shono
Advertisement

শিবরাত্রিতে হাজার হাজার লিটার দুধ অপচয় রুখে নজির যুবকের

অভিনব উদ্যোগ নিয়ে দেশবাসীর প্রশংসা কুড়োলেন যুবক। The post শিবরাত্রিতে হাজার হাজার লিটার দুধ অপচয় রুখে নজির যুবকের appeared first on Sangbad Pratidin.
Posted: 08:27 PM Feb 16, 2018Updated: 08:42 PM Feb 16, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিবরাত্রি মানেই উপবাস করে মহিলামহলের রাত জাগা আর শিবের মাথায় জল ঢালা। বিশেষ করে অবিবাহিত মহিলারা শিবের মতো বর পেতে এই পুজোর সব আচার-নিয়মই পালন করেন নিষ্ঠা ভরে। কিন্তু মুখে শুধু শিবের মাথায় জল ঢালা বলা হলেও মহাদেবকে সন্তুষ্ট করতে দই-ঘি-দুধ সবই ঢালা হয়। আর প্রতি বছরই এভাবে দেশ জুড়ে ঈশ্বরের নামে সমর্পণ করা হয় হাজার হাজার লিটার দুধ। কিন্তু আসলে সেই দুধ নষ্টই হয়। অথচ ভারতের মতো দেশে যেখানে এখনও একটি বড় সংখ্যক মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করেন, সেখানে এভাবে দুধ নষ্ট হওয়া নিঃসন্দেহে দৃষ্টিকটু। শিবরাত্রিতে হাজার হাজার লিটার দুধ অপচয় রুখতে এবার অভিনব উদ্যোগ নিলেন মীরাটের এক যুবক।

Advertisement

[অবরোধকারীদের উপর দিয়ে ট্রেন চালানোর অভিযোগ, তুমুল উত্তেজনা যাদবপুরে]

শিবভক্তদের ভক্তিতে আঘাত না করেই দুধ সংরক্ষণের দারুণ এক উপায় খুঁজে বের করে ফেলেন করণ গোয়েল। চার বন্ধুকে সঙ্গে নিয়ে একটি ছোট্ট যন্ত্র তৈরি করে ফেলেন ২৪ বছরের করণ। আর সেটিই শিবের মাথায় ঢালা দুধ নষ্ট হওয়া থেকে আটকালো। মীরাটের বিলেশ্বর নাথ মন্দিরে যন্ত্রটি বসিয়ে পরীক্ষা করেন তাঁরা। আর তাতেই দারুণ সাড়া মিলল। কীভাবে কাজ করবে এই যন্ত্র? করণ বলছেন, “এই মন্দিরে শিবলিঙ্গের ঠিক মাথায় একটি বড় মাপের ঘটি বসানো রয়েছে। যেখানে শিবভক্তরা দুধ ঢালেন। সেই ঘটির নিচের অংশের ছিদ্র দিয়েই শিবলিঙ্গে গিয়ে পড়ে দুধ। ঘটিতে সাত লিটার দুধ ধরে। করণরা ঘটিটিতে একটির বদলে দুটি ছিদ্র করে দেন। যার একটির মাধ্যমে এক লিটার দুধ যাবে শিবলিঙ্গে এবং অন্যটি দিয়ে পাইপ বেয়ে বাকি ৬ লিটার দুধ এসে জমা হবে একটি পরিষ্কার পাত্রে।

[নীরব মোদির প্রচারে শামিল, প্রিয়াঙ্কার পর পালাবার পথ খুঁজছেন সিদ্ধার্থও]

শিবরাত্রি পুজো উপলক্ষে ওই মন্দিরে আসা ভক্তদের লিফলেট দিয়ে দুধ সংরক্ষণের বার্তাও দিয়েছিলেন করণ ও তাঁর বন্ধুরা। আর তাঁদের এমন উদ্যোগে জানেন কতটা দুধ বাঁচানো সম্ভব হয়েছিল? একদিনে ১০০ লিটারেরও বেশি। সেই দুধই অনাথ-গরিব শিশুদের মধ্যে ভাগ করে দেওয়া হয়। এমন মহৎ উদ্যোগে খুশি মন্দির কর্তৃপক্ষও। করণের এই বিশেষ যন্ত্রটি মন্দিরেই রেখে দেওয়া হয়েছে। প্রতি সোমবারই শিব ঠাকুরের পুজো দিতে এখানে ভক্তদের ঢল নামে। আর শিবের মাথায় ঢালা দুধের একটা অংশ প্রতিবারই পৌঁছে যাবে গরিব শিশুদের কাছে।

The post শিবরাত্রিতে হাজার হাজার লিটার দুধ অপচয় রুখে নজির যুবকের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement