shono
Advertisement

কংগ্রেসকে ভারতের দায়িত্ব দিতে চাননি মহাত্মা গান্ধীও, ফের সংসদে সোনিয়াদের আক্রমণ মোদির

জবাবি ভাষণেও মোদির মুখে কংগ্রেসের তীব্র সমালোচনা।
Posted: 01:00 PM Feb 08, 2022Updated: 02:31 PM Feb 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাত্মা গান্ধী ক্ষমতালোভী পরিবারতন্ত্রের এই কংগ্রেসকে চাননি। রাজ্যসভায় জবাবি ভাষণে ফের সোনিয়া-রাহুলদের তোপ দাগলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ভাষণের প্রথম থেকে শেষ অবধি পদে পদে কংগ্রেসকে খোঁচা দিলেন তিনি। 

Advertisement

মঙ্গলবার নরেন্দ্র মোদি দাবি করেন, কংগ্রেস না থাকলে এমন অনেক কিছু হত না দেশে, যাতে করে দেশের মানুষের ভাল হত। কংগ্রেস না থাকলে জরুরি অবস্থা হত না, কংগ্রেস না থাকলে সাম্প্রদায়িকতা দেখা দিত না ইত্যাদি ইত্যাদি। জওহরলাল নেহেরুর নাম তুলে একাধিক বিষয়ে সমালোচনায় মুখর হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেন, কংগ্রেসের সমস্যা হল, তারা ক্ষমতার বাইরে কিছু ভাবতে পারে না। এরপরেই দাবি করেন, এই কংগ্রেসের হাতে ভারতের দায়িত্ব দিতে চাননি মহাত্মা গান্ধীও।  

মহামারীর সঙ্গে লড়াইয়ে ভারতের কাজের প্রশংসা করছে গোটা বিশ্ব। এদিন নিজের ভাষণে জানান মোদি। বলেন, ভ্যাকসিনেশনে নজির সৃষ্টি করছে দেশ। ১৩০ কোটি দেশবাসী ভ্যাকসিন নিয়েছেন। একশো শতাংশ নাগরিকের ভ্যাকসিনেশনের দিকে দ্রুত এগোচ্ছি আমরা। এই কৃতিত্ব কেবল সরকারের নয়, দেশের সব মানুষের।

এদিন রাজ্যসভায় নিজের ভাষণে মোদি বলেন, ১০০ বছরে করোনার মতো সংকট আসেনি। তথাপি দেশের অগ্রগতি থেমে থাকেনি। ভারত এখন গোটা বিশ্বে নেতৃত্ব দিচ্ছে। ভ্যাকসিন তৈরিতে এগিয়ে ভারত। গরিবদের বিনামূল্যে রেশন দিয়েছি আমরা। পাঁচ কোটি লোককে পানীয় জল সরবরাহ করা হয়েছে। দেশের সমস্ত গরিবদের বিনামূল্যে ঘর দেওয়ার পরিকল্পনা রয়েছে আমাদের। দলিত মহিলাদের পাশে রয়েছে দেশ।

[আরও পড়ুন: আহমেদাবাদ বিস্ফোরণ মামলায় দোষী সাব্যস্ত ৪৯ জন, রায় ঘোষণা বিশেষ আদালতের]

প্রধানমন্ত্রীর দাবি, করোনাকালের সংকটের মধ্যেও কৃষকদের পাশে থেকেছে সরকার। কৃষকদের লকডাউনের বাইরে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ফলে কোভিড কালেও ব্যাপক ফসল উৎপাদন হয়েছে দেশে। এইসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, কাজে যেটুকু খামতি আছে, তা দূর করতে হবে। মোদি এদিন উল্লেখ করেন, ভারত এখন বিশ্বে মোবাইল তৈরিতে শীর্ষে। বাড়ছে অন্যান্য ক্ষেত্রের রপ্তানির পরিমাণও। কর্মসংস্থান বেড়েছে বলেও দাবি মোদির। সাফল্য এসেছে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়। ক্রিড়া ক্ষেত্রে বড় সাফল্য এসেছে এই সময়ে। পদক আনছে দেশ।

[আরও পড়ুন: কর্মী ছাঁটাই কাম্য নয়, এয়ার ইন্ডিয়া নিয়ে টাটাদের বার্তা মুখ্যমন্ত্রীর]

মূল্যবৃদ্ধি নিয়ে আমেরিকা ও ব্রিটেনের উদাহরণ টানেন মোদি। বলেন, মহামারী পরিস্থিতিতে বড় দেশগুলিও মূল্যবৃদ্ধি আটকাতে পারছে না। আমরা চেষ্টা করেছি মূল্যবৃদ্ধি কমানোর। বলেন, ইউপিএ (UPA) সরকারের সময় মূল্য বৃদ্ধি দুই সংখ্যায় ছিল, অন্তত সেই পরিস্থিতি এখন হয়নি । নিজের ভাষণের মাঝপথে অটলবিহারী বাজপেয়ীর কবিতা পাঠ করেন মোদি। বলেন, সবাইকে নিয়ে চলার চেষ্টা করেছি আমরা। যতদিন মহামারী থাকবে, ততদিন দেশের গরিব মানুষের জন্য যত টাকা খরচ করতে হবে, তা করবে এই সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement