shono
Advertisement
Iltija mufti

গণনা শেষের আগেই হার স্বীকার মেহবুবাকন্যা ইলতিজার, ভূস্বর্গে বিধ্বস্ত পিডিপি

শেষ নির্বাচনে বৃহত্তম দলের তকমা পাওয়া পিডিপি এগিয়ে মাত্র ৪ আসনে।
Published By: Amit Kumar DasPosted: 02:16 PM Oct 08, 2024Updated: 02:21 PM Oct 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময় যত গড়াচ্ছে জম্মু ও কাশ্মীরে জয়ের রাস্তা ততই স্পষ্ট হচ্ছে ইন্ডিয়া জোটের। অন্যদিকে, শেষ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ দলের তকমা পাওয়া পিডিপির হাল এবার অত্যন্ত শোচনীয়। মাত্র ৪টি আসনে এগিয়ে রয়েছে তারা। পাশাপাশি নির্বাচনের ফল ঘোষণার আগেই প্রকাশ্যে হার স্বীকার করে নিলেন মেহবুবা মুফতির কন্যা ইলতিজা মুফতি।

Advertisement

এবার কাশ্মীরের শ্রীগুফওয়াড়া-বিজবেহরা কেন্দ্র থেকে প্রার্থী হয়েছিলেন ইলতিজা। শেষ তিনবার এই কেন্দ্রে সহজ জয় হাসিল করেছিল পিডিপি। ফলে পিডিপির লিস্টে 'নিরাপদ' কেন্দ্র হিসেবেই এখানে দাড়িয়েছিলেন ইলতিজা। তবে সময় বদলেছে ১০ বছর পর জম্মু ও কাশ্মীরের পটভূমিও বদলে গিয়েছে অনেকখানি। মঙ্গলবার ভোট গণনা শুরু হওয়ার পর থেকেই এই কেন্দ্রে পিছিয়ে থাকতে দেখা যায় পিডিপিকে। পরিস্থিতি নিজের পক্ষে নেই বুঝে গণনা শেষের আগেই হার স্বীকার করে নেন মেহবুবা কন্যা। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, 'জনগণের রায় আমি মেনে নিলাম। বিজবেহরা অঞ্চলের মানুষের কাছ থেকে আমি যে ভালবাসা এবং স্নেহ পেয়েছি তা আমার মনের মণিকোঠায় থাকবে চিরকাল। পাশাপাশি পিডিপির সকল কর্মীদের প্রতি আমি কৃতজ্ঞ। যারা এই প্রচারে কঠোর পরিশ্রম করেছেন।

এই নির্বাচনে শ্রীগুফওয়াড়া-বিজবেহরা কেন্দ্রে ইলতিজার প্রতিদ্বন্দ্বী ন্যাশনাল কনফারেন্সের বশির শাহ। নির্বাচনী ফলাফলের ট্রেন্ড বলছে, এই কেন্দ্রে ৯৭৭৮টি ভোটে ইলতিজার থেকে এগিয়ে রয়েছেন তিনি। তবে শুধু বিজবেহরা নয়, জম্মু ও কাশ্মীরে সামগ্রিকভাবে অত্যন্ত খারাপ অবস্থা পিডিপির। ২০১৪ সালের বিধানসভা নির্বাচনে পিডিপি যেখানে ২৮টি আসন পেয়ে সরকার গঠন করেছিল, এবার মাত্র ৪টি আসনে এগিয়ে রয়েছে তারা। অন্যদিকে, ৪১টি আসনে এগিয়ে রয়েছে। ২টি আসনে জয়ও নিশ্চিত করেছে তারা। কংগ্রেস এগিয়ে ৫টি আসনে।

অন্যদিকে, পিডিপির বেহাল দশা হলেও শেষ নির্বাচনে তাদের শরিক দল বিজেপির কিন্তু ফুলে ফেঁপে উঠেছে উপত্যকায়। গেরুয়া শিবির এগিয়ে রয়েছে ২৯টি আসনে। অর্থাৎ ক্ষমতা দখলের পথে ইন্ডিয়া জোট এগিয়ে থাকলেও উপত্যকায় বিজেপির উত্থান নজরকাড়া। ২০১৪ শেষ বিধানসভা নির্বাচনে ২৫টি আসন পেয়েছিল বিজেপি। তখন অবশ্য উপত্যকা ছিল পূর্ণ রাজ্য। কিন্তু ২০১৯ সালের আগস্টে ৩৭০ ধারা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এর পর থেকেই এটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়। ৪৭ আসন বিশিষ্ট কাশ্মীরের মাটিতে বিজেপির ঘাঁটি তেমন শক্ত না হওয়ায় শুরু থেকেই বিজেপির টার্গেট ছিল ৪৩ আসন বিশিষ্ট জম্মু। হিন্দু অধ্যুষিত এই আসনে সর্বোচ্চ আসনের দখল নিতে কোমর বেঁধে ঝাপিয়ে পড়েছিলেন মোদি-শাহরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নির্বাচনের ফল ঘোষণার আগেই প্রকাশ্যে হার স্বীকার করে নিলেন মেহবুবা মুফতির কন্যা ইলতিজা মুফতি।
  • শেষ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ দলের তকমা পাওয়া পিডিপির হাল এবার অত্যন্ত শোচনীয়।
  • মাত্র ৪টি আসনে এগিয়ে রয়েছে পিডিপি।
Advertisement