shono
Advertisement

সিবিআই থেকে সরানো হল নাগেশ্বর রাওকে, স্বস্তি পাবেন রাজীব কুমার?

রোজভ্যালি-সহ একাধিক গুরুত্বপূর্ণ চিটফান্ড মামলার তদন্তে মুখ্য তদারকি আধিকারিক ছিলেন রাও। The post সিবিআই থেকে সরানো হল নাগেশ্বর রাওকে, স্বস্তি পাবেন রাজীব কুমার? appeared first on Sangbad Pratidin.
Posted: 10:00 AM Jul 06, 2019Updated: 10:00 AM Jul 06, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদলি করা হল সিবিআইয়ের এডিশনাল ডিরেক্টর নাগেশ্বর রাওকে। দমকল, অসামরিক প্রতিরক্ষা এবং হোমগার্ডের ডিজি পদে বহাল করা হয়েছে তাঁকে। গত জানুয়ারিতে সিবিআইয়ের তৎকালীন প্রধান অলোক ভার্মাকে এই পদে বদলি করা হয়েছিল।

Advertisement

[আরও পড়ুন: ‘জয় শ্রীরাম স্লোগান তুলে মারধর বাংলার সংস্কৃতি নয়’, মন্তব্য অমর্ত্য সেনের]

জানা গিয়েছে, শুক্রবার বৈঠকে বসেছিল নিয়োগ সংক্রান্ত ক্যাবিনেট কমিটি। ওই কমিটির মাথায় রয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বৈঠকে সিবিআইয়ের এডিশনাল ডিরেক্টর হিসেবে নাগেশ্বর রাওের কার্যকালের মেয়াদ খর্ব করা হয়। সেইসঙ্গে তাঁকে ফের স্বরাষ্ট্র মন্ত্রকে যুক্ত করা হয়। তারপরই ওড়িশা ব্যচের এই আইপিএস কর্তার বদলির বিজ্ঞপ্তি জারি করা হল। উল্লেখ্য, বর্তমান সিবিআই প্রধান ঋষিকুমার শুক্লার নিয়োগের আগে সিবিআইতে যে অচলাবস্থা তৈরি হয়েছিল, সেই সময়ে সিবিআইয়ের অন্তর্বর্তী অধিকর্তার ভূমিকা পালন করেন তিনি। নতুন অধিকর্তা দায়িত্ব নেওয়ার পর নাগেশ্বর অতিরিক্ত অধিকর্তার দায়িত্বে ছিলেন। সারদা, রোজভ্যালি-সহ একাধিক গুরুত্বপূর্ণ চিটফান্ড মামলার তদন্তে মুখ্য তদারকি আধিকারিক ছিলেন তিনি। কলকাতা পুলিশের প্রাক্তন নগরপাল রাজীব কুমারের সঙ্গে সিবিআইয়ের নজিরবিহীন সংঘাতের সময় কলকাতার সিজিও কমপ্লেক্সে অধিকারিকদের সঙ্গে একাধিক বৈঠকও করেন নাগেশ্বর রাও। একাংশের মতে, রাওয়ের সরে যাওয়ায় কিছুটা স্বস্তি পেতে পারেন রাজীব কুমার।  

উল্লেখ্য, সংস্থাটির অন্দরে বেনজির সংঘাতের পর, নাগেশ্বর রাওকে দু’দফায় সিবিআইয়ের অন্তর্বর্তী প্রধান পদে নিয়োগ করেছিল কেন্দ্রীয় সরকার। গত অক্টোবরে সিবিআইয়ের অতিরিক্ত ডিরেক্টর রাওকে প্রতিষ্ঠানের অন্তর্বর্তী ডিরেক্টর পদে নিয়োগ করে কেন্দ্র। যদিও সে সময় কেন্দ্র জানিয়েছিল, এই পদে থাকাকালীন তিনি কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারবেন না। তথাপি এই বছরের জানুয়ারিতে এক সিবিআই কর্তাকে বদলি করে সুপ্রিম কোর্টের রোষের মুখে পড়েন তিনি। পরে আদালত অবমাননার জন্য নাগেশ্বর রাও ক্ষমা চাইলেও তাতে শেষরক্ষা হয়নি। তাঁকে ১ লক্ষ টাকা জরিমানার পাশাপাশি গোটা দিন আদালতে বসে থাকার নির্দেশ দিয়েছিলেন প্রধান বিচারপতি রঞ্জনা গগৈ। চলতি বছরের শুরুর দিকে তৎকালীন সিবিআই প্রধান আলোক ভার্মার সঙ্গে বেনজির সংঘাতে জড়িয়ে পড়েছিলেন আরেক শীর্ষ আধিকারিক রাকেশ আস্তানার সঙ্গে। তারপরই নাগেশ্বর রাওকে অন্তর্বর্তী প্রধান পদে নিয়োগ করেছিল কেন্দ্রীয় সরকার।         

[আরও পড়ুন: হাই কোর্টের নির্দেশ, তৈরি হচ্ছে উচ্চ প্রাথমিকে নিয়োগের ইন্টারভিউ তালিকা]

The post সিবিআই থেকে সরানো হল নাগেশ্বর রাওকে, স্বস্তি পাবেন রাজীব কুমার? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement