিল পার্থর! মন্ত্রী ‘ঘনিষ্ঠে’র বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে জাঙ্গিপাড়া]

কোনও গ্রাহক SBI-এর ATM থেকে টাকা তুলতে গেলে তাঁর রেজিস্টার করা মোবাইল নম্বরে চারটি নম্বরের OTP কোড আসবে। সেটি টাইপ করলে আপনি কত টাকা তুলতে আগ্রহী, তা যাচাই করে নেওয়া হবে আপনার থেকে। অর্থাৎ কোনওভাবে আপনার ATM কার্ডের মাধ্যমে যে অতিরিক্ত টাকা বেরিয়ে যাচ্ছে না, সে বিষয়ে নিশ্চিত থাকতে পারবেন। সঙ্গে সঙ্গে দ্বিতীয়বার টাকা তুলতে গেলে ফের নতুন OTP আসবে। এতে ATM-এ লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তার স্তর আরও পোক্ত হবে বলেই আশা ব্যাংকের। ২০২০ সালের পয়লা জানুয়ারিই এই পরিষেবাটির কথা প্রকাশ্যে এসেছিল। তারপর থেকে আর্থিক প্রতারণা রুখতে সোশ্যাল মিডিয়ায় প্রতিনিয়ত গ্রাহকদের সতর্ক করে আসছে SBI। এবার জানানো হল, ১০ হাজার কিংবা তার বেশি টাকা তুলতে গেলে OTP দেওয়া বাধ্যতামূলক।

একনজরে OTP ব্যবহারের পদ্ধতি:

  • ATM থেকে টাকা তোলার সময় ব্যাংকের সঙ্গে রেজিস্টার্ড মোবাইলটি সঙ্গে রাখুন।
  • ডেবিট কার্ডটি ATM মেশিনে ঢোকালে প্রথমে ATM পিন নম্বর চাইবে। তারপর কত টাকা তুলতে চান জানতে চাওয়া হবে।
  • সঙ্গে সঙ্গে আপনার কাছে SMS-এর মাধ্যমে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড যাবে।
  • সেটি ATM-এর স্ক্রিনে টাইপ করতে হবে।
  • সঠিক OTP টাইপ করলে তবেই মেশিন থেকে টাকা বেরিয়ে আসবে।

[আরও পড়ুন: ভরদুপুরে বহরমপুর থানার ভিতর বিস্ফোরণ, গুরুতর জখম ৩ পুলিশকর্মী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement