shono
Advertisement

বিয়েতে নাচ-গান ইসলাম বিরোধী, মত দারুল উলুম দেওবন্দের

চলবে না ডিজের দাপাদাপি। The post বিয়েতে নাচ-গান ইসলাম বিরোধী, মত দারুল উলুম দেওবন্দের appeared first on Sangbad Pratidin.
Posted: 01:30 PM Apr 02, 2018Updated: 05:20 PM Jun 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের অন্যতম প্রভাবশালী মুসলিম সংগঠন দারুল উলুম দেওবন্দ জানিয়ে দিল, তারা এমন কোনও মুসলিমের বিয়ের আয়োজন করবে না, যেখানে নাচ-গান হবে। কারণ, সংগঠনটির মতে নিকাহে নাচ-গান বা ডিজের দাপাদাপি ইসলাম বিরোধী।

Advertisement

[দলিতদের ‘ভারত বনধ’, পাঞ্জাবে স্থগিত সিবিএসইর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা]

নিকাহ সংক্রান্ত অনুষ্ঠানের আগে যদি নাচ-গান হয় তাহলে অবশ্য আলাদা কথা। কিন্তু কাজির সামনে যেন ওই সব অশালীন নাচ-গান না হয়, দাওয়াই সংগঠনটির। নিকাহ অনুষ্ঠানে যদি কোনও ডিস্ক জকি বা ডিজে-কে ডাকা হয় তাহলে দারুল উলুম দেওবন্দের কোনও কাজি ওই বিয়েতে যাবেন না বলে সোমবার জানাল উত্তরপ্রদেশ ভিত্তিক মুসলিম সংগঠনটি। শহরের নামকরা কাজি মুফতি আজহার হুসেন বলছেন, ‘এখন থেকে নিকাহে ডিজে এলে আমরা সেই বিয়েবাড়ি বয়কট করব। তবে যদি ওই সব নাচগান আগেই হয়ে গিয়ে থাকে আর আমরা জানতে না পারি, সেটা আলাদা কথা।’

বছরভর নানা কারণে-অকারণে ফতোয়া জারি করার জন্য দারুল উলুম দেওবন্দের নাম প্রায়ই শিরোনামে উঠে আসে। গত ফেব্রুয়ারি মাসে মুসলিমরা লাইফ ইন্স্যুরেন্স পলিসি কিনতে পারবেন না বলে ফতোয়া জারি করে সংগঠনটি। সংগঠনটির কর্তাব্যক্তিদের মতে, জীবন-মৃত্যু সবই আল্লাহর হাতে। জীবনবিমা কখনও কারও দীর্ঘ জীবনের সহায়ক হতে পারে না। তাছাড়া প্রতি মাসে বা বছরে বিমার টাকা দেওয়া ও তার সুবিধা নেওয়াও নাকি সুদ নেওয়ার মতোই হারাম ইসলামের চোখে।

যদি ভেবে থাকেন এখানেই শেষ তা নয়। মুসলিম মহিলারা স্কিন হাগিং বোরখাও পরতে পারবেন না বলেও ফতোয়া জারি করে এই সংগঠনটি। তবে ওই নিষেধাজ্ঞা ছিল অনেকটাই ‘ধরি মাছ না ছুঁই পানি’-র মতো। অর্থাৎ মহিলাদের বোরখা পরাটা আবশ্যিক, কিন্তু তাতে থাকতে পারবে না কোনও ডিজাইন বা কারুকার্য। কট্টরপন্থী সংগঠনটি দাবি তোলে, এতে পুরুষদের নজর বেশি করে মহিলাদের দিকে যেতে পারে। এছাড়া ইসলামও এ ধরনের বোরখা পরার অনুমতি দেয় না। খোদ যোগীর রাজ্যে মুসলিম সংগঠনের এ ধরনের নিষেধাজ্ঞা শোরগোল পড়ে যায়। সেই ফতোয়ারই কি পুনরাবৃত্তি হল এবারও?

[বহুতল থেকে ঝাঁপ দিয়ে আত্মঘাতী টিভি উপস্থাপিকা]

The post বিয়েতে নাচ-গান ইসলাম বিরোধী, মত দারুল উলুম দেওবন্দের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার