shono
Advertisement

আরেক ‘মিসেস চ্যাটার্জি’! জার্মান প্রশাসনের হাতে আটকে ভারতীয় দম্পতির শিশু, কড়া বার্তা দিল্লির

২০ মাসেরও বেশি সময় ধরে ফস্টার কেয়ারে রয়েছে শিশুটি।
Posted: 03:44 PM Jun 03, 2023Updated: 03:44 PM Jun 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ ছবিটি সাড়া ফেলেছিল এদেশে। মায়ের কোলের শিশুকে হেফাজতে নেওয়ার অভিযোগ উঠেছিল নরওয়ে সরকারের বিরুদ্ধে। এবার সেই কাণ্ডের ছায়া দেখা গেল জার্মানিতে (Germany)। ২০২১ সালের সেপ্টেম্বর থেকে বার্লিনের ফস্টার কেয়ারে রয়েছে ২৭ মাসের এক শিশুকন্যা। এবার বিদেশ মন্ত্রক জার্মানি সরকারের কাছে আবেদন জানাল ওই শিশুটিকে ভারতে তার মায়ের কাছে ফেরানোর জন্য। যাকে ঘিরে তিনি আশার আলো দেখছেন শিশুর মা ধারা শাহ।

Advertisement

সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি জানিয়েছেন, ”বিদেশ মন্ত্রক অত্যন্ত কড়া বার্তা দিয়েছে। জার্মানি কর্তৃপক্ষকে জানিয়েছে যত দ্রুত সম্ভব আরিয়াকে ভারতে পাঠানো হোক। যাকে ঘিরে আমরা প্রবল আশাবাদী হয়েছি যে, নিশ্চয়ই আরিয়াকে এবার দেশে পাঠিয়ে দেওয়া হবে।”

[আরও পড়ুন: ওড়িশা ট্রেন দুর্ঘটনা: ভিডিও কলে স্ত্রীর সঙ্গে শেষ কথা, বাড়ি ফেরা হল না বর্ধমানের সফিকের]

২০ মাসেরও বেশি সময় ধরে ফস্টার কেয়ারে রয়েছে আরিয়া। জানা যাচ্ছে, ২০২১ সালের সেপ্টেম্বরে শিশুটির ডায়াপারে রক্ত দেখতে পেয়ে তাকে অভিভাবকরা চিকিৎসকদের কাছে নিয়ে যান। সেই সময় কোনও সমস্যা হয়নি। এরপর ফের তাঁরা চিকিৎসকের কাছে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ শিশুটিকে নিজেদের জিম্মায় নিয়ে নেয়। সেই সঙ্গে অভিযোগ তোলে, আরিয়ার বাবা-মা সন্তানের যৌন হেনস্তা করেছে। তারপর থেকে আর আরিয়াকে কাছে পাননি তার অভিভাবকরা।

বিদেশ মন্ত্রকের তরফে মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়ে দিয়েছেন, ”আমরা আবারও বলতে চাই যে আরিয়া শাহ একজন ভারতীয় নাগরিক। এবং তার জাতীয়তা ও সামাজিক-সাংস্কৃতিক পটভূমিই তার ফস্টার কেয়ারের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্ধারক।” সেই সঙ্গে তিনি জানিয়ে দেন, কেন্দ্র জার্মানিকে জানিয়ে দিয়েছে যত দ্রুত সম্ভব আরিয়াকে দেশে ফেরত পাঠানো হোক।

[আরও পড়ুন: ‘শতাব্দীর সবচেয়ে বড় দুর্ঘটনা’য় রেলের ভূমিকায় ক্ষুব্ধ মমতা, ঘোষণা আর্থিক সাহায্যেরও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement