shono
Advertisement

Breaking News

Neeraj Chopra

পাঁচ বছরের সম্পর্কে ইতি, কঠিন সময়ে নীরজের সঙ্গ ছাড়লেন কোচ

তাঁর কোচিংয়ে নীরজ দুটো অলিম্পিক পদক-সহ একাধিক পদক পেয়েছেন।
Published By: Subhajit MandalPosted: 08:22 PM Oct 01, 2024Updated: 08:22 PM Oct 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবারের সঙ্গে সময় কাটাতে চান। নীরজ চোপড়ার সঙ্গ ছাড়লেন তাঁর দীর্ঘদিনের কোচ ক্লজ বার্তোনিৎজ। অলিম্পিকে নীরজের জোড়া পদকজয়ের নেপথ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বার্তোনিৎজের। দুবারই নীরজের টিমের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।

Advertisement

বার্তোনিৎজ ভারতে কাজ করছেন দীর্ঘদিন। সেই ২০১৯ সালে তাঁর সঙ্গে প্রথম চুক্তি করেছিল অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া। সেসময় তিনি ভারতে আসেন বায়োমেকানিক্যাল বিশেষজ্ঞ হিসাবে। তখন থেকেই নীরজের সঙ্গে কাজ শুরু। উয়ে হনের পরে নীরজের কোচ হন বার্তোনিৎজ। তাঁর কোচিংয়ে নীরজ দুটো অলিম্পিক পদক, বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা ও রুপো, এশিয়ান গেমসে সোনা এবং ডায়মন্ড লিগ খেতাব পান। এ হেন কোচ এমন একটা সময় নীরজের সঙ্গ ছাড়ছেন যখন তিনি চোটে কাবু। আপাতত মাঠের বাইরেই রয়েছেন ভারতের তারকা অ্যাথলিট।

বার্তোনিৎজ অবশ্য সেই প্যারিস অলিম্পিকের আগেই নীরজকে জানিয়ে দিয়েছিলেন, তিনি পরিবারের সঙ্গে সময় কাটাতে চান। নীরজের জন্য সারাবছর সময় দিতে হয়, সেটা দেওয়া আর সম্ভব হচ্ছে না। শেষ পর্যন্ত ব্রাসেলস ডায়মন্ড লিগের পরই চুক্তি শেষ করার সিদ্ধান্ত। অ্যাথলেটিক্স ফেডারেশন জানিয়েছে, বার্তোনিৎজ আর নীরজের সঙ্গে কাজ করতে চাইছেন না। অক্টোবরের মাঝামাঝি দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। নীরজ ছাড়াও ভারতের অন্য অ্যাথলিটদেরও কোচিং করিয়েছেন তিনি। নীরজের জন্য নতুন কোচের সন্ধান করা হচ্ছে বলে জানানো হয়েছে অ্যাথলেটিক্স ফেডারেশনের তরফে।

তবে, বার্তোনিৎজকে পুরোপুরি ছাড়তে নারাজ অ্যাথলেটিক্স ফেডারেশন। জুনিয়রদের প্রশিক্ষণের কাজে তাঁকে ব্যবহার করা হতে পারে। সেক্ষেত্রে সারাবছর তাঁকে পরিবারের থেকে দূরে থাকতে হবে না। প্রয়োজনমতো তিনি দেশে আসবেন। দরকারে প্রশিক্ষণ নিতে অ্যাথলিটদের প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নীরজ চোপড়ার সঙ্গ ছাড়লেন তাঁর দীর্ঘদিনের কোচ ক্লজ বার্তোনিৎজ।
  • অলিম্পিকে নীরজের জোড়া পদকজয়ের নেপথ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বার্তোনিৎজের।
  • দুবারই নীরজের টিমের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।
Advertisement