shono
Advertisement

শিশু পড়ুয়াদের স্কুল ব্যাগের বোঝা কমাতে নির্দেশিকা জারি কেন্দ্রের

প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে হোমওয়ার্ক নয়, জানানো হল নির্দেশিকায়। The post শিশু পড়ুয়াদের স্কুল ব্যাগের বোঝা কমাতে নির্দেশিকা জারি কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:32 AM Nov 27, 2018Updated: 09:32 AM Nov 27, 2018

দীপাঞ্জন মণ্ডল, নয়াদিল্লি: শিশু পড়ুয়াদের পিঠে ব্যাগের বোঝা কমাতে এবার সরাসরি নির্দেশিকা জারি করল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। প্রতিটি ক্লাস পিছু ব্যাগের ওজন নির্দিষ্ট সীমায় বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। এই নির্দেশের পাশাপাশি কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক জানিয়ে দিয়েছে, প্রথম ও দ্বিতীয় শ্রেণির পড়ুয়াদের দেওয়া যাবে না কোন হোমওয়ার্ক। তার জন্য কোন ক্লাসে কোন বিষয় কীভাবে পড়ানো হবে এবং কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী ক্লাস ভিত্তিতে ব্যাগের যে ওজন হওয়া প্রয়োজন সেই নির্দেশ মেনে চলার পরামর্শ দিয়েছে ওই মন্ত্রক। সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির বিদ্যালয়ে এই নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে মন্ত্রক।

Advertisement

[এবার বাড়িতে জল জমলে দিতে হবে ১ লক্ষ টাকা জরিমানা!]

বস্তুত, আজকাল প্রায়ই দেখা যায় নিচু ক্লাসের থেকে শুরু করে মাধ্যমিক স্তর পর্যন্ত স্কুল পড়ুয়াদের পিঠে ভারী ভারী বইখাতার ব্যাগ। সেই ব্যাগের ওজনে ঝুঁকে গিয়েছে খুদে পড়ুয়ারা। এই পরিস্থিতি দূর করতে এর আগেও বিভিন্ন নির্দেশিকা জারি করেছিল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। কিন্তু তাতে সেভাবে কাজ হয়নি। এবার সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, প্রথম ও দ্বিতীয় শ্রেণির পড়ুয়ারা স্কুলে যা পড়াশোনা করবে, সেটাই যথেষ্ট। আলাদা করে বাড়ির জন্য কোনও হোমওয়ার্ক দেওয়া যাবে না। এর পাশাপাশি, ক্লাস হিসাবে ব্যাগের সর্বোচ্চ ওজনও নির্ধারিত করে দেওয়া হয়েছে। নির্দেশিকা অনুযায়ী, প্রথম ও দ্বিতীয় শ্রেণির স্কুল ব্যাগ ১.৫ কেজির বেশি হবে না। এরপর তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ক্ষেত্রে ২ থেকে ৩ কেজি, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পড়ুয়াদের জন্য সর্বাধিক ৪ কেজি, অষ্টম ও নবম শ্রেণির জন্য ৪.৫ কেজি এবং দশম শ্রেণির পড়ুয়াদের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ কেজি নির্ধারিত করে দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়। সেই সঙ্গে এনসিআরটি-র যে নির্দেশিকা রয়েছে– প্রথম ও দ্বিতীয় শ্রেণির ছাত্রছাত্রীদের কোন কোন বিষয় পড়ানো হবে সেটিই মেনে চলার নির্দেশ দিয়েছে মন্ত্রক। এছাড়া ক্লাসের বইয়ের বাইরে অন্য কোনও অতিরিক্ত বই এবং পড়াশোনার জিনিসপত্র ছাত্রদের আনতে বলা যাবে না বলেই এই নির্দেশিকায় জানানো হয়েছে।

[বিদেশ থেকে কত কালো টাকা ফিরল? জবাব দিতে নারাজ কেন্দ্র]

The post শিশু পড়ুয়াদের স্কুল ব্যাগের বোঝা কমাতে নির্দেশিকা জারি কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement