shono
Advertisement

মিলেমিশে একাকার ইদ-দুর্গাপুজো, মুসলিম কিশোরীকে কুমারী রূপে পুজো করল এই ক্লাব

ঢাক বাজানোর দায়িত্বে ছিলেন পাড়ার খ্রিস্টান ধর্মাবলম্বী ফাদার!
Posted: 06:44 PM Jun 30, 2023Updated: 07:01 PM Jun 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্ম যার যার, উৎসব সবার। এ দৃশ্যই আরও একবার জীবন্ত হয়ে উঠল কলকাতার বুকে। বরফি ইদের দিনই শুভ সূচনা হল দুর্গাপুজোর (Durga Puja 2023)। মুসলিম কিশোরীকে বসিয়ে কুমারী রূপে পুজো করা হল। সম্প্রীতির নজির গড়ল তিলোত্তমা।

Advertisement

খুঁটিপুজোয় অভিনব এই উদ্যোগ বরানগর ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের। বৃহস্পতিবার বকরি ইদে খুঁটিপুজোর আয়োজন করেছিল তারা। আর সেখানেই অভিনবত্বের ছোঁয়া। এক মুসলিম কিশোরীকেই বেছে নেওয়া হয় কুমারী পুজোর জন্য। ছ’বছরের ক্লাস ওয়ানের ছাত্রী রিমশা আলি সেজেছিল লাল গরদের শাড়িতে। সঙ্গে ফুলের সাজ, কপালে সিঁদুরের টিপ। তার পাশে বোরখা পরে বসে অন্য এক মহিলা। আর এই ছবিতেই স্পষ্ট ধর্মীয় ভেদাভেদ মুছে দিয়ে পুজোর শুভারম্ভে শামিল সকলেই।

[আরও পড়ুন: ‘সবচেয়ে বড় চোর, বিজেপির আশ্রয়ে রয়েছে’, আসানসোল থেকে জিতেন্দ্রকে নিশানা অভিষেকের]

এখানেই অবশ্য শেষ নয়, খুঁটিপুজোয় ঢাক বাজানোর দায়িত্বে ছিলেন পাড়ার খ্রিস্টান ধর্মাবলম্বী ফাদার! পুজোর অন্যতম উদ্যোক্তার কথায়, “ছোটবেলায় পড়ে এসেছি, আমরা একই বৃন্তে দু’টি কুসুম হিন্দু-মুসলমান। দুর্গাপুজোয় যখন লাইনে দাঁড়িয়ে মানুষ ঠাকুর দেখতে আসেন, তখন কি জানতে পারি, তাঁর ধর্ম কী? তেমনই এখানেও আমরা কোনও ধর্মীয় ভেদাভেদ করতে চাইনি।” তাঁর আরজি, “আমরা এমন উদ্যোগ নিয়েছি। বাকি পুজোগুলোকেও বলব একই ভাবে এগিয়ে আসতে।”

উল্লেখ্য, এবছর নিজেদের হীরক জয়ন্তী বর্ষে বরানগর ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের থিম অর্ধনারীশ্বর। শিল্পী মিন্টু পালের হাতে গড়ে উঠবে মণ্ডপ ও প্রতিমা। আর তারই সূচনা নজর কাড়ল গোটা দেশের।

[আরও পড়ুন: জনতার বাধা, ছেঁড়া হল ইস্তফাপত্র! দিনভর ‘নাটক’ শেষে ইস্তফার সিদ্ধান্ত প্রত্যাহার বিরেনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার