shono
Advertisement

‘কথা রাখেননি মোদি’, মঞ্চে কেন্দ্রের সমালোচনা করতেই থামানো হল পদ্মশ্রী প্রাপককে

নাগপুরে ১০৮তম ভারতীয় বিজ্ঞান কংগ্রেসে এমনটাই ঘটেছে।
Posted: 10:25 AM Jan 06, 2023Updated: 10:25 AM Jan 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি পদ্মশ্রী (Padma Shri) প্রাপক। ‘ভারতের বীজমাতা’ বলে চেনেন অনেকেই। বৃহস্পতিবার সেই রাহিবাই পোপেরের বক্তব্য আচমকাই থামিয়ে দেওয়া হল মহিলা সায়েন্স কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে। তাঁর ‘অপরাধ’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ (PM Modi) রাজনৈতিক নেতাদের সমালোচনা করেছিলেন তিনি।

Advertisement

নাগপুরে ১০৮তম ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের অংশ হিসাবে উইমেন্স সায়েন্স কংগ্রেস এবং ফার্মার্স কংগ্রেস অনুষ্ঠিত হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসাবে আমন্ত্রিত ছিলেন পোপেরে। যিনি প্রথাগত চাষের পদ্ধতি নিয়ে দীর্ঘদিন লড়াই করে চলেছেন। গড়ে তুলেছেন দেশীয় বীজের বিশাল সম্ভার। তাঁর জ্ঞান ও অন্তর্দৃষ্টির জন্য অত্যন্ত সম্মান করেন কৃষিবিজ্ঞানী থেকে শুরু করে পণ্ডিতরা।

[আরও পড়ুন: কুকুর মারতে পেশাদার শুটার! বিহারে সরকারি নির্দেশে ২ দিনে মারা হল ৩০টি সারমেয়]

এদিনের অনুষ্ঠানে মিনিট ২০ বক্তব্য রাখার পর হঠাৎ তঁাকে বক্তৃতা থামিয়ে দিতে বলা হয়। কারণ, তাঁর দাবি ছিল, রাষ্ট্রপতি ভবনে পদ্মশ্রী নিতে গিয়ে আহমেদনগর জেলায় তঁার কোম্ভলনে গ্রামের দুরবস্থার কথা প্রধানমন্ত্রীকে জানিয়েছিলেন তিনি। তঁার গ্রামে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন প্রধানমন্ত্রী। দেহাতি মারাঠিতে এদিন তিনি সাফ জানান, কথা রাখেননি প্রধানমন্ত্রী। গ্রামের হালও বদলায়নি। সেখানে এখনও রাস্তাঘাট তৈরি হয়নি। জল তুলতে গ্রামের মেয়েদের তিন কিলোমিটার দূরে যেতে হয়। যে মুহূর্তে তিনি প্রধানমন্ত্রী এবং প্রাক্তন রাজস্বমন্ত্রী বিজেপির চন্দ্রকান্ত দাদা পাটিলের নাম করেন ও একের পর এক চাহিদার কথা বলেন, সঙ্গে সঙ্গে তঁাকে থামতে বলেন মহিলা বিজ্ঞান কংগ্রেসের আহ্বায়ক কল্পনা পান্ডে।

কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করির স্ত্রী কাঞ্চন গড়করি, ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের সভাপতি বিজয়শ্রী সাক্সেনা এবং উপাচার্য এস আর চৌধুরি সেই সময় মঞ্চে বসেছিলেন। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের তরফে পরে যোগাযোগ করার চেষ্টা হলেও পান্ডে বা পোপেরে কেউই ফোন ধরেননি বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: আরও বিপাকে ববিতা, এবার পরেশকন্যার থেকে পাওয়া ১৫ লক্ষ টাকা ব্যাংকে গচ্ছিত রাখার নির্দেশ হাই কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement