সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে নানা গবেষণা চলছে বিশ্বজুড়ে। বিশ্বের শীর্ষ প্রযুক্তি সংস্থাগুলি ভাবনাচিন্তা করছে কীভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা তথা এআইকে কাজে লাগিয়ে পরিষেবা আরও উন্নত করা যায়। এই পরিস্থিতিতে শোনা গেল মাইক্রোসফট নাকি গ্রাহকদের তথ্য ব্যবহার করে প্রশিক্ষণ দিচ্ছে এআইকে! সংবাদ সংস্থা রয়টার্সের দাবি তেমনই।
মাইক্রোসফট ৩৬৫ অ্যাপ্লিকেশন, যার অন্তর্ভুক্ত ওয়ার্ড ও এক্সেল, সেই তথ্য ব্যবহার করা হচ্ছে এআই মডেলকে শিক্ষিত করতে, অভিযোগ এমনই। সম্প্রতি সোশাল মিডিয়া ইউজাররা উদ্বেগ প্রকাশ করেছেন সংস্থার 'কানেক্টেড এক্সপিরিয়েন্স' ফিচারটি নিয়ে। দাবি, সম্ভবত ব্যক্তিগত তথ্য ব্যবহার করা হচ্ছে এআই মডেলকে প্রশিক্ষিত করতে। কিন্তু এই ধরনের সমস্ত দাবি নস্যাৎ করে দিচ্ছে মাইক্রোসফট।
তাহলে কী করে তৈরি হল এমন ধারণা? মনে করা হচ্ছে এই ভুল বোঝাবুঝির সৃষ্টিই হয়েছে 'কানেক্টেড এক্সপিরিয়েন্স' ফিচারটি নিয়েই। কিন্তু এই ফিচার ইউজারদের তথ্য নিচ্ছে না। বরং অনলাইন ইমেজ সার্চ অথবা ইন্টারনেটে লভ্য তথ্যই তারা কাজে লাগাচ্ছে বলে দাবি।
কিন্তু তা আগে কেন জানায়নি মাইক্রোসফট? ২০২৪ সালের ২১ অক্টোবরে প্রকাশিত মাইক্রোসফটের এক 'লার্নিং ডকুমেন্ট' থেকেই এই বিষয়ে ভুল বোঝাবুঝির সূচনা। এখানে বলা হয়েছিল, নানা সূত্র থেকে প্রাপ্ত অভিজ্ঞতাকে কাজে লাগালেও সেখানে বাদ রাখা হয়েছে ট্রেনিং লার্জ ল্যাঙ্গোয়েজ মডেলস তথা এলএলএমকে। সংবাদ সংস্থা রয়টার্সের সঙ্গে কথা বলার সময় মাইক্রোসফটের এক মুখপাত্র বলেন, ''এই দাবি একেবারেই অসত্য। মাইক্রোসফট ক্রেতাদের তথ্য ব্যবহার করে না।''