shono
Advertisement

ইংরেজি জানেন না বাংলাদেশের ক্রিকেটাররা, কোচিং করাতে গিয়ে সমস্যায় গিবস

গিবসের মন্তব্যে জোর বিতর্ক বাংলাদেশের ক্রিকেট মহলে। The post ইংরেজি জানেন না বাংলাদেশের ক্রিকেটাররা, কোচিং করাতে গিয়ে সমস্যায় গিবস appeared first on Sangbad Pratidin.
Posted: 08:44 PM Jan 02, 2020Updated: 09:35 PM Jan 02, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশ এবং পাকিস্তান। এই দুই দেশের ক্রিকেটারদের ভাষার সমস্যার কথা কে না জানে! ভাল ইংরেজি না জানায় তাঁদের সাংবাদিক সম্মেলন বা সাক্ষাৎকারে কম সমস্যায় পড়তে হয় না। এবার তার সঙ্গে জুড়ে গেল খেলার মাঠের সমস্যাও। ভাল ইংরেজি না জানার ফলে, কোচের সঙ্গে কথা বলতেও সমস্যা হচ্ছে তাঁদের। অন্তত এমনটাই বলছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগের দল সিলেট থান্ডার্সের কোচ তথা প্রাক্তন প্রোটিয়া ক্রিকেটার হার্শেল গিবস (Herschelle Gibbs)।

Advertisement

গিবস বলছেন, বাংলাদেশের ক্রিকেটাররা ইংরেজি না জানায় তাঁদের কোচিং করাতে সমস্যা হচ্ছে। তাঁর কথা হয় ক্রিকেটাররা বুঝতে পারছেন না, আর নাহয় নিজেদের সমস্যার কথা বোঝাতে পারছেন না। বাংলাদেশের একটি প্রথম সারির সংবাদমাধ্যমকে গিবস বলছেন, “বাংলাদেশ প্রিমিয়ার লিগের মান খুব উন্নত। এখানে বিভিন্ন দেশের ক্রিকেটার আসছেন। বিদেশ থেকে কোচও এসেছেন। কিন্তু, এই কর্মযজ্ঞকে সঠিকভাবে এগিয়ে নিয়ে যেতে হবে। অনেককেই এখানে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আমার কথাই ধরুন। আমার দলের অনেকেই ইংরেজি বোঝে না। আমি ক্রিকেটারদের যেটা বলছি, সেটা হয়তো ওঁরা বুঝতে পারছে না। আর মাঠে তাঁর প্রয়োগও করতে পারছে না। ফলে মাঠের পরিস্থিতি বুঝতে পারছে না। এটা হতাশাজনক।”

[আরও পড়ুন: ‘সিএএ’কে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলেই জানে বিশ্ব’, সমালোচনার জবাব বিদেশ মন্ত্রকের]

গিবস যে সিলেট থান্ডার্সের কোচিং করাচ্ছেন, সেই দলটি বিপিএল পয়েন্ট টেবিলের তলানিতে পড়ে আছে। আটটি ম্যাচের মধ্যে তাঁদের ঝুলিতে জয় রয়েছে মাত্র একটি। প্রাক্তন প্রোটিয়া ব্যাটসম্যানের দাবি, দলের এই খারাপ হালের জন্য অনেকাংশে দায়ী এই ভাষার সমস্যা। তিনি বলছেন, “ক্রিকেট মানসিকতার খেলা। আমার মনে হয়, আমার কথা আমি ক্রিকেটারদের বোঝাতে পারি না। আমি উদাহরণ হিসেবে রুবেল মিঞার কথাই বলতে পারি। সেদিন ও ২৮ বলে মাত্র ১৪ রান করেছিল। স্ট্র্যাটেজিক টাইম আউটের সময় আমি মাঠে গিয়ে ওঁকে বললাম, এসব কী হচ্ছে? ২৮ বলে মাত্র ১৪ রান। কিন্তু, রুবেল হয়তো সেকথা বুঝতে পারল না। সে শুধু মাথা নাড়ল।” গিবসের এই মন্তব্য প্রকাশ্যে আসতেই সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশি ক্রিকেটারদের নিয়ে হাসাহাসি পড়ে গিয়েছে। তবে, এক্ষেত্রে বলা রাখা ভাল, বিদেশি ভাষা না জানাটা কারও যোগ্যতার পরিমাপক হতে পারে না। আর বাংলাদেশের ক্রিকেটাররা ইংরেজি না বলতে পারলেও, নিজেদের মাতৃভাষায় বেশ সড়গড়।

The post ইংরেজি জানেন না বাংলাদেশের ক্রিকেটাররা, কোচিং করাতে গিয়ে সমস্যায় গিবস appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement