shono
Advertisement
Lok Sabha Election 2024

মোদি থেকে অভিষেক, সপ্তম দফার নির্বাচনে ভাগ্যপরীক্ষা একঝাঁক হেভিওয়েটের

Published By: Anwesha AdhikaryPosted: 05:11 PM May 31, 2024Updated: 05:29 PM May 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেড় মাস ব্যাপী লোকসভা নির্বাচন একেবারে শেষ পর্যায়ে। শনিবার সপ্তম অর্থাৎ শেষ দফার ভোটগ্রহণ হবে দেশজুড়ে। একঝাঁক তারকা প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে এই দফায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়- সকলেই রয়েছেন এই দফার প্রার্থী তালিকায়।

Advertisement

শনিবার ৫৭ আসনে নির্বাচন (Lok Sabha Election 2024) হচ্ছে গোটা দেশে। এই পর্বে বাংলার ৯ আসনে ভোট। দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণে নির্বাচন হবে। এই ৫৭ আসনে লড়াইয়ে রয়েছেন ৯০৪ জন প্রার্থী। আগেরবার ৫৭টির মধ্যে ২৫টি ছিল বিজেপির দখলে। কংগ্রেসের (Congress) দখলে ছিল ১৩টি।

শেষ দফার ভোটের সবচেয়ে নজরকাড়া প্রার্থীর নাম নরেন্দ্র মোদি (Narendra Modi)। টানা তৃতীয়বার বারাণসীর সাংসদ হওয়ার লড়াইয়ে নেমেছেন তিনি। এই আসনে তাঁর প্রতিপক্ষ কংগ্রেসের অজয় রাই। এছাড়াও বিজেপির (BJP) একঝাঁক হেভিওয়েট প্রার্থী রয়েছেন সপ্তম পর্বের লড়াইয়ে। হিমাচলপ্রদেশের মান্ডি আসনে লড়ছেন কঙ্গনা রানাউত (Kangana Ranaut)। গোরক্ষপুরে বিজেপির টিকিটে ভোট ময়দানে ভোজপুরী মহাতারকা রবি কিষান। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর লড়ছেন হিমাচলের হামিরপুর থেকে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ পাটনা থেকে লড়ছেন প্রাক্তন স্পিকার মীরা কুমারের পুত্র অনশুল অভিজিতের বিরুদ্ধে।

[আরও পড়ুন: ‘ননসেন্স, দেশবাসীকে বিভ্রান্ত করছেন’, মোদিকে বিঁধতেই মনমোহনকে তোপ বিজেপির

বিরোধীদের তরফেও রয়েছেন একঝাঁক তারকা প্রার্থী। সেখানে উল্লেখযোগ্য নাম অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। তৃতীয়বারের জন্য সাংসদ হতে তিনি প্রতিদ্বন্দিতা করছেন ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে। পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি লড়ছেন জলন্ধর কেন্দ্রে। পাটলিপুত্রের ভোট ময়দানে রয়েছেন লালুপ্রসাদ যাদবের কন্যা মিসা ভারতী। সপ্তম দফায় নজর কাড়বেন দুই নির্দল প্রার্থীও। আসানসোল কেন্দ্র থেকে ভোজপুরী গায়ক পবন সিংকে প্রার্থী করেছিল বিজেপি। কিন্তু প্রবল বিতর্কের আবহে ওই কেন্দ্র থেকে সরে দাঁড়ান তিনি। পরে বিহারের কারাকাট কেন্দ্রে নির্দল প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেন বিজেপির বিরুদ্ধে। এছাড়াও খাদুর সাহিব কেন্দ্র থেকে নির্দল প্রার্থী অমৃতপাল সিং। একাধিক খলিস্তানি কার্যকলাপে জড়িয়ে আপাতত তিনি জেলবন্দি। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, নিজের আসনে জিতে নিতে পারেন অমৃতপাল।

[আরও পড়ুন: ধর্ষণের পর ভিডিও ফাঁস, অন্যত্র বিয়ে ঠিক হতেই তরুণীকে অপহরণের চেষ্টা, চাঞ্চল্য মধ্যপ্রদেশে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৫৭ আসনে লড়াইয়ে রয়েছেন ৯০৪ জন প্রার্থী।
  • শেষ দফার ভোটের সবচেয়ে নজরকাড়া প্রার্থীর নাম নরেন্দ্র মোদি।
  • বিরোধীদের তরফেও রয়েছেন একঝাঁক তারকা প্রার্থী। সেখানে উল্লেখযোগ্য নাম অভিষেক বন্দ্যোপাধ্যায়।
Advertisement