shono
Advertisement

বন্দে ভারতের পর এবার বুলেট ট্রেন, হাই স্পিড ট্রেন নিয়ে বড় আপডেট রেলমন্ত্রকের

Published By: Subhajit MandalPosted: 01:53 PM Mar 24, 2024Updated: 04:01 PM Mar 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেই ২০১৭ সালের সেপ্টেম্বরে মুম্বই-আমেদাবাদ ৫০৮ কিমি দীর্ঘ পথে বুলেট ট্রেন চালানোর স্বপ্ন দেখিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দেখতে দেখতে ৭ বছর পেরিয়ে গেল। বুলেট ট্রেনের স্বপ্ন কার্যত বিস্মৃত ভারতবাসী। দেশ এখন মজে বন্দে ভারতে। কিন্তু চব্বিশের লোকসভার প্রাক্কালে ফের বুলেট ট্রেনের প্রসঙ্গ মনে করালেন রেলমন্ত্রী।

Advertisement

অশ্বিনী বৈষ্ণব জানিয়ে দিলেন, দ্রুতই দেশের মাটিতে পরীক্ষামূলকভাবে চালানো হবে বুলেট ট্রেন। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রেলমন্ত্রী বৈষ্ণব জানিয়েছেন, "ভারতের বুলেট ট্রেন প্রকল্পটি খুব ভালোভাবে এগোচ্ছে। খুব শীঘ্রই মুম্বই থেকে আমদাবাদে প্রথম করিডরটি চালানো হবে। এর ফলে অর্থনৈতিক উন্নতিও ঘটবে।" রেল মন্ত্রক সূত্রের খবর, পরীক্ষামূলকভাবে প্রথম বুলেট ট্রেন চলবে গুজরাটের সুরাট এবং বিলিমোরার মধ্যে। তারপরে ধীরে ধীরে অন্যান্য জায়াগায় ট্রায়াল রান হবে।

[আরও পড়ুন: পুলিশ ভ্যানে ইন্দিরা! জনতা সরকারের ‘ঐতিহাসিক ভুলে’ রাজনৈতিক পুনর্জন্ম প্রিয়দর্শিনীর]

মুম্বই ও আহমেদাবাদের মধ্যে ৫০৮ কিলোমিটার পথ পাড়ি দেবে বুলেট ট্রেন। তার মধ্যে ৪৪৮ কিলোমিটার পথ ফ্লাইওভার থাকবে। যাত্রাপথে থাকবে সুড়ঙ্গ এবং সেতুও। এই প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালেই। কিন্তু, নানা প্রতিবন্ধকতায় সেই প্রকল্প অনেকটাই পিছিয়ে গিয়েছে। প্রকল্পের সম্ভাব্য ডেডলাইন ২০২৬ সাল। সেই রেলপথ তৈরির ভিডিও প্রকাশ করেছে রেলমন্ত্রক (Indian Railways)।

[আরও পড়ুন: ‘তিহার জেলে স্বাগত’, কেজরিওয়ালকে আগাম অভ্যর্থনা ‘ঠগবাজ’ সুকেশের]

মুম্বই থেকে আহমেদাবাদের মধ্যেকার এই বুলেট ট্রেন (Bullet train) প্রকল্পের কাজ হওয়ার কথা জাপান থেকে ৮০ শতাংশ ঋণ নিয়ে। সেদেশের সরকারের প্রতিশ্রুতিমতো মাত্র ০.১ শতাংশ সুদ এবং ১৫ বছরের মোরাটরিয়ামে এই ঋণ পাওয়ার কথা ভারতের। এই প্রকল্পটি সম্পন্ন হওয়ার কথা সম্পূর্ণ জাপানি প্রযুক্তিতে এবং জাপানি সংস্থাগুলির মাধ্যমে। আধিকারিকরা জানাচ্ছেন, ট্রায়াল রানে ৩৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে চলবে বুলেট ট্রেন। যা বিমানের টেক-অফ গতির সঙ্গে তুলনীয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement