ফেসবুক, ইনস্টাগ্রামের রিলসকে টেক্কা! এবার আসছে জিও’র নয়া অ্যাপ

04:50 PM Nov 30, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেটার (Meta) মালিকানাধীন ইনস্টাগ্রাম (Instagram) ও ফেসবুককে (Facebook) কড়া টক্কর দিতে তৈরি জিও। মুকেশ আম্বানির সংস্থা পরিকল্পনা করেছে একটি শর্ট ভিডিও ফরম্যাট অ্যাপ আনার। যার নাম রাখা হয়েছে প্ল্যাটফর্ম। ফেসবুক ও ইনস্টাগ্রামের রিলসকে চ্যালেঞ্জে ফেলে দেবে এই নতুন অ্যাপ।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

ইতিমধ্যেই একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে এই অ্যাপের কথা বলা হয়েছে। রোলিং স্টোন ইন্ডিয়া, ক্রিয়েটিভল্যান্ড এশিয়া ও জিও প্ল্যাটফর্মস লিমিটেড জুটি বেঁধে এই অ্যাপটি নিয়ে আসছে। জানিয়ে দেওয়া হয়েছে, গায়ক, অভিনেতা, সুরকার, নর্তক থেকে কৌতুকশিল্পী, ফ্যাশন ডিজাইনার থেকে সমস্ত ধরনের কনটেন্ট ক্রিয়েটরদের নানা ধরনের কনটেন্ট তৈরির সুযোগ দেবে প্ল্যাটফর্ম।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: জিনপিং প্রশাসনের রক্তচক্ষুতে ছেড়েছেন চিন, কোন দেশে সন্ধান মিলল জ্যাক মা’র?]

জানা যাচ্ছে, প্রথম ১০০ জন সদস্য আমন্ত্রণের ভিত্তিতে এই অ্যাপে জয়েন করবেন। তাঁদের প্রোফাইলকে গোল্ডেন টিকিট ভ্যারিফিকেশন দেওয়া হবে। এই প্রাথমিক সদস্যরা অন্যদের আমন্ত্রণ জানাবেন। এভাবেই ধীরে ধীরে বাড়তে থাকবে সদস্য সংখ্যা।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

কবে থেকে চালু হবে অ্যাপটি? আপাতত লক্ষ্য নতুন বছরের শুরুতে, ২০২৩ সালের জানুয়ারি মাসেই আত্মপ্রকাশ করবে প্ল্যাটফর্ম। ইতিমধ্যে বেটা ভার্শনটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু হয়ে গিয়েছে।

[আরও পড়ুন:সমকামী বিয়ে নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত, মার্কিন সেনেটে পাশ বিল]

ফেসবুক বা ইনস্টাগ্রামের সঙ্গে এর পার্থক্যটা ঠিক কোথায়? বলা হচ্ছে, মেটার অ্যালগরিদম যেমন ‘পেইড’, তেমন হবে না প্ল্যাটফর্মের ক্ষেত্রে। এখানে কনটেন্ট নির্মাতাদের অর্গ্যানিক ব়্যাঙ্কিংয়ের উপরেই নির্ধারিত হবে তাঁদের উন্নতি। আর সেই অনুযায়ী তাঁদের ‘সিলভার’, ‘ব্লু’ ও ‘রেড’ টিক ভ্যারিফিকেশন দেওয়া হবে। যা দেখে তাঁদের ফ্যানবেস কতটা তা বোঝা যাবে।
২০১৬ সালে সস্তায় ৪জি ডেটা-সহ নেটওয়ার্ক পরিষেবা এনে টেলিকম সেক্টরের চেহারা বদলে দেয় জিও। যার প্রভাব পড়ে গোটা বাজারে। অন্যরাও সস্তায় পরিষেবা দিতে বাধ্য হয়। তারপর থেকেই ধীরে ধীরে জিও’র জয়যাত্রা শুরু। এবার সেই তালিকারই নয়া সংযোজন হতে চলেছে প্ল্যাটফর্ম।

Advertisement
Next