shono
Advertisement
MS Dhoni

'টেস্ট ক্রিকেট বদলাচ্ছে', রোহিত-বিরাটদের আগ্রাসনেই আস্থা ধোনির

সব দলই জেতার জন্য ঝাঁপাচ্ছে, টেস্ট ক্রিকেটের নয়া দৃষ্টিভঙ্গিতে খুশি মাহি।
Published By: Arpan DasPosted: 08:02 PM Oct 28, 2024Updated: 08:02 PM Oct 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্টেই হেরেছে ভারত। প্রশ্ন উঠছে টিম ইন্ডিয়ার স্পিন খেলার ধৈর্য নিয়ে। আবার অনেকের তোপের মুখে আইপিএল। টি-টোয়েন্টির ধামাকায় কি টেস্টে মাটি কামড়ে পড়ে থাকা ভুলে যাচ্ছেন রোহিত-বিরাটরা? অতিরিক্ত আগ্রাসনই কি ভারতের ব্যর্থতার কারণ? সেই মতে বিশ্বাসী নন প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বরং যুগের সঙ্গে তাল মিলিয়ে আগ্রাসী ক্রিকেটেই বিশ্বাসী 'ক্যাপ্টেন কুল'।

Advertisement

বর্তমানে টেস্টে জনপ্রিয় 'বাজবল'। ইংল্যান্ড তো বটেই, ভারতের যশস্বী-ঋষভরাও ব্যাট হাতে টেস্ট খেলার প্রচলিত ভঙ্গি থেকে বেরিয়ে এসেছেন। আবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্টে হেরে অনেকে আঙুল তুলছেন আক্রমণাত্মক ধরনের দিকেও। তবে ধোনি বলছেন, "ক্রিকেটকে বর্তমানে যে নামেই ডাকুন না কেন, ক্রিকেটের মধ্যে কিন্তু একটা বিবর্তন এসেছে। খেলার ধরনে পরিবর্তন এসেছে। একসময় ওয়ানডেতে যে রানটা নিরাপদ মনে হত, এখন টি-টোয়েন্টিতেও সেটা নিরাপদ নয়।"

ফলে আজকের দিনে 'আগ্রাসী ক্রিকেট' কিংবা 'প্রচলিত ক্রিকেট' এই শব্দগুলো নিয়েই প্রশ্ন তুলছেন ধোনি। তিনি বলেন, "কেউ চায় আগ্রাসী ক্রিকেট খেলতে, কেউ আবার চায় প্রচলিত ক্রিকেট খেলতে। আসল কথাটা হল, দলের শক্তি বুঝে নিজস্ব খেলার ধরন তৈরি করতে হবে। পরিবর্তন আসতে সময় লাগে। আর যারা এতদিন ধরে একটা নির্দিষ্ট পদ্ধতিতে খেলে আসছে, একরাতে তাদের খেলার পদ্ধতি  বদলানো সম্ভব নয়।"

আরও একটি বিষয়ের দিকেও ইঙ্গিত করছেন মাহি। আক্রমণাত্মক ক্রিকেটে ফলাফলের সম্ভাবনাও বাড়ে। যারা সে অর্থে ক্রিকেট দেখে না, তাদের জন্য পাঁচদিন অপেক্ষার পর ফলাফল না পাওয়ায় অস্বস্তির। সেই জন্য ধোনি বলছেন, "আজকের দিনে প্রায় সব টেস্ট ম্যাচে ফলাফল হচ্ছে। সেটা আমার ভালো লাগে। এমনকী যদি একদিন বৃষ্টির জন্য নষ্টও হয়ে যায়, তাহলেও দলগুলো জেতার জন্য ঝাঁপাচ্ছে। টেস্ট ক্রিকেটের তো এটাই মজা।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি ম্যাচেই হেরেছে ভারত।
  • প্রশ্ন উঠছে টিম ইন্ডিয়ার স্পিন খেলার ধৈর্য নিয়ে। আবার অনেকের তোপের মুখে আইপিএল।
  • যুগের সঙ্গে তাল মিলিয়ে আগ্রাসী ক্রিকেটেই বিশ্বাসী 'ক্যাপ্টেন কুল'।
Advertisement