shono
Advertisement

Breaking News

Mamata Banerjee

ওড়িশা থেকে বাংলায় বার্ড ফ্লু সংক্রমণ! সীমানা সিল করার নির্দেশ মুখ্যমন্ত্রীর

রেলের সঙ্গেও বৈঠকের নির্দেশ দিলেন মুখ্যসচিবকে।
Published By: Amit Kumar DasPosted: 01:55 PM Sep 09, 2024Updated: 05:16 PM Sep 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিবেশী ওড়িশাতে হানা দিয়েছে বার্ড ফ্লু। অভিযোগ সেখানকার অসুস্থ মুরগি বাংলায় ঢোকাচ্ছে কিছু অসাধু ব্যবসায়ী। এই পরিস্থিতিতে বাংলার সীমানা সিল করার নির্দেশ দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। এমনকী রেলের মাধ্যমেও যাতে ওড়িশার মুরগি বাংলায় প্রবেশ করতে না পারে তাঁর জন্য রেলের সঙ্গেও বৈঠকের নির্দেশ দিলেন মুখ্যসচিবকে।

Advertisement

গত কয়েক মাসে রাজ্যের নানা প্রান্তে বার্ড ফ্লু আক্রান্তের খবর পাওয়া গিয়েছে। এই পরিস্থিতিতে সোমবার নবান্নের সভাঘরে প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে উপস্থিত হয়ে মুখ্যমন্ত্রী জানান, "আমার কাছে খবর এসেছে ওড়িশাতে বার্ড ফ্লু ব্যাপক আকার নিয়েছে। এই পরিস্থিতিতে মেদিনীপুর, পুরুলিয়া ঝাড়গ্রাম এই সীমানা দিয়ে কিছু ব্যবসায়ী বাংলায় রোগগ্রস্ত মুরগি নিয়ে আসছেন। ব্যবসাতে আমার আপত্তি নেই কিন্তু পচা জিনিস নিয়ে এসে মানুষের রোগ বাড়াবেন না। আমি আধিকারিকদের নির্দেশ দিচ্ছি, সীমান্ত সিল করা হোক যাতে ওখানকার মুরগি বাংলায় না ঢোকে।"

[আরও পড়ুন: আর জি করে নির্যাতিতার পরিবারকে টাকা দেয়নি পুলিশ, সাফ কথা মুখ্যমন্ত্রীর]

পাশাপাশি রেল পথেও বাংলায় অসুস্থ মুরগি ঢুকতে পারে আশঙ্কা করে মুখ্যমন্ত্রী মুখ্যসচিবকে নির্দেশ দেন রেলের সঙ্গে একটি বৈঠক করার। যাতে রেলপথে অন্য রাজ্য বাংলায় কোনও অসুস্থ মরগি প্রবেশ করতে না পারে। একইসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, "ওখানে অসুখ সেরে গেলে আমরা ওদের জিনিস নেব। কিন্তু মানুষকে বিপদে ফেলে এটা করতে দেওয়া যায় না।" সাম্প্রতিক সময়ে মাঙ্কি পক্সে সংক্রমণের ঘটনাও দেশে উদ্বেগ বাড়িয়েছে। সে প্রসঙ্গে রাজ্যের স্বাস্থ্য বিভাগকে মুখ্যমন্ত্রী বার্তা দেন, ম্যালেরিয়া, ডেঙ্গু, বার্ড ফ্লু, মাঙ্কি পক্সের জন্য যাতে একজন করে নোডাল অফিসার নিযুক্ত করা হয়। এছাড়া, রাজ্যের সব আধিকারিক ও বিধায়কদেরও উদ্দেশে কড়া বার্তা দিয়ে মুখ্যমন্ত্রী জানান, "বার্ড ফ্লু যতক্ষণ না ঠিক হচ্ছে ততক্ষণ সরকারের সব নির্দেশ মানতে হবে। যদি কেউ অন্যথা করে সেক্ষেত্রে কড়া ব্যবস্থা নেওয়া হবে। কাউকে রেহাত করা হবে না।"

উল্লেখ্য, রাজ্যের দৈনিক চাহিদা মেটাতে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ থেকে কয়েকশো লরি ডিম মাংস বাংলায় প্রবেশ করে। প্রতিবেশী রাজ্যে বার্ড ফ্লুর সংক্রমণে ঝুঁকি থেকে যায় বাংলার জন্যও। অবশ্য বাংলায় এই মুহুর্তে ভয়ের কোনও কারণ নেই বলে আগেই জানিয়ে দিয়েছে সরকার। তবে কোনও রকম ঝুঁকি নিতে একেবারেই নারাজ মুখ্যমন্ত্রী। সেদিকে নজর রেখে এবার ওড়িশা সীমানা সিল করার সিদ্ধান্ত রাজ্যের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ওড়িশা থেকে বাংলায় অসুস্থ মুরগি ঢোকানো হচ্ছে বলে অভিযোগ মুখ্যমন্ত্রীর।
  • যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ততদিন সীমান্ত সিল রাখার নির্দেশ।
  • রেল পথেও যাতে ডিম মাংস না ঢোকে সেজন্য রেলের সঙ্গেও বৈঠকের নির্দেশ মুখ্যসচিবকে।
Advertisement