shono
Advertisement

টেস্ট থেকে আইপিএল, নেতৃত্ব ছাড়ায় বরাবরই রহস্যময় ধোনি

ধোনি ধাঁধা অব্যাহত আইপিএলেও।
Posted: 05:59 PM Mar 21, 2024Updated: 07:06 PM Mar 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যাপ্টেন কুল! বরফশীতল মস্তিষ্কের মানুষ। সেই সঙ্গে রহস্যময়ও। মহেন্দ্র সিং ধোনি (MS Shoni) বয়সে বৃদ্ধ হলেও সেই ভাবমূর্তিই অটুট রাখলেন । এবং তিনি যে চিরকালের এক প্রহেলিকা, ধাঁধা, ফের প্রমাণ করলেন। তাঁর সম্পর্কে কোনও ভবিষ্যদ্বাণী কেউ করতে পারেন না। 
এবারের আইপিএলেও সেটাই দেখা গেল। পরম্পরা একই থাকল। কেউ ঘুণাক্ষরেও জানতেন না চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব তিনি ছেড়ে দেবেন। নতুন ভূমিকায় তাঁকে দেখা যাবে, তা নিয়েই জল্পনা চলছিল আইপিএলের বল গড়ানোর আগে থেকে। কিন্তু আইপিএলের ফটোশুটে দেখা গেল ধোনি নেই নেতা হিসেবে। তাঁর বদলে ঋতুরাজ গায়কোয়াড়ের হাতে তুলে দেওয়া হয়েছে ক্যাপ্টেনের আর্মব্যান্ড।
শুক্রবার আইপিএলের প্রথম ম্যাচে মুখোমুখি চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। সেই ম্যাচে ধোনিকে কোন ভূমিকায় দেখা যাবে? এই প্রতিবেদন লেখা পর্যন্ত অবশ্য পরিষ্কার নয় ধোনির ভূমিকা। সিএসকে হয়তো জানিয়ে দেবে তা। তবে টেস্ট থেকে আইপিএলের নেতৃত্ব ছেড়ে দেওয়া, নিজের চিত্রনাট্য নিজেই লিখলেন ধোনি।  ঠিক আগেও যেমনই লিখেছেন। 
৩০ ডিসেম্বর, ২০১৪ সালে গোটা ক্রিকেটবিশ্বকে অবাক করে দিয়ে টেস্ট দলের নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন ধোনি।  ভারতের মাটিতে ২০০৮-এ নাগপুর টেস্টে অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। আর ২০১৪-য় অস্ট্রেলিয়ার মাটিতে মেলবোর্ন টেস্টে অবসর গ্রহণ করেন তিনি। ক্যাপ্টেন হিসেবে শুরু এবং অবসর নেওয়া— দুই ক্ষেত্রেই এক অদ্ভুত মিল। দুই ক্ষেত্রেই ‘প্রতিপক্ষ’ ছিল অস্ট্রেলিয়া।  

Advertisement

[আরও পড়ুন: ধোনি নন, আইপিএলে চেন্নাইয়ের নেতৃত্বে এই ভারতীয় তারকা!]

স্যর ডনের দেশে সফরের আগে থেকেই ধোনির খেলা নিয়ে জল্পনা শুরু হয়। চোটের জন্য কি ধোনি পারবেন না খেলতে? প্রথম টেস্টে না খেললেও পরের দুটি টেস্টে ধোনি নেতৃত্ব দেন। কিন্তু টেস্ট সিরিজ চলাকালীন কাউকে কিচ্ছু না জানিয়ে এ ভাবে কেউ অবসর নিয়েছেন আগে? ক্রিকেটবিশ্বকে অবাক করে দিয়ে মেলবোর্ন টেস্ট শেষে নিজের অবসরের কথা বোর্ডকে জানিয়ে দেন ধোনি। তার পরই বিসিসিআই এক বিবৃতিতে টেস্ট ক্রিকেট থেকে ধোনির অবসরের কথা জানিয়ে দেন।

টেস্টের মতোই কাউকে কিছু জানতে না দিয়ে ওয়ানডের নেতৃত্বও তুলে দেন ধোনি। ভারতের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের ঠিক আগের মুহূর্তে সবাইকে অন্ধকারে রেখে ধোনি ওয়ানডে দলের নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে ধোনি জানিয়েছিলেন, তিনি ওয়ানডে ও টি টোয়েন্টি দলের নেতৃত্ব ছেড়ে দিতে চান। ধোনি সরে যাওয়ায় বিরাট কোহলির হাতে ওঠে নেতৃত্বের ব্যাটন। ধোনির নেতৃত্ব ছাড়া নিয়ে কম বিতর্ক তৈরি হয়নি। ১৯৯টি একদিনের ম্যাচে অধিনায়কত্ব করা ধোনি দাঁড়িয়েছিলেন ২০০তম ম্যাচের সামনে। ধোনির নেতৃত্ব ছাড়া ঘোষণার কিছুদিন পরেই ঘরের মাঠে শুরু হয়েছিল ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে ও টি টোয়েন্টি সিরিজ। ধোনির নেতৃত্ব ছাড়া নিয়ে বিতর্কের আগুনে জল ঢালতে নামতে হয়েছিল নির্বাচক কমিটির তদানীন্তন চেয়ারম্যান এমএসকে প্রসাদকে। ধোনি মানেই বিতর্ক, জল্পনা। ধোনি মানেই প্রশ্নের পর প্রশ্ন। 
অবসর গ্রহণেও একই ভাবে ধোনি সবাইকে অবাক করে দেন। ২০২০ সালের ১৫ আগস্ট সন্ধে সাড়ে সাতটা নাগাদ ইনস্টাগ্রামে জুতো জোড়া তুলে রাখার কথা ঘোষণা করেন ধোনি। দীর্ঘ ক্রিকেট পরিক্রমা শেষের কথা জানান। ধোনির অবসর গ্রহণেও ছিল অভিনবত্ব। ফেসবুক বা টুইটার নয়, ইনস্টাগ্রামে ধোনি তাঁর অবসর গ্রহণের কথা জানিয়েছিলেন।
২০২২ সালে আচমকাই চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন ধোনি। রবীন্দ্র জাদেজার হাতে তুলে দিয়েছিলেন নেতৃত্ব। সেও ছিল আইপিএল শুরুর আগে। কিন্তু সেবারের আইপিএলের মাঝপথে  দলের খারাপ সময়ে ধোনি ফের নেতৃত্বে ফেরেন।
শুক্রবার থেকে এবারের আইপিএলের বল গড়াচ্ছে। তার আগেও ধোনি-চমক অব্যাহত রইল। ঋতুরাজ গায়কোয়াড়ের হাতে দলের নেতৃত্বের আর্মব্যান্ড তুলে দেওয়া হল। টেস্ট থেকে আইপিএল, সর্বক্ষেত্রেই নেতৃত্ব ছাড়ায় ধোনি কিন্তু রহস্য তৈরি করেই গেলেন। কেন নেতৃত্ব ছাড়লেন, সেই প্রশ্ন তুলে দিয়ে সরে গেলেন চিরকালের ফিনিশার। 

[আরও পড়ুন: দশ কোটি টাকায় মুক্তি! জামিন পেলেন ধর্ষণে অভিযুক্ত দানি আলভেজ!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement