shono
Advertisement

শিনজিয়াংয়ের বন্দিশিবিরে হাহাকার! উইঘুর মুসলিমদের চুল কেটে বিদেশে বেচছে চিন

সবকিছু জেনেও চুপ রয়েছে পাকিস্তান।
Posted: 07:48 PM Oct 11, 2020Updated: 08:00 PM Oct 11, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন ধরেই শিনজিয়াং প্রদেশে বসবাসকারী উইঘুর মুসলিমদের উপর অকথ্য অত্যাচার চালাচ্ছে চিনের সরকার। তাঁদের জোর করে বন্দিশিবিরে আটকে রাখার পাশাপাশি উইঘুর মহিলাদের উপর অকথ্য অত্যাচার চালানো হচ্ছে। সহবাস থেকে গর্ভপাত, পুরোটাই চলছে জোর খাটিয়ে। এবার জানা গেল, শিনজিয়াং প্রদেশের বিভিন্ন প্রান্তের বন্দিশিবিরে থাকা উইঘুর মুসলিমদের চুল কেটে নিয়ে তা বিদেশ বিক্রি করছে চিন। সম্প্রতি এর জেরে আমেরিকা ও ইউরোপের বেশ কয়েকটি দেশ চিন থেকে মানুষের চুল রপ্তানি করা বন্ধ করে দিয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, কয়েকমাস ধরে চিন শিনজিয়াংয়ের বন্দিশিবিরে থাকা উইঘুর (Uighur) মুসলিমদের মাথা নেড়া করিয়ে দিচ্ছে বলে জানা যাচ্ছিল। ওই বন্দিশিবিরে থাকা এক ব্যক্তি তাঁদের উপর হওয়া অকথ্য অত্যাচারের বর্ণনা দেন। জোর করে সেখানকার বন্দিদের চুল কেটে নেওয়া হচ্ছে বলে জানান। এরপরই জানা যায়, সেগুলি ব্যবহার করার উপযুক্ত করে আমেরিকা-সহ বিশ্বের বিভিন্ন দেশে বিক্রি করছে চিন। এই খবর পাওয়ার পরেই আমেরিকার শুল্ক ও সীমান্ত সুরক্ষা কর্তৃপক্ষ (US Customs and Border Protection) চিনের থেকে আমদানি করা মানুষের চুল দেশে ঢোকানোর বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে। গত জুন মাসে মোট ১৩ টন চুলও বাজেয়াপ্ত করা হয়েছে। ইতিমধ্যে চিনের বেশ কয়েকটি কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে ওয়াশিংটন।

[আরও পড়ুন: পাকিস্তানে ফের ভাঙা হল মন্দির, হিন্দুদের উপর অত্যাচারের নিন্দা মানবাধিকার সংগঠনগুলির ]

প্রসঙ্গত উল্লেখ্য, আমেরিকায় মানুষের চুলের প্রচুর চাহিদা রয়েছে। শুধু ২০১৮ সালেই আড়াই বিলিয়ন ডলারের ব্যবসা হয়েছে দেশজুড়ে। তার মধ্যে বেশিরভাগই চিন থেকে আমদানি করা হয়েছিল। ২০১৭ সাল থেকেই চিনের শিনজিয়াং প্রদেশের ইন্ড্রাস্ট্রিয়াল পার্কের চুল আমেরিকায় বিক্রি হচ্ছিল। আর এই প্রদেশেই উইঘুর মুসলিমদের উপর অত্যাচার ঘটনা ঘটছে।

[আরও পড়ুন: চিন সীমান্তে নেপালের প্রতিনিধি দলের উপর লালফৌজের হামলা, চুপ ওলির প্রশাসন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement