shono
Advertisement

কাঠফাটা রোদ, মার্চেই গরমে হাঁসফাঁস, দেশে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড মুম্বইয়ে

জারি তাপ প্রবাহের সতর্কতা।
Posted: 06:59 PM Mar 13, 2023Updated: 06:59 PM Mar 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের কামড়ে ঘায়েল হওয়ার পর মার্চ মাস পড়তেই এ বার গরমের মার শুরু পশ্চিম এবং উত্তর ভারতের বেশি কিছু রাজ্যে। এর মধ্যে সর্বোচ্চ তাপমাত্রায় দেশের সমস্ত শহরকে পিছনে ফেলল মুম্বই। রবিবার বাণিজ্যনগরীর তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। রবিবার ও সোমবার তাপপ্রবাহের সতর্কতাও জারি করে আবহাওয়া দপ্তর।

Advertisement

রবিবার সান্তাক্রুজ হাওয়া অফিস এবং কোলাবা হাওয়া অফিসে যথাক্রমে ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস এবং ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়া বিজ্ঞানীদের বক্তব্য, কোনও কারণে বসন্তকালীন বাতাস প্রবাহ বাধা পাওয়াতেই শহরে গুমোট পরিস্থিতি তৈরি হয়েছে। মৌসম ভবনের অন্যতম আবহাওয়া বিজ্ঞানী রাজেন্দ্র জেনামানি জানান, চলতি মাসে এই নিয়ে দ্বিতীয়বার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হল মুম্বইয়ে। এর আগে ৬ মার্চে শহরের সান্তাক্রুজ এলাকায় তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। এবার তা ০.৩ ডিগ্রি বেড়ে হল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

[আরও পড়ুন: ভারতে সমলিঙ্গ বিবাহ বৈধ? সুপ্রিম নির্দেশে মামলা গেল ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে]

মৌসম ভবন সূত্রে খবর, শহরকে ঘিরে থাকা কোঙ্কন সমুদ্র উপকূলে ১২ মার্চ স্বাভাবিকের তুলনায় ৫-৭ বেশি ছিল তাপমাত্রা। মার্চের ৫ থেকে ৭ তারিখেও একইভাবে তাপামাত্রা বেড়েছিল। আবহাওয়া বিজ্ঞানীদের বক্তব্য, মনোরম সমুদ্র বাতাসের কারণে এই সময় তাপমাত্রা কম থাকার কথা। কিন্তু গত ৭-১০ দিন সেই বাতাসের দেখা নেই মুম্বই শহরে। উলটে গরম বাতাস বইছে। একই কারণে লাফিয়ে বাড়ছে তাপমাত্রা।

[আরও পড়ুন: চার দফায় বকেয়া পরিশোধের সিদ্ধান্ত বাতিল, ‘এক পদ, এক পেনশন’-এ বড় নির্দেশ সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement