shono
Advertisement
Yoga

গর্ভাবস্থায় যোগ ব্যায়ামের উপকারিতা, আপনাকেও দেখাবে তারকা মায়েদের মতো

এই তিন আসনে বাজিমাত।
Published By: Kishore GhoshPosted: 06:03 PM Jun 20, 2024Updated: 06:03 PM Jun 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গর্ভাবস্থায় হোক কিংবা সন্তানের জন্মের পরে, অনুষ্কা শর্মা, করিনা কাপুরদের মতো তারকাদের ফিটনেস চোখ ধাঁধিয়ে দেয়। চেহারার উজ্জ্বলতায়ও ভাটা পড়ে না। স্বভাবতই এমন কাণ্ডে অবাক হয় আমজনতা। কীভাবে সন্তানের জন্মের এক-দু’দিনের মধ্যে অমন তরতাজা দেখায় তারকা মায়েদের? কী করে হেঁটে-চলে বেড়িয়ে অত সহজে সন্তান কোলে ছবি তোলেন তাঁরা? চোখের তলায় কালিও থাকে না তো? মুখে-চোখে দেখা যায় না কোনও ধকলের চিহ্ন। আপনাকেও কি এমন দেখাতে পারে? কীভাবে?

Advertisement

যোগাসনে সব সম্ভব। বিশেষজ্ঞদের মতে নির্দিষ্ট তিনটি যোগ ব্যায়াম এক্ষেত্রে ম্যাজিকের মতো কাজ করবে। শরীর চনমনে হবে, তাজা থাকবে মন। এর ফলে সন্তান জন্মের ঠিক পরের মুহূর্তের ছবিগুলো হবে সুন্দর। এই সময়ে পিঠে কিংবা কোমরে ব্যথা যদি হয়, তার থেকেও মুক্তি পাওয়া যায় এই ব্যায়ামগুলি অভ্যাস করলে। কোন কোন যোগাসনে আপনাকেও তারকার মতো ঝলমলে দেখাবে?

মার্জারি আসন ছবি: সংগৃহীত।

মার্জারি আসন

এই আসন করলে কাঁধ এবং ঘাড়ে ব্যথা থাকলে তা কমে যাবে। আরাম মিলবে। এর নিয়মিত চর্চায় শিরদাঁড়াও থাকবে নমনীয়। এই সময়ে অনেকটা বেশি ওজন সামলাতে হয় শরীরের। ফলে কোমর ও পিঠে চাপ বাড়ে। মার্জারি আসন সেই জায়গাগুলোয় আরাম দেয়। তারই সঙ্গে পেটের পেশিকে দৃঢ় এবং স্থিতিস্থাপক করে তোলে। রক্ত চলাচলও স্বাভাবিক হয়।

ত্রিকোণ আসন ছবি: সংগৃহীত।

ত্রিকোণ আসন

গর্ভাবস্থায় শরীরের ওজন বাড়ার পাশাপাশি বেশ কিছু ছোটখাটো সমস্যা দেখা দেয়। রোজ ত্রিকোণ আসন করতে পারলে শারীরিক ও মানসিক ভারসাম্য বজায় রাখা সম্ভব হবে। এই আসন আপনার মানসিক চাপ কমাবে। নিয়মিত পা ছড়িয়ে এই আসন করতে পারলে শরীরের নিম্নাঙ্গ অনেকটা নমনীয় থাকে। প্রসবের সময়ে তা অনেকটাই সাহায্য করবে।

যোগনিদ্রা ছবি: সংগৃহীত।

যোগনিদ্রা

শুধু হাত-পা নাড়িয়েই আসন হবে, এমনও নয়। টানটান হয়ে শুইয়ে ঘুম ও জাগরণের মাঝামাঝি পর্যায় পৌঁছনোও কিন্তু সহজ কাজ নয়। তবে করতে পারলে অনেকটাই উপকার। এই সময়ে শারীরের যেমন যত্ন প্রয়োজন, তেমনই দরকার মনের। মানসিক চাপ থেকে মুক্তি পেতে সাহায্য করে এই যোগনিদ্রা। রক্তচাপ নিয়ন্ত্রণ করে শরীর ও মনকে স্থির হতে দেয়। একই কারণে মানসিক চাঞ্চল্য কমায় এই আসন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এই আসন করলে কাঁধ এবং ঘাড়ে ব্যথা ভাব থাকলে তা কমে যাবে।
  • মানসিক চাঞ্চল্য কমাবে এই আসন।
Advertisement