shono
Advertisement

ফের চোখ রাঙাচ্ছে কোভিড, এবার কর্নাটকে বয়স্কদের মাস্ক পরা বাধ্যতামূলক

কেরলে বাড়ন্ত সংক্রমণের জেরে ব্যবস্থা নিল পড়শি রাজ্য।
Posted: 04:24 PM Dec 19, 2023Updated: 04:27 PM Dec 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্ষবরণের আগে কোভিডের (Covid) লাল চোখ! আবার কি লকডাউন, মাস্ক পরার দিন ফিরে আসবে? গতকালই দেশের সমস্ত রাজ্যকে সতর্ক করছে কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রক। এবার কেরলে (Kerala) কোভিড সংক্রমণ বৃদ্ধির জেরে পড়শি রাজ্য কর্নাটকে (Karnataka) ষাটোর্ধ্বদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক হল।

Advertisement

গত কয়েক মাস ধরেই দেশে বাড়ন্ত কোভিড সংক্রমণ। এর মধ্যেই কেরলের তিরুবন্তপুরম জেলায় ৭৯ বছর বয়সি এক মহিলার দেহে মিলেছে করোনা ভাইরাসের নয়া প্রজাতি JN.1। এর জেরেই নতুন করে আতঙ্ক ছড়িয়েছে কেরল-সহ গোটা দেশে। এই অবস্থায় কর্নাটকে ষাটোর্ধ্বদের মাস্ক পরা বাধ্যতামূলক হল। এইসঙ্গে যাঁদের কোমর্বি়ডিটি রয়েছে, তাঁদের ক্ষেত্রেও মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে বলে খবর।

 

[আরও পড়ুন: ‘স্বামী নির্যাতন করলেও সেটা ধর্ষণ’, পর্যবেক্ষণ গুজরাট হাই কোর্টের]

এই বিষয়ে কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডুরাও জানিয়েছেন, কেরলের পরিস্থিতি দেখেই কোনও রকম ঝুঁকি নেওয়া হচ্ছে না। ভাইরাসের নয়া প্রজাতি মেলায় সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছেন তাঁরা। তবে এখনই ভিড়, জমায়েত, সভা, সমিতির উপর নিষেধাজ্ঞা জারি হচ্ছে না। গুন্ডুরাও আরও জানিয়েছেন, কেরল সীমান্ত ঘেঁষা জেলাগুলির দিকে নজর রাখা হচ্ছে। এছাড়াও কেরল থেকে আসা যে দর্শনার্থীরা শবরীমালা যাচ্ছেন, তাঁদের দিকেও নজর রাখছে কর্নাটক প্রশাসন।

 

[আরও পড়ুন: মোদি-মমতার বৈঠকের দিন বিধায়কদের নিয়ে শুভেন্দুর কর্মসূচিতে ‘নারাজ’ সুকান্ত! প্রকাশ্যে অন্তর্কলহ]

গতকাল রাজ্যগুলিকে সতর্ক বার্তায় কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রক বলেছে, উৎসবের মরসুমে সংক্রমণের বিষয়ে সজাগ থাকতে হবে রাজ্যগুলিকে। ইনফ্লুয়েঞ্জা এবং গুরুতর শ্বাসকষ্টজনিত অসুস্থতার উপর নজরদারি চালাতে হবে এবং দৈনিক রিপোর্ট করতে হবে। আরটি-পিসিআর এবং অ্যান্টিজেন পরীক্ষার ব্যবস্থা করতে হবে। সব রকম স্বাস্থ্য পরিষেবায় জোর দিতে বলা হয়েছে। এইসঙ্গে সামাজিক সচেতনতা গড়ে তুলতে প্রচার চালানোর নির্দেশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement