shono
Advertisement

লঙ্কা থেকে মাত্র ২০ দিনে রাম অযোধ্যায় ফিরলেন কী করে?

বিস্মিত প্রশ্ন নেটিজেনদের, কোন পথে উত্তর? The post লঙ্কা থেকে মাত্র ২০ দিনে রাম অযোধ্যায় ফিরলেন কী করে? appeared first on Sangbad Pratidin.
Posted: 09:43 AM Oct 19, 2017Updated: 05:49 PM Sep 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দশেরায় রাবণ বধ। ঠিক কুড়ি দিন পরে রাম সীতা ও লক্ষণকে নিয়ে ফিরে এলেন অযোধ্যায়। দীপের আলোয় সেজে উঠল সরযূ নদীর তীর। এই উৎসবই দীপাবলি। অর্থাৎ লঙ্কা থেকে অযোধ্যা আসতে রামের সময় লেগেছে মোটে ২০ দিন। কিন্তু এও কি সম্ভব? প্রশ্ন নেটিজেনদের। উত্তরে উঠে এল বেশ কিছু অজানা তথ্যও।

Advertisement

 [ ‘শুধু বাজিতে আপত্তি, আজানের শব্দদূষণ নিয়ে কেন প্রতিবাদ নেই?’ ]

রাবণের লঙ্কাকে যদি বর্তমান শ্রীলঙ্কা ধরা হয়, তবে সেখান থেকে অযোধ্যা পৌঁছানোর অর্থ মোটামুটি ৩০০০ কিমি পথ অতিক্রম করা। কিন্তু সেই প্রাচীন সময়ে, যখন কিনা যানবাহনের এতটা উন্নতি হয়নি, তখন এতটা পথ এত কম দিনে কীভাবে পেরলেন রাম। এই প্রশ্ন নিয়েই নেটদুনিয়ায় ঘোরাঘুরি করছিলেন নেটিজেনরা। এখনকার দিনে প্রায় সব উত্তরই দিয়ে দেয় গুগল। কিন্তু এ প্রশ্নের উত্তর দিতে সে অপারগ। তবে অনলাইন প্ল্যাটফর্মে Quora -তেই উঠে এসেছে বেশ চমকপ্রদ কিছু ব্যাখ্যা।

[  মুসলিম জঙ্গি বলে কিছু হয় না, কেন এই মত দলাই লামার? ]

জনৈক গুঞ্জন গুপ্তা জানাচ্ছেন, যদি ধরে নেওয়া যায় রামেশ্বরম থেকে যাত্রা শুরু করেছিলেন রাম, তবে তাঁকে অতিক্রম করতে হয়েছিল ২৬১৮ কিমি। গড়ে প্রায় ১৩০ কিমি পথ। তাঁর দাবি, এটা সম্ভব যদি সেরকম তাজা ঘোড়া থাকে। ঘোড়া গড়ে ১০০ কিমি পথ অতিক্রম করতে পারে দৈনিক। তবে তাঁর বক্তব্য, কোনও একটি ঘোড়া টানা ২০ দিন দৌড়েছে এমনটা নয়। বরং বিভিন্ন স্থানে রামের শুভাকাঙ্খীরা ছিলেন। এছাড়া রাবণ বধের পর রামের জয়জয়কার। এই পরিস্থিতিতে তাঁরা প্রতিদিন তাজা ঘোড়া দিয়েছেন রামকে। ফলে এই দূরত্ব অতিক্রম করা সম্ভব হয়েছে।

অন্যদিকে এক বিশ্বাসী ভক্তের বক্তব্য দূরত্ব ও সময়ের হিসেবে এ জিনিস মেলানো যায়। রাম ভগবান ছিলেন বলেই এ কাজ সম্ভব হয়েছিল। এবং সম্ভবত পায়ে হেঁটেই তিনি এতটা পথ অতিক্রম করেছিলেন। তবে সবথেকে গ্রহণযোগ্য উত্তরটি দিয়েছেন মণি দুরাস্বামী। তাঁর দাবি, ধর্ম কখনওই বিজ্ঞানকে নস্যাৎ করে না। তাই এই প্রায় অসম্ভব ঘটনারও বিজ্ঞানসম্মত ব্যাখ্যা খুঁজে পেয়েছেন তিনি। তাঁর মতে, ২০ দিন নয়, এই পথ অতিক্রম করতে রামের সময় লেগেছিল এক বছরের একটু বেশি সময়। তিনি জানাচ্ছেন, রামায়ণে বলা আছে, সীতার বন্দিদশা ছিল দশ বছর। ধরা যাক, রাম-লক্ষণের তাঁকে খুঁজতে সময় লেগেছে দুই থেকে আড়াই বছর। বাকি সময়টা কেটেছে যুদ্ধে। এই হল তেরো বছরের হিসেব। এদিকে বলা হয় রামের বনবাস ১৪ বছরের। বাকি এক বছর সময় রামের ফিরতেই লেগেছিল। তাঁর মতে রামের ফিরতে সময় লেগেছিল এক বছর আঠেরো দিন। কালে কালে এই বছরের ধারণাটা চলে গিয়ে দিনটুকুই রয়ে আছে। তাই কুড়ি দিনেই রাম লঙ্কা থেকে অযোধ্যায় ফিরেছেন বলে মনে করা হয়। আপাতত তাঁর ।উক্তিটিই সবথেকে বাস্তবসম্মত বলে মেনে নিয়েছেন নেটিজেনরা।

The post লঙ্কা থেকে মাত্র ২০ দিনে রাম অযোধ্যায় ফিরলেন কী করে? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার