shono
Advertisement

আগামী বছরেই গঙ্গা গর্ভে ছুটবে মেট্রো, জোরকদমে চলছে ট্রায়াল রান

মলয় কুণ্ডু ও নব্যেন্দু হাজরা: আগামী বছরেই গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো (Metro)। এই ডিসেম্বরে শিয়ালদহ, আর আগামী বছরের ডিসেম্বরে সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো পরিষেবা চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে। নবান্নে মুখ্যসচিবের সঙ্গে মেট্রো রেলের কর্তাদের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে দু’পক্ষই এ বিষয়ে সহমতে পৌঁছেছে। নবান্ন সূত্রে খবর, আপাতত ২০২২ সালের […]
Posted: 06:54 PM Oct 29, 2021Updated: 07:26 PM Oct 29, 2021

মলয় কুণ্ডু ও নব্যেন্দু হাজরা: আগামী বছরেই গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো (Metro)। এই ডিসেম্বরে শিয়ালদহ, আর আগামী বছরের ডিসেম্বরে সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো পরিষেবা চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে। নবান্নে মুখ্যসচিবের সঙ্গে মেট্রো রেলের কর্তাদের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে দু’পক্ষই এ বিষয়ে সহমতে পৌঁছেছে।

Advertisement

নবান্ন সূত্রে খবর, আপাতত ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ইস্ট ওয়েস্ট মেট্রো পরিষেবা রাজ্যে চালু করার বিষয়ে লক্ষ্য স্থির হয়েছে। বৈঠকে ইস্ট ওয়েস্ট ছাড়াও জোকা বিবাদী বাগ, বিমানবন্দর-নিউ বারাকপুর, নিউ বারাকপুর-বারাসত প্রকল্প নিয়েও আলোচনা হয়। এই প্রকল্পগুলির কাজ কতটা হয়েছে, কতদিন আরও তা শেষ হতে সময় লাগবে, কোন কোন প্রকল্পের কাজ কি কি কারণে আটকে রয়েছে সেই দিকগুলোও রাজ্যের কাছে তুলে ধরেন মেট্রোর শীর্ষ কর্তারা। বিমানবন্দরের কাছে স্টেশন তৈরি, জোকা বিবাদী বাগ মেট্রোর জমি সমস্যা নিয়েও কথা হয়। রেল ও রাজ্য সরকার সমন্বয় রেখে কীভাবে কাজ করবে সে বিষয়টিও তুলে ধরা হয় বৈঠকে।

[আরও পড়ুন: T-20 WC 2021: পাকিস্তানের বিরুদ্ধে নামার আগেই আফগান শিবিরে তালিবানি ফতোয়া, ‘আতঙ্কে’ রশিদরা]

ইস্ট ওয়েস্ট মেট্রোর ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত পরিষেবা এই বছরের শেষেই যে চালু করতে চায় মেট্রো সেকথা এদিন রাজ্যকে জানিয়েছে মেট্রোরেল কর্তারা। বেশ কয়েক মাস ধরেই চলছে সেই অংশে চলছে ট্রায়াল রান। আগামী মাসেই কমিশনার অফ রেলওয়ে সেফটি বা সিআরএসের আসার কথা লাইন পরীক্ষার জন্য। তারা ছাড়পত্র দিলেই যাত্রী নিয়ে ওই অংশেও ছোটা শুরু করবে মেট্রো।

অন্যদিকে মেট্রোর কাজের জন্য বিমানবন্দর কর্তৃপক্ষের কাছ থেকে একটি জমি পাওয়ার কথা রয়েছে রেলের। গত বছর সেপ্টেম্বর মাস থেকে এই জমি পাওয়ার বিষয়টি আটকে রয়েছে। রেলের তরফে রাজ্যকে অনুরোধ করা হয়েছে এই জমিটি পাওয়ার বিষয়ে বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করার জন্য।
এছাড়া অন্যান্য প্রকল্পগুলোর কাজেও কীভাবে গতি আনা যায় সে বিষয় নিয়েও দু’পক্ষের আলোচনা হয়েছে।

[আরও পড়ুন: রাজ্যে আরও শিথিল কোভিডবিধি, দেখে নিন কোন কোন ক্ষেত্রে মিলবে ছাড়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement