shono
Advertisement

কাশ্মীরে হোটেলের বাইরে যাওয়া নিষেধ মোহনবাগান ফুটবলারদের

প্রতিপক্ষর থেকে শংকরলালের চিন্তা কাশ্মীরের পরিবেশ। The post কাশ্মীরে হোটেলের বাইরে যাওয়া নিষেধ মোহনবাগান ফুটবলারদের appeared first on Sangbad Pratidin.
Posted: 05:13 PM Nov 14, 2018Updated: 05:13 PM Nov 14, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিপক্ষ নয়। রিয়াল কাশ্মীর এফসি-র বিরুদ্ধে খেলতে নামার আগে মোহনবাগান কোচ শংকরলাল চক্রবর্তীর চিন্তা কাশ্মীরের উচ্চতা, আবহাওয়া ও পরিবেশ নিয়ে।

Advertisement

এবার আই লিগে খেলছে পাহাড়ের চারটি দল। আইজল (মিজোরাম), নেরোকা (মণিপুর), শিলং লাজং (মেঘালয়)-এর বিরুদ্ধে আগে খেলেছে মোহনবাগান। তবে দলের বেশিরভাগ ফুটবলার এবারই প্রথম খেলবেন কাশ্মীরের মাটিতে। পাহাড়ের বাকি তিনটি দলের সঙ্গে রিয়াল কাশ্মীরের বিরুদ্ধে খেলার অন্যতম ফারাক, বরফ। উত্তর-পূর্বাঞ্চলের ক্লাবগুলির বিরুদ্ধে খেলার সময় উচ্চতাজনিত বিভিন্ন সমস্যা হলেও, কখনও বরফের মধ্যে খেলতে হয়নি মোহনবাগানকে। বছর দুয়েক আগে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে চিনের শানডং লুয়েংয়ের বিরুদ্ধে খেলে মোহনবাগান। চিনে সেবার তাপমাত্রা ছিল হিমাঙ্কের নিচে। তবে এবারের মোহনবাগানে সেই দলের ফুটবলার বলতে সোনি, শিল্টন ও আজহার। তাই প্রতিকূল পরিস্থিতি ম্যাচের আগে বাগান কোচের বড় চিন্তা।

[স্টেডিয়ামের হস্টেলে আত্মঘাতী জাতীয় স্তরের অ্যাথলিট]

মোহনবাগান ড্রেসিংরুম থেকে যে কথাটা জোরালভাবে শোনা যাচ্ছে তা হল, পাহাড়ে খেলার সবচেয়ে বড় শত্রু হল দমের ঘাটতি। প্রথমার্ধে তুল্যমূল্য লড়াই হলেও বিরতির পর কেউ দমে পেরে উঠতে পারে না। তাই প্রথমার্ধে ম্যাচ শেষ করে দেওয়ার বার্তা দিতে পারেন কোচ। তা সত্ত্বেও দমের ঘাটতি মেটাতে এদিন জিমের পাশাপাশি ফুটবলারদের এনডিওরেন্স ট্রেনিং করালেন শংকরলাল। কাশ্মীর যাওয়ার আগে এধরনের আরও ট্রেনিং হতে পারে ফুটবলারদের।

কাশ্মীর যাওয়ার আগে মাঠের বাইরের বিভিন্ন বিষয়েও ফুটবলারদের বার্তা দিতে পারে ক্লাব। যার প্রথমেই থাকবে অকারণে টিম হোটেলের বাইরে না যাওয়া। যেহেতু উপত্যকায় মাঝেমধ্যেই বিভিন্ন রকমের অশান্তি হতে থাকে, তাই এমন সিদ্ধান্ত। এছাড়া ফুটবলারদের শীতের কাপড় নেওয়ার সঙ্গে সঙ্গে গ্লাভস নেওয়ার পরামর্শও থাকবে। যা ম্যাচের সময়ও ব্যবহার করা যেতে পারে। রিয়াল কাশ্মীর ম্যাচের প্রস্তুতি যুবভারতীর প্র‌্যাকটিস গ্রাউন্ডেই করবে দল। উদ্দেশ্য কাশ্মীরের আবহাওয়ার সঙ্গে ফুটবলারদের কিছুটা মানিয়ে নেওয়ার সুযোগ করে দেওয়া।

[রোনাল্ডোর জন্যই পেনাল্টি মিস করেছেন হিগুয়েন! ব্যাপারটা কী?]

The post কাশ্মীরে হোটেলের বাইরে যাওয়া নিষেধ মোহনবাগান ফুটবলারদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement