shono
Advertisement

World Kebab Day: রইল নিরামিষ-আমিষ কাবাবের জিভে জল আনা রেসিপি

সহজেই বাড়িতে ঝটপট কাবাব বানিয়ে তাক লাগিয়ে দিন।
Posted: 08:04 PM Jul 14, 2023Updated: 08:18 PM Jul 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুদূর মধ্যপ্রাচ্য থেকে আসা কাবাব এখন গোটা বিশ্বে জনপ্রিয়। রকমারি সব রেসিপি। রাঁধুনিদের এক্সপেরিমেন্টে নিত্যনতুন সব কাবাবের রেসিপি বেড়িয়েছে। মাছ-মাংস তো বটেই, এমনকী নিরামিষ কাবাবও এখন হেঁশেলে ‘হট ফেবারিট’। ১৪ জুলাই আজ বিস্ব কাবাব দিবস। সেই উপলক্ষেই আপনাদের জন্য রইল ৩টি ভিন্ন ধরনের কাবাবের রেসিপি। যা সহজেই বাড়িতে বানিয়ে নেওয়া যায়।

Advertisement

ভেজ হরিয়ালি কাবাব

উপকরণ- সিদ্ধ পালং শাক, ছোলার ডাল, ধনেপাতা, ধনেগুঁড়ো, কাঁচালঙ্কা, জায়ফলগুঁড়ো, বেসন, কিশমিশ, ড্রাই ম্যাঙ্গো পাউডার, নুন, ঘি, সাদা তেল।

পদ্ধতি- ৪-৫ ঘণ্টা ভেজানো ছোলার ডাল, পালং শাক, ধনেপাতা, কিশমিশ, নুন, কাঁচালঙ্কা সমস্ত মূল উপকরণ মিক্সিতে বেটে নিন। সেই মিশ্রণে বেসন, ধনেগুঁড়ো,জায়ফলগুঁড়ো, ড্রাই ম্যাঙ্গো পাউডার, নুন দিয়ে ভাল করে মেখে নিন। এবার কাবাবের আকারে গড়ে নিয়ে প্রতিটার গায়ে ঘি ব্রাশ করে নিন। এবার তাওয়ায় সাদা তেল গরম করে ভেজে নিন দু-পিঠ।

ছাতু- ধনে চিকেন কাবাব

উপকরণ- চিকেন কিমা (৫০০), ধনেপাতা-রসুন-লঙ্কা-গোটা গোলমরিচ একসঙ্গে পেস্ট হবে, রোস্টেড ছাতু, পিঁয়াজ বাটা, লেবুর রস, নুন, মিঠে আতর, গোলমরিচগুঁড়ো, সাদা তেল, ঘি।

পদ্ধতি- নুন, লেবুর রস, ধনেপাতা বাটার মিশ্রণ দিয়ে চিকেন কিমা ম্যারিনেট করে ১ ঘণ্টা রাখুন। তারপর প্যানে তেল গরম করে পিঁয়াজ বাটা, কাঁচালঙ্কা কুচি দিয়ে ম্যারিনেটেড চিকেন দিন। পরিমাণমতো নুন। সেদ্ধ হয়ে গোলমরিচগুঁড়ো দিয়ে মাখো মাখো করে নিন। তেল ছাড়লে বুঝবেন হয়ে গেছে। নামানোর আগে মিঠে আতর ছড়ান। এবার বাইন্ডিংয়ের জন্য রোস্টেড ছাতু দিয়ে মেখে নিন। ঠান্ডা স্টিকে কাবাবের আকারে গড়ে রাখুন। এবার তাওয়ায় ঘি ব্রাশ করে এপিঠ-ওপিঠ ভেজে নিন।

দুধিয়া কাবাব

উপকরণ- পনির, দুধ, খোয়াক্ষীর, ক্রিম, চিজ, নুন, চিনি, এলাচগুঁড়ো, গরমমশলাগুঁড়ো, কাজুবাদাম, ঘি, কিশমিশ, পেস্তা, কর্নফ্লাওয়ার।

পদ্ধতি- পনির, চিজ, খোয়াক্ষীর গ্রেট করে নিয়ে তার মধ্যে অল্প দুধ, ক্রিম ও বাকি উপকরণ মিশিয়ে বেশ খানিকক্ষণ ভাল করে মাখুন। পুরো মসৃণ মাখা হয়ে টিক্কার আকারে গড়ে নিন। এবার তাওয়ায় ঘি দিয়ে এপিঠ-ওপিঠ করে ভেজে নিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার