shono
Advertisement

সংসদে রূপান্তরকামীদের নিয়ে ঠাট্টা, ক্ষমা চাইলেন মানেকা গান্ধী

জানালেন রূপান্তরকামীদের অফিসিয়াল নামও। The post সংসদে রূপান্তরকামীদের নিয়ে ঠাট্টা, ক্ষমা চাইলেন মানেকা গান্ধী appeared first on Sangbad Pratidin.
Posted: 11:21 AM Jul 31, 2018Updated: 11:51 AM Jul 31, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‘অন্যান্যরা’ সম্বোধন করে সংসদে রূপান্তরকামীদের ঠাট্টা করেছেন নারী শিশু ও কল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী। এই অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। অবশেষে তার জন্য ক্ষমা চাইলেন শ্রীমতী গান্ধী। টুইট বার্তায় ক্ষমা চাইতে গিয়ে  তিনি বলেন, ‘‘অন্যান্যরা’ বলার সময় একদমই হাসিনি। তবে রূপান্তরকামীদের ঠিক কি বলে ডাকা উচিত তা না জানার কারণে বিব্রত বোধ করছি। এই ঘটনা আমার অজ্ঞতার ফল।’

Advertisement

[সুপ্রিম রায় নিয়ে মাথাব্যথা নেই, ফের রাম মন্দির গড়ার হুঁশিয়ারি বিজেপি সাংসদের]

সংসদের চলতি অধিবেশনে মানব পাচার বিরোধী বিল ২০১৮ নিয়ে প্রচুর আলাপ-আলোচনা চলছে। বৃহস্পতিবার সংশ্লিষ্ট বিল নিয়ে একটি বিতর্কসভাও হয়। বিতর্কের বিষয় ছিল স্কুলের পাঠ্যবইতে মানব পাচার রোধের বিষয়টি থাকা উচিত, কি উচিত না। সেখানেই এই বিলের আওতায় কারা কারা আসছে তা নিয়েও বার্তালাপ হয়। সেই সময়ই ওঠে রূপান্তরকামীদের প্রসঙ্গ। যাতে মানেকা জানানস ‘অন্যান্যরা’ও থাকছেন এই বিলের আওতায়। এই কথায় সংসদে হাসির রোল ওঠে। এহেন ঘটনার পরই শ্রীমতী গান্ধীর বিরুদ্ধে তোপ দাগেন ন্যাশনাল অ্যালায়েন্স ফর পিপলস মুভমেন্টের সদস্য তথা রূপান্তরকামী মীরা সঙ্ঘমিত্রা। তিনি বলেন, সংসদে মানব পাচার বিল প্রসঙ্গে রূপান্তরকামীদের নিয়ে ঠাট্টা করেছেন নারী ও শিশু কল্যাণ মন্ত্রী। তিনি ও অন্যান্য সাংসদ যাঁরা এই প্রসঙ্গে হেসেছেন তাঁদের প্রত্যেককেই ক্ষমা চাইতে হবে।

[সংরক্ষণের দাবিতে চলন্ত ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্মঘাতী মারাঠি যুবক]

এরপরেই টুইট করে ক্ষমা চেয়ে নেন মানেকা। তিনি বলেন, ‘বিতর্ক চলাকালীন ‘অন্যান্যরা’ শব্দবন্ধটি ব্যবহারের জন্য আমি আন্তরিকভাবে ক্ষমা প্রার্থী। তবে আমি হাসিনি। সেই মুহূর্তে নিজের অজ্ঞতা নিয়ে বিব্রত ছিলাম। আসলে অফিসিয়ালি রূপান্তরকামীদের ঠিক কী বলে চিহ্নিত করা উচিত তা আমার জানা নেই। তবে যাই হোক না কেন পাচার বিরোধী বিল-২০১৮ সামগ্রিকভাবেই সবার জন্য প্রযোজ্য হবে। এই নিশ্চয়তা দিচ্ছি।’

সেই সঙ্গে রূপান্তরকামীদের অফিসিয়াল নামও ঘোষণা করেন এই কেন্দ্রীয় মন্ত্রী। তিনি জানান, এখন থেকে রূপান্তরকামীদের অফিসিয়ালি টি জি এস বলেই ডাকা হবে।

The post সংসদে রূপান্তরকামীদের নিয়ে ঠাট্টা, ক্ষমা চাইলেন মানেকা গান্ধী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement