shono
Advertisement

আকাশপথে ভারত-পাক যুদ্ধবিমানের সংঘাত, নিখোঁজ বায়ুসেনার পাইলট

এদিন পাক ফাইটার জেট গুলি করে নামায় বায়ুসেনা। The post আকাশপথে ভারত-পাক যুদ্ধবিমানের সংঘাত, নিখোঁজ বায়ুসেনার পাইলট appeared first on Sangbad Pratidin.
Posted: 04:11 PM Feb 27, 2019Updated: 05:10 PM Feb 27, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় প্রত্যাঘাতের পরবর্তিতে তুঙ্গে উত্তজেনা। বুধবার ভারতীয় বায়ুসীমায় প্রবেশ করে পাকিস্তানি যুদ্ধবিমান। পালটা উড়ান ভরে ভারতীয় বিমান। ওই সংঘর্ষে এই ভারতীয় পাইলটের নিখোঁজ হওয়ার কথা স্বীকার করে নিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। সাংবাদিকদের সামনে বিবৃতি দিয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, একটি F-16 পাক যুদ্ধবিমান ধ্বংস করা হয়েছে। তবে দুর্ভাগ্যজনকভাবে লড়াইয়ে নষ্ট হয়েছে বায়ুসেনার একটি MIG-21 বাইসন বিমান। বিমানটির চালক ‘মিসিং ইন অ্যাকশন’ বা লড়াইয়ের পর থেকেই নিখোঁজ।

Advertisement

যদিও জেনেভা কনভেনশন-এর শর্ত অনুযায়ী যুদ্ধবন্দিদের কথা ভারতকে জানাতে বাধ্য পাকিস্তান। তবে সরকারিভাবে এখনও তা করেনি পাকিস্তান। ফলে কার্যত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করল পাকিস্তান। আর যেহেতু পাকিস্তানের তরফে সরাসরি ভারতীয় বিদেশমন্ত্রককে সরকারিভাবে কিছু জানানো হয়নি। সেই কারণেই বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ‘পাকিস্তান দাবি করছে’। সরাসরি পাইলটের বিষয়ে ভারত কোনও দাবি করতে পারছে না। এবার যদি পাকিস্তানের তরফে সরাসরি ভারতীয় বায়ুসেনার পাইলটের কথা স্বীকার করা হয়, তবে জেনেভা কনভেনশনের শর্ত অনুযায়ী তাকে নির্যাতন ও হত্যা করতে পারবে না পাকিস্তান। সেক্ষেত্রে পাইলটকে ফিরে পাওয়ার সূক্ষ্ম সম্ভাবনা রয়েই যাবে।

২০০৮ সালে সার্জিক্যাল স্ট্রাইক করতে দেয়নি ইউপিএ সরকার, মন্তব্য প্রাক্তন বায়ুসেনা প্রধানের ]

প্রসঙ্গত, পুলওয়ামা হামলার পর ভারতের তরফ থেকে এয়ারস্ট্রাইকের যে পদক্ষেপ নেওয়া হয়, তা একেবারি জঙ্গি দমনের জন্য। বারবার একথা স্পষ্ট করে দিয়েছে ভারতের প্রতিরক্ষা ও বিদেশমন্ত্রক। বারবার বলে দেওয়া হয়, ভারত পাকিস্তানের উপর কোনও আক্রমণ করছে না। ভারতের টার্গেট জঙ্গিরা। শুধুমাত্র জঙ্গিদমনের জন্যই এয়ারস্ট্রাইকের সিদ্ধান্ত নিয়েছে ভারত। এখানে পাকিস্তান মিলিটারিকে নিশানা করার কোনও অভিপ্রায় তাদের নেই। কিন্তু বুধবার পাকিস্তান ভারতীয় সেনার উপর হামলা করার পর স্পষ্ট বুঝিয়ে দিয়েছে যে যুদ্ধের পথেই হাঁটতে চাইছে রাওলপিন্ডি। এটা সর্বজনবিদিত যে পাক শাসনের কেন্দ্রবিন্দু হচ্ছে পাক সেনার হেডকোয়ার্টার। পাকিস্তানের তরফে দাবি করা হয়েছে, বায়ুসেনার ওই পাইলটের নাম অভিনন্দন। উইং কম্যান্ডার তিনি।

জইশ নিধনে উচ্ছ্বাস, যাত্রীদের বিনামূল্যে পরিষেবা দিল্লির অটোচালকের ]

The post আকাশপথে ভারত-পাক যুদ্ধবিমানের সংঘাত, নিখোঁজ বায়ুসেনার পাইলট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement