shono
Advertisement

পাসপোর্টেও ‘পদ্ম’! লোকসভায় বিতর্কের মুখে নিরাপত্তার দোহাই কেন্দ্রের

নাগরিকদের জাতীয় পরিচিতিকে গেরুয়াকরণের প্রচেষ্টা, অভিযোগ কংগ্রেসের। The post পাসপোর্টেও ‘পদ্ম’! লোকসভায় বিতর্কের মুখে নিরাপত্তার দোহাই কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 11:30 AM Dec 13, 2019Updated: 12:13 PM Dec 13, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাসপোর্টেও এবার গেরুয়াকরণের অভিযোগ উঠল। পাসপোর্টে পদ্মফুলের ছাপ দেওয়া থাকছে এই ইস্যুতে বৃহস্পতিবার সরগরম হয়ে উঠল লোকসভা। কেরলের কোঝিকোড়ের কংগ্রেস সাংসদ এম কে রাঘবন বৃহস্পতিবার জিরো আওয়ারে এই প্রসঙ্গটি তোলেন। বলেন, ‘বিজেপির নির্বাচনী প্রতীক হল পদ্মফুল। তাই চক্রান্ত করে কেন্দ্রের শাসকদল বিজেপি এই প্রতীকটি ভারতীয় নাগরিকদের নতুন পাসপোর্টে দেওয়া করাচ্ছে। এটা নাগরিকদের জাতীয় পরিচিতিকে গেরুয়াকরণের প্রচেষ্টা।’

Advertisement

[আরও পড়ুন: এবার কি তবে অভিন্ন দেওয়ানি বিধি? জল্পনা বিজেপির অন্দরেও]

যদিও এর জবাবে বিদেশমন্ত্রক স্পষ্ট জানিয়েছে, বিরোধীরা এ ব‌্যাপারে মিথ্যে অপপ্রচার চালাচ্ছে। এর সঙ্গে গেরুয়াকরণের কোনও সম্পর্ক নেই। পাসপোর্টের নকল করা রুখতেই ‘নিরাপত্তা চিহ্ন’ হিসেবে ‘জাতীয় ফুল’ পদ্মের ছবি ব‌্যবহার করা হয়েছে। এই নতুন ধরনের পাসপোর্ট কেরলের কোঝিকোড় থেকে বিলি করা শুরু হয়েছে। আগামিদিনে বিধি মেনে রোটেশনের ভিত্তিতে জাতীয় পশু বাঘ, জাতীয় পাখি ময়ূর, জাতীয় চিহ্ন অশোকস্তম্ভ, জাতীয় ফল আম ইত‌্যাদির ছবিকে ‘নিরাপত্তা-চিহ্ন’ হিসেবে পাসপোর্টে ব‌্যবহার করা হবে। এটা সাধারণ নিয়ম। এর সঙ্গে রাজনীতির সম্পর্ক নেই।

এপ্রসঙ্গে বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘এই চিহ্ন আমাদের জাতীয় ফুলের। জাল পাসপোর্টকে চিহ্নিত করে দেশের নিরাপত্তা সুরক্ষিত করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। আর পুরো বিষয়টি হয়েছে আন্তর্জাতিক অসামরিক বিমান সংস্থার(আইসিএও) নির্দেশিকা অনুযায়ী।’

বিদেশ মন্ত্রকের মুখপাত্রের এই বক্তব্যের পরও অবশ্য বিতর্ক কমছে না। বিষয়টিকে গৈরিকিকরণের চেষ্টা বলেই অভিযোগ করছে বিরোধীরা।

[আরও পড়ুন: ‘সংস্কৃতে কথা বললে নিয়ন্ত্রণে থাকে কোলেস্টোরল ও ডায়াবেটিস’, দাবি বিজেপি সাংসদের]

The post পাসপোর্টেও ‘পদ্ম’! লোকসভায় বিতর্কের মুখে নিরাপত্তার দোহাই কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement