shono
Advertisement

অটোর দাদাগিরি রুখতে এবার পাঁচ মিনিটে বাস, উল্টোডাঙায় নতুন দাওয়াই

এই পরিষেবা থাকবে রাত ন’টা পর্যন্ত। The post অটোর দাদাগিরি রুখতে এবার পাঁচ মিনিটে বাস, উল্টোডাঙায় নতুন দাওয়াই appeared first on Sangbad Pratidin.
Posted: 10:37 AM Aug 24, 2018Updated: 11:07 AM Aug 24, 2018

নব্যেন্দু হাজরা: চাহিদা বাড়লে দর বাড়ে। দাপটও বাড়ে। বেলাগাম অটোকে বাগে আনতে এবার বাজারি অর্থনীতির এই নিয়মটাকেই কাজে লাগাতে চাইছে প্রশাসন। উলটোভাবে।

Advertisement

চাহিদা কমিয়ে দাপটে রাশ টানতে চাইছে তারা। যে উদ্দেশ্যে উল্টোডাঙায় অফিসের ভরা সময়ে পাঁচ মিনিট অন্তর এবং বাকি সময়ে ১০ মিনিট অন্তর বাস চালাবে সরকার। যাতে অটোর উপর নির্ভরতা কাটে যাত্রীদের। তাঁরা সময়ে বাস পান। অটোর বদলে বাসে ওঠেন। আর যাত্রীচাপ কমলে স্বাভাবিকভাবেই কমবে অটোর জুলুমবাজি। তেমনটাই মনে করছেন প্রশাসনের কর্তারা। 

উল্টোডাঙা থেকে সেক্টর ফাইভ, সাঁপুরজি, ইকোস্পেসের মতো রুটগুলিতে এই পরিষেবা দেওয়া হবে। অফিসটাইমে পাঁচ মিনিট অন্তর। বেলা বাড়তেই তা একটু কমবে। চলবে ১০ মিনিট অন্তর। আর দুপুরে ১৫ মিনিট। কারণ, সেই সময় বিশেষ যাত্রী হয় না। পরিবহণ দপ্তরের কর্তারা জানান, উল্টোডাঙা থেকে ভোর ছ’টায় প্রথম বাস সল্টলেক যাবে। পরিষেবা চলবে সন্ধে সাত’টা পর্যন্ত। আর সেক্টর ফাইভ থেকে প্রথম বাস উল্টোডাঙার দিকে আসবে সকাল সাত’টায়। এই পরিষেবা থাকবে রাত ন’টা  পর্যন্ত। তবে রাতে শেষ এসি বাস সেক্টর ফাইভ থেকে আসবে রাতে সাড়ে সাত’টা নাগাদ।

[ মারণ ‘মোমো’ রুখতে সচেতনতার দাওয়াই পুলিশের ]

দপ্তর সূত্রে খবর, এই নয়া বাসের কথা সমস্ত গুরুত্বপূর্ণ স্টপে লেখা থাকবে। সেখান কোন বাস কোন রুটে যাবে, কটা পর্যন্ত পাওয়া যাবে, তাও লেখা থাকবে। ফলে যাত্রীরা যাতে কোনওভাবে সমস্যায় না পড়েন, তার যাবতীয় বন্দোবস্ত রাখা হচ্ছে। উল্টোডাঙায় অটোসমস্যা দীর্ঘদিনের। উল্টোডাঙা-বাগুইআটি, উল্টোডাঙা-শোভাবাজার, উল্টোডাঙা-সেক্টর ফাইভ, উল্টোডাঙা-এয়ারপোর্ট, উল্টোডাঙা-লেকটাউন রুটের কোনও শেষ নেই। আর এই অধিক অটো রুটেই গন্ডগোল উল্টোডাঙায়।

এখান থেকে ছাড়া অটোর রুটের সংখ্যা নিয়ে ধোঁয়াশা আছে পরিবহণ দফতরের কর্তাদেরই। খাতায়-কলমে যে রুটের অস্তিত্বই নেই পিভিডিতে,  চালকরা নিজেদের মতো করেই ঠিক করে নিয়েছেন তা। আর ভাড়াটাও। যা নিয়েই বিপত্তি নিত্য। ১৫ টাকার ভাড়া কখনও ৩০। বৃষ্টি নামলে ৫০। এভাবেই ছোটে উল্টোডাঙার তিন চাকার যান। যেন শহর থেকে পৃথক এক জায়গা। অন্তত অটোরাজের ক্ষেত্রে।

দপ্তরের এক কর্তা জানান, কোন রুট? তার কত ভাড়া? কোন রাস্তা দিয়ে সেই গাড়ি যায়, কোনও কিছুই ঠিক নেই উল্টোডাঙায়। অন্য রুটের তুলনায় এখানে ভাড়ার পরিমাণও বেশি। ফলে অধিক মুনাফাতেই বেশি অটো বিধাননগর স্টেশনে। কারণ? অবশ্যই অফিস-কাছারি। সেক্টর ফাইভ, নিউটাউন, বাগুইআটি, লেকটাউন জুড়ে ছড়িয়ে থাকা অফিস কাছারিই এখনে ভাড়া বৃদ্ধির অন্যতম কারণ। বিধাননগর স্টেশনে প্রচুর সংখ্যক যাত্রী রোজ নামেন। সেখান থেকে অটোয় চড়েই চলে যান শহরের বিভিন্ন জায়গায়। সুযোগ বুঝে পকেটে কোপ মারেন অটোচালকরা। আর এই জায়গাতেই এবার কোপ মারতে চলেছে প্রশাসন। যাতে অটো নির্ভরশীলতা কমে যাত্রীদের। তাঁরা বাসে চড়ে নির্দিষ্ট ভাড়াতেই গন্তব্যে পৌঁছন। কর্তাদের আশা, অটোয় যাত্রী কমলে স্বাভাবিকভাবেই জোর-জুলুম বন্ধ করতে বাধ্য হবেন চালকরা।

[ শহরের রাস্তায় গয়না ছিনতাই চক্র, বন্ধকের টাকায় ফুর্তি অ্যাপ ক্যাব চালকের ]

The post অটোর দাদাগিরি রুখতে এবার পাঁচ মিনিটে বাস, উল্টোডাঙায় নতুন দাওয়াই appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement