shono
Advertisement

ওদের ভরসায় সীমান্তে প্রহরায় ভারতীয় সেনা

প্রশিক্ষিত এই সারমেয় জুটিই সেনার হাতে ধরিয়ে দিয়েছিল হিজবুল মুজাহিদিন জঙ্গি বুরহান ওয়ানিকে। The post ওদের ভরসায় সীমান্তে প্রহরায় ভারতীয় সেনা appeared first on Sangbad Pratidin.
Posted: 10:27 PM Oct 13, 2016Updated: 04:57 PM Oct 13, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  সারা দেশ যখন নিশ্চিন্তে ঘুমায়, তখন সজাগ থেকে সীমান্ত রক্ষা করেন ভারতীয় সেনার জওয়ানরা৷ আর দক্ষিণ কাশ্মীরের প্রত্যন্ত গ্রামে যখন জওয়ানরা দু’চোখের পাতাকে একটু রেহাই দেন, তখন তাঁদের ভরসা দুই অতন্দ্র প্রহরী। ট্র্রাক্টর ও স্যাম। অশান্ত কাশ্মীরের জঙ্গি মোকাবিলায় ভারতীয় সেনার অন্যতম প্রধান ভরসা এই দুই সারমেয়।

Advertisement

‘রটউইলার’ প্রজাতির ট্রাক্টর ও ‘জার্মান শেপার্ড’ প্রজাতির স্যাম যে কোনও বিপদ আগে থেকে আঁচ করতে দক্ষ। প্রশিক্ষিত এই সারমেয় জুটিই সেনার হাতে ধরিয়ে দিয়েছিল হিজবুল মুজাহিদিন জঙ্গিনেতা বুরহান ওয়ানিকে।

এখন দুই জনের ঠিকানা কাশ্মীরের এক প্রত্যন্ত গ্রামের সেনার রাষ্ট্রীয় রাইফেলসের শিবিরে। কাজ বলতে সারাদিন জওয়ানদের সঙ্গে ঘোরা এবং পথে কোনও ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (IED)  থাকলে তার হদিশ দেওয়া।

দিনের শেষে যখন ট্র্রাক্টর ও স্যাম শিবিরে ফেরে জওয়ানদের কেউ পিঠ চাপড়ে দেন, কেউ বল খেলতে শুরু করেন তাদের সঙ্গে, কেউ আবার যত্ন করে খাইয়ে দেন খাবার।  ঘরবাড়ি ছেড়ে ভিনরাজ্যে পড়ে থাকা মানুষগুলির কাছে এভাবেই আপন হয়ে উঠেছে ভারতীয় সেনার এই দুই ‘স্পেশ্যাল হিরো’। আর বড় ভরসাও।

The post ওদের ভরসায় সীমান্তে প্রহরায় ভারতীয় সেনা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement