shono
Advertisement
Farooq Abdullah

'সংখ্যাগরিষ্ঠতা না মিললেও বিজেপির সঙ্গে জোট নয়', জল্পনা ওড়ালেন ফারুক

জল্পনা শুরু হয়েছিল পোস্ট-পোল জোটের জন‌্য বিজেপির সঙ্গে আলোচনা শুরু করেছে ন্যাশনাল কনফারেন্স।
Published By: Amit Kumar DasPosted: 09:28 AM Oct 07, 2024Updated: 09:28 AM Oct 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামিকাল, মঙ্গলবার জম্মু ও কাশ্মীর বিধানসভা ভোটের ফল ঘোষণা। তবে শনিবার বেশ কয়েকটি বুথফেরত সমীক্ষায় ইন্ডিয়া জোটের ক্ষমতায় আসার আভাষ দিলেও, হাং পার্লামেন্টেরও আভাস দিয়েছে কেউ কেউ। অর্থাৎ এককভাবে সংখ‌্যাগরিষ্ঠতা পাচ্ছে না কেউ। পরিস্থিতি যদি সেই পর্যায়ে যায় সেক্ষেত্রে বিজেপির সঙ্গে জোটের জল্পনা উড়িয়ে দিলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ‌্যমন্ত্রী ও ন‌্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ফারুক আবদুল্লা।

Advertisement

নির্বাচনের আগে কংগ্রেসের সঙ্গে জোট করে লড়াইয়ের ময়দানে নেমেছিল এনসি। তবে, পরে বিজেপি বা ইন্ডিয়া ব্লকের বাইরে কোনও দলের সঙ্গে এনসি নির্বাচন-পরবর্তী জোট করতে পারে বলে রাজনৈতিক মহলে জল্পনা ছড়ায়। তারপরেই ফারুক আবদুল্লার স্পষ্ট ভাবে জানিয়ে দিলেন দলের সিদ্ধান্তের কথা। আবদুল্লা বলেন, “আমি স্পষ্ট করতে চাই যে আমরা বিজেপির সঙ্গে যেতে পারি না। আমরা যে ভোট পেয়েছি তা বিজেপির বিরুদ্ধে। দোকানপাট, বাড়িঘর, মসজিদ ও স্কুল ভেঙে ফেলা, মুসলিমদের উপর যে অসুবিধাগুলি আরোপ করেছে... আপনারা কি মনে করেন এর পরেও আমরা তাদের সঙ্গে যাব? কেন্দ্রীয় মন্ত্রিসভাতেও একজনও মুসলিম মন্ত্রী নেই। বিজেপি যদি মনে করে যে তারা সরকার গঠন করবে, তবে তারা কল্পনার জগতে বাস করছে। যে বিজেপির পাশে দাঁড়াবে সে নিশ্চিহ্ন হয়ে যাবে।” প্রসঙ্গত, শনিবার শ্রীনগরের প্রাক্তন মেয়র জুনায়েদ মাট্টুর দাবি করেছিলেন, পোস্ট-পোল জোটের জন‌্য বিজেপির সঙ্গে আলোচনা শুরু করেছে ন্যাশনাল কনফারেন্স।

উল্লেখ্য, কাশ্মীরে ৪৭ ও জম্মু ৪৩, মোট ৯০ আসনের জম্মু ও কাশ্মীরে মোট ৩ দফায় শেষ হয়েছে বিধানসভা নির্বাচন। এর পর শনিবার একাধিক সংস্থার বুথ ফেরত সমীক্ষার যে রিপোর্ট প্রকাশ্যে এসেছে সেই অনুযায়ী, ইন্ডিয়া টুডের সিভোটার (India Today-CVoter)-এর দাবি, ৪০-৪৮টি আসন পেতে চলেছে ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেসের জোট। ২৭-৩২ আসন পেতে পারে বিজেপি, মেহবুবা মুফতির পিডিপি পেতে পারে ৬-১২টি আসন এবং অন্যান্যরা ৬-১১টি। ভাস্কর রিপোর্টারস পোল (Bhaskar Reporters Poll)-এর দাবি অনুযায়ী, ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেস জোট পেতে পারে ৩৫-৪০, বিজেপি ২০-২৫, পিডিপি ৪-৭ এবং অন্যান্য ১২-১৮। রিপাবলিক-গুলিস্তান নিউজ (Republic-Gulistan News)– এর রিপোর্ট অবশ্য ত্রিশঙ্কুর দিকে ইঙ্গিত করছে। এদের রিপোর্ট অনুযায়ী, ৩১-৩৬টি আসন পেতে পারে এনসি-কংগ্রেস জোট, বিজেপি পেতে পারে ২৮-৩০টি এবং পিডিপি ৫-৭টি। অর্থাৎ সিভোটার ছাড়া বাকিরা ত্রিশঙ্কুর বার্তা দিয়েছে।

এই পরিস্থিতিতে ভূস্বর্গে রাজনৈতিক টানাপোড়েন চরম আকার নিয়েছে। বুধবার নির্বাচনী ফলাফলের দিকে নজর রয়েছে গোটা দেশের। তবে তার আগেই জম্মু ও কাশ্মীরে চলতে থাকা রাজনৈতিক জল্পনার বুদবুদ ফুঁৎকারে উড়িয়ে দিলেন ফারুক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিজেপির সঙ্গে জোটের জল্পনা উড়িয়ে দিলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ‌্যমন্ত্রী ও ন‌্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা।
  • নির্বাচনের আগে কংগ্রেসের সঙ্গে জোট করে লড়াইয়ের ময়দানে নেমেছিল এনসি।
  • বিজেপি বা ইন্ডিয়া ব্লকের বাইরে কোনও দলের সঙ্গে এনসি নির্বাচন-পরবর্তী জোট করতে পারে বলে রাজনৈতিক মহলে জল্পনা ছড়ায়।
Advertisement