shono
Advertisement

গবাদি পশু বিক্রিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত মোদি সরকারের

গুজরাটে বিধানসভা ভোটের মুখে কি চাপে বিজেপি? The post গবাদি পশু বিক্রিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত মোদি সরকারের appeared first on Sangbad Pratidin.
Posted: 01:15 PM Nov 30, 2017Updated: 04:49 PM Sep 21, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুজরাটে বিধানসভা ভোটের মুখে কি চাপে কেন্দ্রের মোদি সরকার? এরআগে ব্যবসায়ী মহলের ক্ষোভ সামাল দিতে বেশ কয়েকটি পণ্যকে জিএসটি আওতার বাইরে রাখার কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। আর এবার পশুহাটে গবাদি বিক্রিতে নিষেধাজ্ঞা-সংক্রান্ত বিজ্ঞপ্তিটিও প্রত্যাহার করার সিদ্ধান্ত নিল মোদি সরকার। জানা গিয়েছে, বিজ্ঞপ্তি প্রত্যাহার সংক্রান্ত ফাইল ইতিমধ্যে জমা পড়েছে কেন্দ্রীয় আইনমন্ত্রকে।

Advertisement

[অমিতাভ বচ্চনের থেকেও ভাল অভিনেতা মোদি, কটাক্ষ রাহুলের] 

গত ২৩ মে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল মোদি সরকার। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ধর্মীয় কারণে বলি দেওয়ার জন্য বা মাংস খাওয়ার জন্য দেশের পশুহাটগুলিতে গবাদি পশু বিক্রি করা যাবে না। এই বিজ্ঞপ্তিকে ঘিরে দেশজুড়ে তুমুল বিতর্ক তৈরি হয়। বিরোধীরা একযোগে অভিযোগ করে, জোর করে দেশের মানুষের উপর নিজেদের মতাদর্শ চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে বিজেপি। মানুষের খাদ্যাভ্যাসে হস্তক্ষেপ করা হচ্ছে। শুধু তাই নয়, দেশে বিভিন্ন প্রান্তে গো-মাংস গুজবে নিরীহ মানুষদের পিটিয়ে মারার অভিযোগে ওঠে স্বঘোষিত গো-রক্ষকদের বিরুদ্ধে। চাপে পড়ে এক সময়ে গো-রক্ষকদের তাণ্ডব রুখতে বিবৃতি দিতে হয়েছিল খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। কিন্তু, তাতেও পরিস্থিতির কোনও বদল হয়নি। গবাদি পশু বিক্রিতে নিষেধাজ্ঞা-সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রত্যাহারের দাবিতে কেরল ও মাদ্রাজ হাই কোর্টে মামলা পর্যন্ত হয়। কিন্তু, মাদ্রাজ হাই কোর্ট বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ জারি করলেও, এ বিষয়ে হস্তক্ষেপ করতে অস্বীকার করে কেরল হাই কোর্ট। মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালত অবশ্য মাদ্রাজ হাই কোর্টের রায়ই বহাল রাখে। গো-রক্ষকদের তাণ্ডব নিয়ে কেন্দ্রকে রীতিমতো তিরস্কারও করা হয়।

[তথ্য চুরি করছে চিন, মোবাইল থেকে জনপ্রিয় অ্যাপ মোছার পরামর্শ গোয়েন্দাদের]

গত জুন মাসে গবাদি পশু বিক্রিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ইঙ্গিত দিয়েছিলেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী হর্ষবর্ধন। বলেছিলেন, মানুষের খাদ্যাভ্যাস সংক্রান্ত সমস্ত পরামর্শ সরকার বিবেচনা করে দেখবে। শেষপর্যন্ত বিজ্ঞপ্তি জারির ছয়মাসের মধ্যেই সেটি প্রত্যাহারের সিদ্ধান্ত নিল কেন্দ্র। সূত্রের খবর, এই বিজ্ঞপ্তি নিয়ে সবকটি রাজ্যের কাছে মতামত জানতে চেয়েছিল কেন্দ্রীয় পরিবেশমন্ত্রক। কেরল, পশ্চিমবঙ্গ, মেঘালয়-সহ বেশির ভাগ রাজ্যই বিজ্ঞপ্তি প্রত্যাহারের পক্ষেই মত  দিয়েছে।

[দেশের সব গ্রামে রামমূর্তি গড়তে চায় ভিএইচপি]

The post গবাদি পশু বিক্রিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত মোদি সরকারের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement